আমার গনহত্যা তোমার গনহত্যার চেয়ে বড়ো
-সফিক

খেয়াল নেই ঠিক কোন সময়টিতে, আট দশ বছর আগে সিএনএন ইন্টারন্যাশনালের একটা নিউজ প্রোগ্রাম দেখছিলাম। সংবাদে একটা প্যানেল আলোচনা চলছিলো গনহত্যা নিয়ে। সম্ভবত প্যানেলে আফ্রিকার রুয়ান্ডা গনহত্যার বিচারের একটি রায় নিয়ে আলোচনা হচ্ছিলো। প্যানেলে মডারেটর ছাড়াও একজন আফ্রিকান, একজন জুইশ এবং সম্ভবত একজন ক্যাম্বোডিয়ান অথবা একজন আর্মেনিয়ান অংশ নিয়েছিলো। আলোচকরা সবাই গনহত্যা ঠেকানোর জন্যে আর্ন্তজাতিক সমাজের দৃঢ়তার এবং গনহত্যার সুষ্ঠু বিচারের আবশ্যকীয়তা নিয়ে একমত হয়ে সৌহার্দের সাথে কথা চালিয়ে যাচ্ছিলেন। কথাপ্রসংগেই একজন প্যানেলিস্ট রুয়ান্ডার গনহত্যাকে দ্বিতীয় মহাযু্দ্ধের সময়ে ইউরোপের ইহুদীদের উপরে চালানো গনহত্যাযজ্ঞ হলোকস্টের (Holocaust) সাথে তুলনা করলেন। আর যায় কোথায়! প্যানেলের জুয়িশ মহিলাটি মুহুর্তের মধ্যে জ্বলে উঠলেন। গলা চড়িয়ে বলা শুরু করলেন হলোকস্ট এর সাথে আর কোনো গনহত্যার তুলনাই হতে পারে না। নাৎসীদের পরিচালিত হলোকস্ট, যা বর্তমানে ইহুদীরা শোয়াহ (Shoah যার অর্থ হিব্রুতে catastrophe) বলতে প্রেফার করে, ইতিহাসে একক, অনন্য একটি ঘটনা। মহিলা ফিরিস্তি দেয়া শুরু করলেন কি কি কারনে হলোকস্ট অতুলনীয় এবং অনন্য। তার কথা তোড়ে অন্যেরা আর কোনো কিছু বলারই ফুরসত পেলো না।

যারা পশ্চিমের লেখালেখি আর মিডিয়া জগতে গনহত্যা, হলোকস্ট এবং এসংক্রান্ত বিশ্বরাজনীতি নিয়মিত অনুসরন করেন, তাদের কাছে উপরের ঐ জুয়িশ মহিলার আউটবার্স্ট একটি অতিপরিচিত ঘটনা। জুয়িশ ইন্টেলেকচুয়াল এবং সামাজিক ও মিডিয়া ব্যক্তিত্বদের একটি অংশ গত কয়েক দশক ধরে ইতিহাসে হলোকস্টের অনন্য অবস্থানকে ধর্মীয় মৌলিক বিশ্বাসের মতোই আকড়ে ধরে আছে এবং সবার মাঝে প্রতিষ্ঠার জন্যে প্রচার করে আসছে। এদের কাছে হলোকস্টের অনন্য-একক অবস্থান জুয়িশ পরিচয়েরই অবিচ্ছেদ্য অংশে পরিনত হয়েছে।

দ্বিতীয় মহা্যুদ্ধের পর আজ পর্যন্ত হলোকস্ট নিয়ে যতো আলোচনা, গবেষনা, শিল্প-সাহিত্য, প্রচার হয়েছে, বিংশ শতাব্দীর আর কোনো গনহত্যা নিয়ে তার ৫ শতাংশও হয় নি। এর অন্যতম কারন হলো এই গনহত্যার শিকার জাতিগোষ্ঠী এবং গনহত্যা পরিচালনাকারী জাতি দুটিই আধুনিক বিশ্বসমাজ সংষ্কৃতিতে সবচেয়ে প্রমিনেন্ট জাতিগুলির অন্যতম। হলোকস্ট নিয়ে লেখালেখি-গবেষনার পরিমান ইতিহাসের অন্য যেকোনো ঘটনার চেয়ে বেশী, এই ধারাটির ব্যাপ্তি এতো বিশাল যে গত দু্ই দশকে ‘হলোকস্ট কেনো অতুলনীয় ও অনন্য’ এই প্রশ্নটিই এক স্বতন্ত্র, প্রতিষ্ঠিত গবেষনার বিষয় হয়ে দাড়িয়েছে। গুগলে ‘Holocaust genocide unique’ এই শব্দগুলো দিয়ে সার্চ দিলে এই বিষয়ে অজস্র পাব্লিকেশনের লিংক এবং অনেক ইন্টারেস্টিং আর্টিকেল পাওয়া যাবে।

অজস্র তর্ক-বিতর্ক, যুক্তি-তথ্যের মধ্যে হলোকস্ট এর অনন্যতার দাবীদাররা কয়েকটি প্রধান পয়েন্টই ঘুরে ফিরে উপস্থাপন করে।
হলোকস্ট এর অনন্যতার দাবীদাররা প্রথমেই যে যুক্তিটি তুলে ধরেন তা হলো ইতিহাসে হলোকস্টই একমাত্র ঘটনা যেখানে একটি পুরো জাতিকে আমূলে নিশ্চিহ্ন করার চেষ্টা করা হয়েছিলো (১)।
নাৎসীরা ও তাদের দোসরেরা ইউরোপের প্রতিটি ইহুদীকে , বৃদ্ধ-নারী-শিশু নির্বিশেষে, মেরে ফেলার লক্ষ নিয়েছিল। বিশ্ব জয় করতে পারলে তারা এই নিধনযজ্ঞ সারা পৃথিবীজুড়েই বিস্তৃত করতো। দ্বিতীয় প্রধান যুক্তিটি হলো, ইতিহাসে হলোকস্টই একমাত্র গনহত্যা যার কোনো অর্থনৈতিক, রাজনৈতিক, সামরিক উদ্দ্যেশ্য ছিলো না। নাৎসীরা ইহুদীদের সরিয়ে দিয়ে তাদের ভূমি দখল করতে চায় নি। নাৎসীরা যদিও ধনী ইহুদীদের সম্পদ, আর্ট, জুয়েলারী আত্মসাৎ করেছিল, কিন্তু এটা তাদের মূল লক্ষ্যের মধ্যে ছিল না। হলোকস্টের ৯০% শিকারই পূর্ব ও মধ্য ইউরোপের দরিদ্র কৃষক, শ্রমিক, ছোট ব্যবসায়ী ইহুদী সম্প্রদায়। ইহুদীরা নাৎসীদের ইউরোপ জয়ের পথেও কোন সামরিক বাধা ছিলো না। নাৎসী নিধনযজ্ঞ সবচেয়ে তুঙ্গে উঠেছিলো ১৯৪৩ এর মধ্য হতে ১৯৪৪ এর শেষ পর্যন্ত। হাজার হাজার ট্রেন, লক্ষের বেশী সৈন্য,পুলিশ, গার্ড নিয়োজিত ছিলো সারা ইউরোপ থেকে ইহুদীদের ধরে এনে ডেথ ক্যাম্প গুলোতে মেরে ফেলার কাজে। অথচ এই সময়টাতে জার্মান সেনাবাহিনী রাশান, ইটালিয়ান, ফরাসী সব ফ্রন্টেই তীব্র লোকবল, সরঞ্জাম, যানবাহন সংকটে ভুগছিলো এবং মিত্রবাহিনীর পক্ষ থেকেপ্রবল সামরিক চাপের মধ্যে ছিলো। সামরিক প্রয়োজনীয়তার চেয়েও ইহুদী নির্মূলের প্রায়োরিটি ছিলো বেশী। আরেকটি অন্যতম যুক্তি হলো যে হলোকস্টই প্রথম গনহত্যা যেখানে জাতি নির্মূলের জন্যে আধুনিক বিজ্ঞান-সভ্যতার পূর্ণ প্রয়োগ করা হয়েছিলো। নাৎসীদের পরিচালিত গনহত্যা ছিল না ইতিহাসের এর আগের গনহত্যা গুলির মতো হিংস্র-বন্য বর্বরতায় পূর্ণ রক্তস্রোত, বরং এটা ছিল সর্বোচ্চ উন্নত একটি দেশের, তার আমলাতন্ত্র, ইনফ্রাস্ট্রাকচার এবং ইন্ডাস্ট্রির সুপরিকল্পিত সমন্নয় করে ইউরোপ থেকে কোটি মানুষকে সবচেয়ে এফিশিয়েন্ট ঊপায়ে নির্মূল করার প্রয়াস।

হলোকস্ট এর অনন্যতা পক্ষে বিপুল প্রকাশনা-প্রচারনা’র বিপরীতে বেশ কয়েকজন ইতিহাস-বিশেষজ্ঞ উঠে দাড়িয়েছেন হলোকস্ট কে ইতিহাসে কোনো একক-অনন্য অবস্থান দেয়ার বিরূদ্ধে। রুডলফ রুমেল (http://en.wikipedia.org/wiki/Rudolph_Rummel) বিংশ শতাব্দীর গনহত্যা বিষয়ে একজন বিশ্বস্বীকৃত বিশেষজ্ঞ। রুমেল এর মতে ইতিহাসে তো নয়ই, এমনকি বিংশ শতাব্দীর গনহত্যাগুলির মধ্যেও হলোকস্ট বিশেষ স্থান পেতে পারে না।(৫) রুমেল দেখিয়েছেন বিংশ শতাব্দীতেই স্ট্যালিন (৪.৩ কোটি), মাও (৩.৭ কোটি), হিটলারের (২.১ কোটি) এর চেয়ে অনেক বেশী সিভিলিয়ান এর সরাসরি মৃত্যুর জন্যে দায়ী। আর নাৎসীদের হত্যার লিস্টে ইহুদীদের (.৫৩ কোটি) চেয়ে অনেক বেশী রয়েছে পূর্ব ইউরোপের স্লাভ জনগোষ্ঠী (১.০৫ কোটি)।

এছাড়া, হলোকস্টে যেমন ইহুদীদের কেবল তাদের এথনিক, রক্তের সম্পর্কের জন্যে টার্গেট করা হয়েছিলো তেমনি নাৎসীরা টার্গেট করেছিলো জিপসী ও স্লাভদের তাদের জাতীয়তার জন্যেই, ৭১ এ পাকিস্তানীরা টার্গেট করেছিলো হিন্দু ও বাঙ্গালীদের, রুয়ান্ডায় হুটুরা টার্গেট করেছিলো টুটসি দের। হলোকস্টকে অনন্য দাবীর বিরুদ্ধে সোচ্চার আরেকজন ইতিহাসবিদ হলেন ডেভিড স্ট্যানার্ড, যিনি উত্তর ও দক্ষিন আমেরিকার আদিবাসীদের উপরে ইউরোপীয়ান কলোনিয়ালিস্টদের পরিচালিত গনহত্যা নিয়ে অনেক গবেষণা করেছেন।(১) ১৬ শ শতাব্দী থেকে ১৯ শ শতাব্দী পর্যন্ত স্প্যানিশ, বৃটিশ, আমেরিকানদের হাতে প্রত্যেক্ষ ও পরোক্ষভাবে কোটি কোটি আদিবাসীর মৃত্যু হয়। হলোকস্টে ইউরোপের ৬০ থেকে ৬৫ % ইহুদী মেরে ফেলা হয়, আমেরিকায় ৪ শতকের গনহত্যায় আদিবাসীদের সংখ্যা প্রি-কলাম্বিয়ান সময় থেকে ৯৫% কমে যায়। এমনকি দ্রুতহারে গনহত্যায়ও হলোকস্ট অনন্য নয়। ১৯৯৪ সালে রুয়ান্ডায় মাত্র ৩ মাসে হুটু ঘাতকেরা সাড়ে আট লক্ষেরও বেশী প্রতিবেশী টুটসি জাতিভুক্তদের হত্যা করে। জনগোষ্ঠীকে আমূল নিশ্চিহ্ন করার উদ্দেশ্যও হলোকস্টের অনন্য বৈশিষ্ট্য নয়। ইতিহাসে অনেকবারই বিভিন্ন স্থানে একটি পুরো জাতিকে নিশ্চিহ্ন করার চেষ্টা হয়েছিলো এবং অনেকক্ষেত্রে সেসব গনহত্যা তাদের লক্ষ্যে সফলও হয়েছিলো। এছাড়া আরো অনেকেই বলেছেন নৃশংসতা, ব্যাপকতা, বৃহৎ জনগোষ্ঠীর বিলুপ্তি, কোনো দিক দিয়েই হলোকস্টকে গনহত্যার ইতিহাসে অনন্য বলা যাবে না।

হলোকস্ট এবং অন্যান্য গনহত্যা গুলির তুলনামুলক আলোচনায় হাজার হাজার পাতা লেখা যাবে এবং সেটা খুব একটা ইন্টারেস্টিং আলোচনাও হবে না। এর চেয়ে অনেক বেশী ইন্টারেস্টিং বিশ্বসভ্যতায় হলোকস্ট এর শিক্ষা নিয়ে বিশ্বজুড়ে ইহুদীদের মধ্যে পরিষ্কার বিভক্ত দুটি ধারার প্রতিক্রিয়া।

ইজরায়েল ও অন্যান্য বিভিন্ন দেশের ইহুদীদের এর বড়ো অংশের কাছে হলোকস্ট এতোই অনন্য যে এটা এখন ধর্মীয় বিশ্বাসের পর্যায়ে চলে গেছে। এই অংশটি হলোকস্টকে সভ্যতার একক ঘটনা হিসেবে প্রতিষ্ঠা করতে তারা এতোই বদ্ধপরিকর যে তাদের বিশ্বাসের বিরুদ্ধে কোনো কিছুকে প্রতিষ্ঠার সুযোগ দিতে তারা নারাজ। হলোকস্ট-অনন্যতার দ্বাররক্ষী এই হাই প্রিস্ট দের বিভিন্ন উক্তি ও কার্যকলাপের এক লম্বা লিস্ট পাওয়া যাবে ৬ নং রেফারেন্সের The Holocaust and Genocide আর্টিকেল টিতে। আর্টিকেলটি থেকে কয়েকজনের কিছু উক্তি,

আমেরিকার হলোকস্ট মেমোরিয়াল মিউজিয়ামের চেয়ারম্যান, “regarded comparison of the Holocaust with any other form of genocide as ‘blasphemous, as well as dishonest.’”।

“Of all he events in human history,” declares Ivan Avisar, “none is more compelling and disturbing than the Holocaust… The Holocaust was a unique or unprecedented historical experience… Hitler’s intent to exterminate an entire people is incomparable to any other episode of malice in the annals of human history.”

“We are not comparable. We are unique…, “ declared Abba Hillel Silver, “This fact is the one key to an understanding of Jewish experience. To attempt to fit us into the framework of the commonly-held conceptions of race and culture, to liken us to other nations, is to miss the very quintessence of Jewish culture, to overlook the essential text and thesis of our life.”

হলোকস্ট সারভাইভার এলি ভিজেল, যিনি পশ্চিমা মিডিয়ায় বহুল পরিচিত তার আত্মজীবনী ‘নাইট’ এর জন্যে এবং ইজরায়েল ও গনহত্যা বিষয়ে তার মতামতের জন্য, বলেছিলেন,
“To cheaply universalize the Holocaust would be a distortion of history,” says Elie Wiesel, and then, in vintage Orwellian doublespeak, “The universality of the Holocaust lies in its [Jewish] uniqueness.’ (৬)

হলোকস্টকে অনন্য রাখার চেষ্টা ইউরোপ-আমেরিকার একাডেমিক জগৎ-এও প্রবল। অনেক ইউনিভার্সিটিতে মিলিয়ন ডলার অনুদান দিয়ে সৃষ্টি করা হয়েছে স্পেশাল হলোকস্ট চেয়ার যাদের মূল কাজই হলো ইতিহাসে হলোকস্ট এর অনন্য অবস্থান প্রতিষ্ঠায় কাজ করে যাওয়া। এছাড়া ইতিহাস ডিপার্টমেন্ট গুলিতে যেসব ঐতিহাসিক হলোকস্টকে অনন্য স্বীকার করতে নারাজ, তাদের মার্জিনালাইজ করার সক্রিয় চেষ্টাও রয়েছে। জন ফক্স নামের একজন হলোকস্ট এর কলেজ কোর্স শিক্ষকের মতে, “Some historians or writers are deemed acceptable for entry into the fold of the chosen: if you accept the totally absurd uniqueness theory…, not only are you home dry but if you are non-Jewish you are actually feted. If you don’t, you are excluded and damned to hell in terms of your profession.” (৬)

শুধু একাডেমিয়া ও মিডিয়াতেই হলোকস্ট এর অনন্যতা প্রতিষ্ঠার প্রচেষ্টা সীমাবদ্ধ নেই, বিশ্বাসীরা আর্ন্তজাতিক রাজনীতি, সংষ্কৃতি, সামাজিক পরিমন্ডলেও অত্যান্ত সক্রিয়। দঃ আফ্রিকার আর্কবিশপ ডেসমন্ড টুটু, বর্ণবাদ বিরোধী আন্দোলনের নেতা এবং শান্তিতে নোবেলজয়ী, বেশ কয়েকবার ইহুদীদের এই গোষ্ঠীর আক্রমনের শিকার হয়েছেন তার দেশের বর্ণবাদী সরকারকে নাৎসীদের সাথে তুলনা করায়। তার নিজের ভাষায়,
“There is a kind of Jewish arrogance,” says Tutu, “one can only call it that… I sometimes say that apartheid is as evil as Nazism and there have been Jews who say I am insulting them. Jews seem to think they have a corner on the market of suffering.” (৬)

আমেরিকার প্রেসিডেন্ট জিমি কার্টার হলোকস্ট এর এক স্মারক বক্তৃতায়, ইহুদীদের সাথে নাৎসী গণহত্যার অন্যান্য ভিক্টিমদের স্মরন করায় বিতর্কের মুখে পড়েন। জেরুজালেমের হিব্রু ইঊনিভার্সিটির প্রফেসর এহুদা বায়ের বলেন কার্টার হলোকস্ট থেকে ইহুদীদের আলাদা করে সর্বব্যাপী ইহুদী বিদ্দেষকে উৎসাহিত করছেন। ডেভিড স্ট্যানার্ড এর কথায়, “To Baer, the simple acknowledgement of the suffering of others constituted Jew-hating.” আমেরিকার বিখ্যাত আফ্রিকান-আমেরিকান নেতা জেসি জ্যাকসন, ১৯৭৯ সালে ইজরায়েল সফরে যেয়ে তীব্র আক্রমনের শিকার হন শ্রেফ এই কারনে যে তিনি হলোকস্টকে ইতিহাসের অনন্য ট্র্যাজেডী না বলে অন্যতম ট্র্যাজেডী বলেন।

অনেকেই ‘সোফি’স চয়েস’ (http://en.wikipedia.org/wiki/Sophie’s_Choice(film)) মুভিটির কথা শুনেছেন। উইলিয়াম স্টাইরনের উপন্যাস থেকে ১৯৮২ সালে বানানো এই ছবিটির মূল চরিত্র এক পোলিশ ক্যাথলিক নারী, যে তার একটি ছেলে ও একটি মেয়ে সহ নাৎসী কন্সেনট্রেশন ক্যাম্পে বন্দী হয়। মুভিটির সবচেয়ে তুঙ্গ মুহুর্তে একজন নাৎসী অফিসার সোফিকে তার ছেলে অথবা মেয়ে, যে কোনো একজনের জীবন বেছে নিতে বলে। মেরিল স্ট্রিপ মতো অভিনেত্রী, যিনি অজস্র আলোচিত চরিত্রে অভিনয় করেছেন এবং প্রতি বছরেই যার জন্যে অস্কার নমিনেশন থাকে বাধা, তিনি তার জীবনের অন্যতম সেরা অভিনয় করেছেন এই ছবিটিতে। স্টাইরনের উপন্যাস এবং মুভি দুটোই কিছু ইহুদী সমালোচকদের তোপের মুখে পড়ে হলোকস্ট ও নাৎসী ক্যাম্প কে অইহুদী অভিজ্ঞতা থেকে দেখানোর সাহস করায়। একজন টিপিক্যাল সমালোচকের আক্রমন নিয়ে এক পোলিশ বংশদ্ভুত লেখক বলেছিলেন,’ “Rosenfeld’s attack on… Styron is based on two premises: an unwillingness to see the universal implications of the Holocaust and indignation at Styron’s assumption that a Polish Catholic woman could be viewed as a representative victim of the camps.”। (৬) এই ধরনের ইহুদী সাংষ্কৃতিক ব্যাক্তিরা হলোকস্টকে ইহুদীদের একান্ত নিজস্ব সাংষ্কৃতিক ও নৈতিক উৎস মনে করে থাকে এবং তারা হলোকস্ট এর অন্য ঐতিহ্যে অন্য কোনো জাতিকে সামান্যতম ভাগ বসাতে দিতে নারাজ।

হলোকস্টকে অনন্য করার এই প্রবনতা কিন্তু দ্বিতীয় মহাযুদ্ধের পর থেকেই ছিলো না। বরং যুদ্ধের পরে নতুন রাষ্ট্র ইজরায়েল এর অধিকাংশ নাগরিক এর কাছে হলোকস্ট ছিলো লজ্জাজনক একটি অধ্যায়। বিশেষ করে ইউরোপের লক্ষ লক্ষ ইহুদী নাৎসী ক্যাম্পে কোনো প্রতিরোধ ছাড়াই ভেড়ার মতো নিশ্চিৎ মৃত্যু মেনে নিলো এই প্রশ্নটি ছিলো প্রকট। সেসময়ে সারভাইভরদের চেয়ে আরো বেশী গুরুত্বপূর্ণ ছিলো যুদ্ধের ইউরোপে যে কিছু ইহুদী সশস্ত্র প্রতিরোধ গড়েছিল তাদের বীরত্বের প্রতি সম্মান জানানো। এই চিত্রটি সম্পূর্ন পাল্টে যায় ১৯৬৭ এর ৬-দিনের যুদ্ধের পর। ইজরায়েল এক মিরাকিউলাস যুদ্ধে মিশর, সিরিয়া, জর্ডানের মিলিত বাহিনীকে পরাজিত করে পশ্চিম তীর, সিনাই, গোলান সহ বিশাল এলাকা জয় করে। এই অভাবিত জয় এর পরে বিশ্বব্যাপী ইহুদীদের বৃহৎ অংশ হলোকস্ট এবং ১৯৬৭’র যুদ্ধকে দেখতে শুরু একই সূত্রে গাথা ঈশ্বরের প্ল্যান হিসেবে। তারা বিশ্বাস শুরু করে হলোকস্ট এর নিদারুন ঘটনার কারনেই এই বৃহত্তর ইজরায়েল ইহুদীদের প্রাপ্য। তারা প্রচার শুরু করে অন্য সব দেশ, জাতি, ইতিহাসের সাথে ইজরায়েলকে এক মাপকাঠিতে মাপা উচিৎ হবে না। অন্যক্ষেত্রে যেটা অন্যায় দখল বলে মনে হতে পারে, ইজরায়েল এর ক্ষেত্রে সেটা ন্যায়সংগত অধিকার। বলাই বাহুল্য যে বিশ্বসমাজে ইজরায়েল এর আলাদা ট্রিটমেন্ট পাওয়ার অধিকার প্রতিষ্ঠাই হলোকস্টকে অনন্য ও একক ঘটনা দাবী করার মূল উদ্দ্যেশ্য। বিশেষ করে ৮০’র দশক থেকে যখন পশ্চীম তীর আর গাজায় ইজরায়েল এর অবৈধ দখল সারা বিশ্বের সমালোচনার মুখে পড়ে তখন থেকে হলোকস্ট এর বিশেষ তাৎপর্য নিয়ে প্রচারনা বাড়তে শুরু করে।

সেলিব্রেটি লইয়ার এবং হারভার্ড প্রফেসর অ্যালান ডারশোভিৎস এর সরাসরি কথা, “The world owes Jews and the Jewish state [of Israel], which was built on the ashes of the Holocaust, a special understanding.”। (৬) হলোকস্ট এর ঐতিহাসিক জিগমুনড বাউম্যান স্পষ্ট বলে দিয়েছেন যে ইজরায়েল হলোকস্টকে ব্যবহার করে “as the certificate of its political legitimacy, a safe-conduct pass for its past and future policies, and, aboveall, as the advance payment for the injustices it might itself commit.” (১) র‍্যাব্বাই ইয়াকব নিউজনার এর মতে, “The ‘Holocaust’ is the Jews’ special thing, It is what sets them apart from others while giving them a claim upon others. That is why Jews insist on the ‘uniqueness’ of the Holocaust.” (৬) জোনাথন উচারে’র স্বীকারক্তি, “I think there is absolutely no question, as I look at the American Jewish experience that we have appropriated both the Holocaust and the creation of the state of Israel in a mythic fashion. The myth has even been given a name, though not by me, ‘From Holocaust to redemption.’ Israel is a resurrection and all the world’s great religions have a resurrection myth.” (৬)

ইহুদী জাতীয়তাবাদীদের আরেকটি স্পষ্ট প্রবনতা হলো যে তারা বিভিন্ন সময়ে নিজেদের পক্ষে কোনো পয়েন্ট কে প্রতিষ্ঠিত করার জন্যে হলোকস্ট এর রেফারেন্স টানতে মোটেই দ্বিধা করে না। যখনই সুবিধা হয় তখনই হিটলার, নাৎসী আর হলোকস্ট এর কথা তুলতে দেরী হয় না। কিন্তু তাদের মতের বিরুদ্ধপক্ষ কোনো প্রসংগে হলোকস্টের কথা তুললেই ঢি ঢি পড়ে যায় এই বলে যে অপ্রাসংগিকভাবে হলোকস্ট এর রেফারেন্স টেনে এর পবিত্র স্মৃতির অপমান করা হচ্ছে। তারা এটা বুঝিয়ে দিতে চায় যে হলোকস্ট এর প্রসংগ তোলার অধিকার সবার নেই। এইসব হলোকস্ট এর গেটকিপারদের কার্যকলাপে এটা স্পষ্ট হয়ে ওঠে যে আসলে সত্তর বছর আগের গনহত্যা নিয়ে তাদের ততটা আগ্রহ নেই যতটা আগ্রহ আছে বর্তমানের এজেন্ডা বাস্তবায়নে। বর্তমানের রাজনৈতিক স্বার্থই অতীত ইতিহাসের অনন্যতা দাবীর প্রধান কারন।

এতক্ষন ইহুদীদের একাংশ কিভাবে হলোকস্ট কে অনন্য প্রতিপন্ন করে ইহুদী জনগোষ্ঠী ও ইজরায়েল এর জন্যে বিশেষ অধিকার প্রতিষ্ঠার চেষ্টা করে সেটা দেখলাম। হলোকস্ট এর অনন্যতা নিয়ে ইহুদীদের আরেক অংশের প্রতিক্রিয়া না দেখালে চিত্রটা অসম্পুর্ন থাকে।

২০০ বছর আগে ইউরোপের বিভিন্ন দেশে ইহুদীদের উপর হতে নানা রেস্ট্রিকশন তুলে দিয়ে পর্যায়ক্রমে নাগরিক অধিকার দেয়া হতে শুরু হলে নতুন মুক্তি পাওয়া ইহুদী সমাজের মধ্যে দুটি ভিন্ন ধারা ক্রমেই স্পষ্ট হয়। শিল্পবিপ্লব আর আধুনিকায়নে প্রভাবে দ্রুত পরিবর্তনশীল ইউরোপে ইহুদীদের বড়ো অংশ নিজেদের স্বকীয় পরিচয় ধরে রাখার জন্যে হাজার হাজার বছরের পুরনো ট্রাডিশন আরো শক্তভাবে আকড়ে ধরে। অন্যদিকে ইউরোপীয়ান ইহুদীদের আরেকটি বড়ো অংশ ইউরোপীয়ান এনলাইটেনমেন্টে অনুপ্রানিত হয়ে ইউরোপের সেকুলার বুর্জোয়া জীবন-জিবিকার দিকে এগিয়ে যায়। এদের মধ্যে কেউ কেউ একেবারে ইহুদী ধর্ম ত্যাগ করে নামমাত্রে ক্রিশ্চিয়ানিটি গ্রহন করে মেইনস্ট্রীমে মিশে যাবার জন্যে আবার কেঊ কেউ সনাতন ইহুদী ধর্মকে আধুনিক বিজ্ঞান, যুক্তিবাদ ও মানবতাবাদের আলোয় নতুন করে ঢেলে সাজাতে চায়। শিক্ষিত ইহুদীদের বিরাট অংশ রিফর্ম জুডাইজম বা প্রগ্রেসিভ জুডাইজমের অনুসারী হয়। সেকুলার এবং রিফর্মড ইহুদীরা দ্রুতই ইউরোপের ব্যবসা-বানিজ্য, জ্ঞান-বিজ্ঞান, শিল্প-সংষ্কৃতি, সমাজ-রাজনীতিতে সামনের সাড়িতে স্থান করে নেয়। ইহুদীরা সবচেয়ে উন্নতি করে জার্মানভাষী দেশগুলোতেই। ১৯ শতকের শেষ দশকগুলি থেকে প্রথম বিশ্বযুদ্ধ শুরুর যুগটিতে ইহুদীরা জার্মান রাষ্ট্র ও সমাজের সাথে এতোটাই একীভূত হয়ে পড়ে যে জার্মান ইহুদীদের বৃহৎ অংশই জায়নিস্ট আন্দোলন (ইহুদীদের জন্যে পৃথক রাষ্ট্র) এর তীব্র বিরোধী ছিলো।

হাজার বছর ধরে ইউরোপে রাষ্ট্র ও সমাজের অত্যাচারের অভিজ্ঞতা নতুন মুক্তিপাওয়া শিক্ষিত ইহুদীদের বিশেষভাবে সহানুভূতিশীল করে তোলে মানবিকতাবাদ, যুক্তিবাদ, সাম্যবাদের পক্ষে আর বর্ণবাদ, জাতীয়তাবাদের বিপক্ষে। ইহুদীরা ইউরোপের বিভিন্ন গনতান্ত্রিক, অর্থনৈতিক বিপ্লবে সক্রিয়ভাবে অংশ নেয়। ইউরোপে গনতন্ত্র আর সাম্যবাদের পক্ষে ইহুদী বংশদ্ভুতদের অবস্থান এতোটাই প্রমিনেন্ট ছিলো যে প্রতিক্রিয়াশীল শক্তিরা আর্ন্তজাতিক সমাজতন্ত্রকে ইহুদী বিশ্ব-ষড়যন্ত্র বলে প্রচার করতো। ইহুদীদের অর্থনৈতিক সমৃদ্ধি দ্বিতীয় বিশ্বযুদ্ধ পূর্ববর্তী ইউরোপের দেশে দেশে জাতীয়তাবাদী, ক্যাথলিক, ফ্যাসিবাদী ইত্যাদি প্রতিক্রিয়াশীল শক্তির ইহুদী-বিদ্বেষের মূল কারন ছিলো না। বরং এসব গোষ্ঠী মনে করতো দেশবিহীন, আর্ন্তজাতিকতাবাদী সেকুলার ইহুদীরা ইউরোপের জাতীয়, ধর্মীয়, ঐতিহাসিক পার্থক্য ঘুচিয়ে এক নতুন সমাজ গড়তে চায়।

ইউরোপে হিটলার ক্ষমতায় আসার সময় থেকে সেক্যুলার এবং প্রগতিশীল ইহুদীদের প্রধান আশ্রয় হয়ে পড়ে আমেরিকা। গত সাত দশক ধরেই ইহুদীরা আমেরিকার সবরকমের প্রগতিশীল রাজনীতি, সামাজিক-সাংষ্কৃতিক আন্দোলনে প্রধান ভূমিকা রেখে আসছে। বর্ণবাদ বিরোধীতা, যুদ্ধ-সাম্রাজ্যবাদ বিরোধীতা, সব রকমের ডিসক্রিমিনেশন এর বিরোধীতা, ইত্যাদি ইস্যুতে ইহুদীদের অধিকাংশ সবসময়েই প্রগতিশীলতার পক্ষে ছিলো। এর মূল কারন আমেরিকার শিক্ষিত-প্রতিষ্ঠিত ইহুদীদের অধিকাংশ প্রগ্রেসিভ, রিফর্ম জুডাইজম এর অনুসারী। রিফর্ম জুডাইজম এর মানবিক ও আর্ন্তজাতিক প্রিন্সিপাল গুলি নিয়ে পরে কখনো আলোচনা করা যাবে।

আমেরিকার প্রগ্রেসিভ ইহুদী বুদ্ধিজীবি, সাংষ্কৃতিক ব্যাক্তিদের বেশীরভাগই মনে করেন যে হলোকস্ট কে অনন্য হিসেবে দেখা সমগ্র মানবজাতি তো বটেই এমনকি ইহুদীদের জন্যেও অত্যেন্ত ক্ষতিকর। কোনো কিছুকে অনন্য-একক প্রতিপন্ন করা মানেই সেটাকে যুক্তি, ইতিহাস, সমাজবিদ্যার নিয়মের বাইরে অবস্থান দেয়া, সেটাকে অব্যাখ্যেয় (Inexplicable) মেনে নেয়া। হলোকস্টকে অব্যাখ্যেয় বললে আমরা বুঝতে ব্যর্থ হবো মানুষের মধ্যে এরকম ভয়াবহ নৃশংসতার উৎস কোথায়। কিছুকে অনন্য বলার অর্থ সেটি পুনরায় অন্যকোথাও ঘটার সম্ভাবনাকে অগ্রাহ্য করা। কিন্তু আমরা বার বার দেখেছি যে তীব্র বিদ্বেষে কোনো একটি জাতি বা গোষ্ঠীকে পুরোপুরি নিশ্চিহ্ণ করার প্রচেষ্টা কেবল নাৎসীদের ট্রেডমার্ক নয়। একই ভয়ংকরতা দেখা গিয়েছে পরে অন্য স্থানে, অন্য জাতির মধ্যে। বিভিন্ন গনহত্যার শিকার গোষ্ঠীদের মধ্যে যন্ত্রনার পার্থক্য করা অসাধু এবং অনৈতিক। নাৎসী ডেথ ক্যাম্পের ভয়াবহ অভিজ্ঞতার সাথে স্ট্যালিনের গুলাগের অভিজ্ঞতার পার্থক্য খোজা অনুচিত, বিশেষ করে যখন দুই ক্ষেত্রেই প্রায় অবশ্যাম্ভী পরিনতি ছিলো মৃত্যু। প্রগ্রেসিভদের মতে হলোকস্ট কে অনন্য দাবী করে ইহুদী জাতীয়তাবাদীরা কেবল অন্য গনহত্যার ভিক্টিমদের অপমানই করছে না, ইহুদীদের প্রতি অন্যান্য জাতির বিরক্তিকেও উস্কে দিচ্ছে। তারা মনে করে হলোকস্ট ভিক্টিম হিসেবে ইহুদীদের বিশেষ দ্বায়িত্ব পৃথিবীর সব ধরনের গনহত্যা, গন অত্যাচারের প্রতি সংবেদনশীল থাকা।

প্রগতিশীল ইহুদীদের অনেকেই জাতীয়তাবাদী ইহুদীদের নিজস্ব এবং জাতীয় স্বার্থে হলোকস্টকে ব্যবহার করার বিরুদ্ধে সোচ্চার। এই বিরোধীতা অবশ্যাম্ভীভাবেই তাদের জাতীয়তাবাদী ইহুদীদের বিশেষ আক্রমনের লক্ষ্যে পরিনত করে। যেহেতু ইহুদীদের ইহুদী-বিদ্বেষী বলা হাস্যকর শোনায় সেহেতু এদের জন্যে বাধা টাইটেল হলো self-hating jew। আমেরিকার সবচেয়ে বিখ্যাত self-hating jew সম্ভবত নোয়াম চমস্কি। তার খুব কাছেই আছেন নরম্যান ফিংকেলস্টাইন (http://en.wikipedia.org/wiki/Norman_G._Finkelstein)। ২০০১ সালে ফিংকেলস্টাইনের লেখা The Holocaust Industry (http://www.amazon.com/The-Holocaust-Industry-Reflections-Exploitation/dp/1859843239) বইটি, একটি বিশেষ গোষ্ঠী হলোকস্টকে কিভাবে নিজ স্বার্থ ও মতের পক্ষে নগ্নভাবে ব্যবহার করে, সে বিষয়ে এখন পর্যন্ত সবচেয়ে শক্তিশালী লেখা। ফিংকেলস্টাইন তার লেখার জন্যে যে জাতীয়তাবাদী ইহুদীদের কাছ থেকে তীব্র হেনস্থা শিকার হয়েছিলেন এবং এখনো হচ্ছেন।

আব্রাহাম বার্গ ইজরায়েলের পার্লামেন্ট নেসেট এর স্পীকার ছিলেন এবং এক সময়ে আধুনিক ইহুদীদের প্রথম ও সবচেয়ে গুরুত্বপূর্ন আর্ন্তজাতিক প্রতিষ্ঠান World Zionist Organization এর নেতা ছিলেন। বার্গ ২০০৭ সালে একটি বই লেখেন The Holocaust is Over; We Must Rise from Its Ashes (হলোকস্টের সমাপ্তি ঘটেছে; আমাদের উঠে দাড়াতে হবে মৃতের স্তুপ থেকে), যেখানে তিনি বলেন যে হলোকস্ট কে আলাদা ভাবে গন্য করার অবসান হওয়া প্রয়োজন। অনেক সময় আহত জাতির পক্ষে সর্বব্যাপি ভয়ংকর ঘটনার ছায়া থেকে বেড়িয়ে, উপর থেকে সবার পার্সপেক্টিভ থেকে ইতিহাসের মধ্যে ঘটনার অবস্থান দেখতে পারা সহজ হয় না। বার্গ বলেন যে হলোকস্ট ইহুদীদের জন্য বিশেষ অর্থবহ ঘটনা হলেও বিশ্বসমাজের বাকী সবার জন্যে কেবল বিংশ শতাব্দীর একের পর এক নৃশংশ গনহত্যার অন্যতম। সুতরাং হলোকস্টকে দেখতে হবে যে কোনো জাতির capacity to do absolute evil এর উদাহরন হিসেবেই। বার্গ তার বই এর জন্যে অনেক দিক থেকে তীব্র সমালোচনার লক্ষ্য হন এবং যথারীতি তার কপালে self-hating jew এর তকমা জোটে। (৩)

প্রগতিশীল ইহুদীদের চিন্তাধারার পরিচয় পাওয়া যাবে যেকোনো সাইন্স ফিকশন ভক্তের প্রিয় ব্যাক্তিত্ব আইজাক আসিমভ এর নিজের ভাষ্যে, (৬)

“ ১৯৭৭ সালে এক আলোচনা সেমিনারে আরও অন্যান্যদের সাথে আমি মঞ্চে ছিলাম এলি ভিজেল এর সাথে। এলি ভিজেল, যিনি হলোকস্ট সারভাইভ করেছেন এবং সারাক্ষন সেটা নিয়েই কথা বলেন। আমি এলি’র একটা বক্তব্যে খুবই বিরক্ত হলাম যখন এলি বললেন যে তিনি কখনো বিজ্ঞানী এবং ইঞ্জিনিয়ারদের পুরোপুরি বিশ্বাস করতে পারেন না কারন অনেক বিজ্ঞানী এবং ইঞ্জিনিয়ার হলোকস্ট পরিকল্পনা-পরিচালনায় অংশগ্রহন করেছিলো। কি অদ্ভুদ জেনারালাইজেশন! ঠিক এভাবেই হাজার বছর ধরে ইহুদী-বিদ্বেষীরা বলে এসেছে যে ‘আমি ইহুদীদের বিশ্বাস করতে পারি না কারন কোনো এক সময়ে কিছু ইহুদীই প্রভু যীশুকে ক্রুশবিদ্ধ করে মেরেছে’।

আমি এলি’র কথাবার্তায় চুপ না থাকতে পেরে বলে উঠলাম, “ মিঃ ভিজেল, কোনো একটি গোষ্ঠী বা জাতি চরম বর্বরতার শিকার হয়েছে বলেই সেই গোষ্ঠীকে বিশেষ রকম নিস্পাপ, পুন্যবান বলা যাবে না। বর্বরতা-গনহত্যার শিকার হওয়া থেকে একটা কথাই ডেফিনিটলি বলা যাবে যে ঐ সময়টিতে গোষ্ঠীটি ছিলো অপেক্ষাকৃত দূর্বল, অত্যাচার ঠেকানোর শক্তি তাদের ছিলো না। পরিস্থিতি ভিন্ন হলে, দূর্বল গোষ্ঠীটি অপেক্ষাকৃত শক্তিশালী হলে হয়তো তারাই অত্যাচারীর ভূমিকায় নিতো।“

ভিজেল উত্তেজিত হয়ে বললো, “একটা উদাহরন দেখাও দেখি যখন ইহুদীরা অন্যের উপরে অত্যাচার করেছিলো”। আমার কাছে উত্তর রেডীই ছিলো। “ খ্রীঃ পূঃ দ্বিতীয় শতকে প্যালেস্টাইনে ম্যাকাবিয়ান রাজত্বের সময়ে, জুডিয়া’র অধিপতি জন হাইরক্যানিউস, এডম দেশ জয় করে এবং এডমবাসীদের বলে দেয়, হয় সবাইকে ইহুদী ধর্ম গ্রহন করতে হবে নইলে সবাই তলোয়ারের নীচে পরবে। এডমবাসীরা বুদ্ধিমানের মতো ধর্মান্তর গ্রহন করলো। অবশ্য নতুন ইহুদীরা বেচে গেলেও সবার কাছে আদি ইহুদীদের চেয়ে নীচু শ্রেনীর ট্রিটমেন্ট পেতো কারন ইহুদী হলেও তারা এডমবাসী এটা কেউ ভুললো না।“

ভিজেল গলা চড়িয়ে উত্তর দিলো, “সেটাই ছিলো একমাত্র উদাহরন”।

আমি বললাম, “সেটাই ছিলো জানা ইতিহাসের একমাত্র সময় যখন ইহুদীরা অন্যদেশ জয় করতে পেরেছিলো। একের মধ্যে এক, খুব ভালো ক্যারেক্টার সার্টিফিকেট দেয় না।“

এর পর আর কথা বাড়ে নি। ইচ্ছে করলে আমি আরো বলতে পারতাম বাইবেলে ডেভিড আর সলোমনের সময়ে কানানবাসীদের কি হাল হয়েছিলো সেটা বিস্তারিত বলতে। আমি যদি ভবিষৎদ্রষ্টা হতাম তবে হয়তো আগে থেকেই উল্লেখ করতে পারতাম আজকের দিনে ইজরায়েলে প্যালেস্টাইনীদের উপরে যা হচ্ছে তার কথা। আমেরিকান ইহুদীরা হয়তো পরিস্থিতি আরেকটু ভালোভাবে উপলদ্ধি করতে পারতো যদি প্যালেস্টাইনীরা ইজরায়েলে ক্ষমতায় থাকতো আর ইহুদী কিশোরেরা প্যালেস্টাইনী ট্যাংকের দিকে ঢিল ছুড়তো।

ঠিক এরকমই এক তর্ক একবার আমি করেছিলাম আব্রাহাম ডেভিডসন নামের এক ব্রিলিয়ান্ট সাইন্স ফিকশন লেখকের সাথে। আব্রাহাম সে সময়ে অর্থোডক্স (সনাতন) জুডাইজমের খুব ভক্ত ছিলো। আব্রাহামও এলি ভিজেল এর মতো আমাকে জিজ্ঞেস করেছিলো ইহুদীরা কবে কোন জাতির সাথে অসহিষহ্নু আচরন করেছে। আমি আব্রাহামকে বললাম, “তুমি আর আমি এমন এক দেশে থাকি যেখানে ৯৫% লোকই ইহুদী নয়। তবু আমরা খুব ভালো ভাবেই আছি এই দেশে। যদি চিত্রটা অন্যরকম হতো, আমরা যদি জেন্টাইল (অ-ইহুদী, সাধারনত ক্রিশ্চিয়ানদের বোঝায়) হতাম এবং ৯৫% অর্থোডক্স ইহুদীদের দেশে থাকতাম তবে আমরা কতটা ভালো থাকতাম বলে মনে হয় তোমার?” আব্রাহাম আমার প্রশ্নের কোনো উত্তর দেয় নি।”

এতোক্ষন ধরে এইসব হলোকস্ট, ইহুদী, ইতিহাসে অনন্যতা এসব নিয়ে লেখা পুরোটাই আসলে মূল বক্তব্যের উপক্রমনিকা। এই কথাগুলি লেখার চিন্তা মাথায় এসেছিলো এক মাসেরও কিছু আগে, রোহিংগা রিফিউজী নিয়ে যখন কদিন মিডিয়া আর ব্লগজগতে বেশ আলোড়ন চলছিলো। তখন সময়ের অভাবে লেখা হয়নি।

রোহিংগা ইস্যুতে আমার ব্যক্তিগত প্রথম চিন্তা হলো রোহিংগা রিফিউজী নিয়ে বাংলাদেশের বর্তমান সরকারের অবস্থান বিতর্কিত হলেও পুরোপুরি অসমর্থনযোগ্য নয়। দারিদ্রতার অজুহাতে রিফিউজীদের ফিরিয়ে দেয়া কোনভাবেই সমর্থন করা যায় না। কিন্তু প্র্যাক্টিকাল এবং ভূ-রাজনৈতিক দৃষ্টিতে রোহিংগাদের দীর্ঘস্থায়ী আশ্রয় না দেবার যুক্তিকতা রয়েছে। এটা পরিষ্কার যে বার্মার সামরিক জান্তা সরকার এবং বার্মার বৌদ্ধ জনগোষ্ঠীর বৃহদাংশ, রোহিংগাদের নিয়ে একটা ‘ফাইনাল সলিউশন’ চায়। সুযোগ পেলে তারা দ্রুত ১০০% রোহিংগাদেরকেই বার্মা থেকে বিতাড়ন করবে। এই পরিস্থিতিতে বাংলাদেশে রোহিংগাদের দীর্ঘমেয়াদী আশ্রয় দিলে তা বার্মাতে রোহিংগাদের এথনিক ক্লিনসিংকেই উৎসাহিত করবে। বাংলাদেশ সরকার আর্ন্তজাতিক সমাজকে এই বাস্তবতার দিকে দৃষ্টি আকর্ষন না করে বার বার কেনো যে নিজেদের অসামর্থ্যের অজুহাত তুলছে এটা আমার কাছে অপরিষ্কার। তবে এই ব্লগেই রোহিংগাদের আশ্রয় দেয়া-না দেয়ার যৌক্তিকতা নিয়ে অনেক কথা হয়েছে, এ নিয়ে কথা বাড়ানোও এই লেখার উদ্দ্যেশ্য না।

রোহিংগা আশ্রয়প্রার্থীদের ছবি যখন মিডিয়াতে প্রকাশ পাওয়া শুরু হলো তখন অবশ্যাম্ভীভাবেই এই ছবিগুলো অনেককে মনে করিয়ে দিলো ৭১ এর বাংগালী রিফিউজিদের কথা। জাতির কাছে মুক্তিযুদ্ধের সবচেয়ে শক্তিশালী কালেক্টিভ ইমেজগুলির মধ্যে ভারতে আশ্রয়ের জন্যে ছুটে চলা হতবিহবল বৃদ্ধ-শিশু-নারী-পুরুষের সাদাকালো ছবিগুলি অন্যতম। আমাদের স্মৃতিতে ঐ অসাধারন ছবিগুলি স্থায়ীভাবে গেথে রয়েছে। এজন্যে স্বাভাবিকভাবেই অনেকে মিডিয়া-ব্লগে বলেছিলো যে জাতির কোটির বেশী রিফিউজি ৭১ এ চরম বিপদের সময়ে দরিদ্র ভারতে আশ্রয় পেয়েছিলো, সেই জাতির বর্বরতার শিকার, আশ্রয়হীন মানুষদের প্রতি আরো বেশী সংবেদনশীল হওয়া উচিৎ। কিন্তু দেখা গেলো এই তুলনা আসা মাত্রই প্রগতিশীল, মানবতাবাদীর ব্যাজ পরা অনেকে মৌচাকে ঢিল পরার মতো আলোড়িত হয়ে উঠেছে। অনেকে নানা পয়েন্টসহ লম্বা ফিরিস্তি দিলো কি কারনে এই তুলনার কথা মুখে আনাও ধৃষ্টতা তার সপক্ষে। কেউ আবার মানবতাবাদের মা বাবাকে গালাগালি করে বুঝিয়ে দিলো আমাদের মতো গরীব দেশের এই রাজনৈতিক ভাবে সেন্সিটিভ সময়ে মানবতার কথা ভাবা ক্ষতিকর বিলাসিতা।

বাংগালী জাতির জন্যে বিংশ শতাব্দী অত্যেন্ত traumatic একটি শতক। সবচেয়ে বড়ো মনুষ্য-সৃষ্ট দূর্ভিক্ষ, অন্যতম ভয়াবহ গনহত্যা, নীরব ও সরব এথনিক ক্লিনসিং, একের পর এক প্রলয়ংকরী প্রাকৃতিক দূর্যোগ এরকম একের পর এক আঘাত এসেছে বাংগালীদের উপরে। কিন্তু এর কারনে বাংগালীরা বিশ্বের জাতিদের মধ্যে কোনো বিশেষ স্থান দাবি করতে পারে না। আমরা বলতে পারি না অন্য সবার জন্যে প্রযোজ্য মানদন্ড আমাদের ক্ষেত্রে প্রয়োগ করা যাবে না। বরং এই মৃত্যুর মিছিল থেকে আমাদের সারা বিশ্বজুড়ে, সর্বসময়েই মানবিকতার লংঘন এবং আনুষ্ঠানিক নৃশংশতার বিরুদ্ধে সোচ্চার থাকতে হবে। আমাদের মানবতাবোধ, ন্যায়বিচার প্রত্যাশা ১৯৭১ এর মার্চ থেকে ডিসেম্বর পর্যন্ত সীমাবদ্ধ থাকলে আমরা লক্ষ প্রানের বিনিময়ে পাওয়া স্বাধীন জাতির প্রকৃত আত্মিক উন্নতির পথ রুদ্ধ করবো।

৭১ এর অনন্যতা বিষয়ে আলোচনা অত্যেন্ত বিতর্কিত এবং এসম্পর্কে কথা বলে শেষ করা যাবে না। আমি এই লেখার কলেবর আর বাড়াতে চাচ্ছি না। যদি কেঊ এনিয়ে আলোচনায় আগ্রহী হয় তবে কমেন্ট সেকশনে এ নিয়ে কথা বলা যাবে।

রেফারেন্সঃ
১। The dangers of calling the Holocaust unique By David E Stannard
http://www.codoh.com/library/document/530
২। Lecture 1: Is the Holocaust Unique?
http://www.jewishagency.org/JewishAgency/English/Jewish+Education/Compelling+Content/Jewish+Time/Festivals+and+Memorial+Days/Holocaust+Memorial+Day/Meanings/meanings1.htm
৩। Is the Holocaust Unique?

৪। Debating the uniqueness of the Holocaust
http://www.codoh.com/library/document/529
৫। The Holocaust Obsession

৬। THE HOLOCAUST AND GENOCIDE
http://www.bibliotecapleyades.net/sociopolitica/sociopol_holocaust09b.htm
৭। Rethinking the Holocaust By YEHUDA BAUER
http://www.nytimes.com/books/first/b/bauer-rethinking.html
৮। The Guiding Principles of Reform Judaism
http://ccarnet.org/rabbis-speak/platforms/guiding-principles-reform-judaism/