এবারের দুর্গাপুজোর সময়ে সারাদেশে একযোগে সিনেমা মুক্তির মত মন্দির, পুজোমণ্ডপ, বাড়িঘর, ব্যবসা প্রতিষ্ঠানে পরিচালিত হামলা, মানুষকে হত্যা ও ধর্ষণ ইত্যাদি বাংলাদেশের হিন্দুদের ভবিষ্যতের জন্য খুব গুরুত্বপূর্ণ ঘটনা। প্রতিবছর শারদীয় মূর্তিভাঙা উৎসবে অন্যান্য বছরের তুলনায় এবারে ভাঙার পাশাপাশি প্রাধান্য পেয়েছে হিন্দুদের বাড়িঘরে, ব্যবসাপ্রতিষ্ঠানে আগুন লাগানো, খুন এবং ধর্ষণ। এবারের হামলা এই কারণে গুরুত্বপূর্ণ যে, কুমিল্লার “কথিত কোরআন অবমাননা” (এখন থলের বিড়াল বেরিয়ে গেছে) ঘটনার জন্য যদি আকস্মিক হামলা হয়েও থাকে তবে সরকার তাৎক্ষণিকভাবে অন্যান্য মন্দির, মণ্ডপের নিরাপত্তার দায়িত্ব নিল না কেন? নিরাপত্তাহীন দেশটাই আমরা ছোটবেলা থেকে দেখে আসছি পুজোর কয়দিন মন্দিরের নিরাপত্তার জন্য কয়েকজন আনসার, ভিডিপি থাকত। তবুও প্রতিবছর কিন্তু ভাঙাভাঙি চালতেই থাকে। এবার তারাও কেউ ছিল না। সরকার যদি কুমিল্লার ঘটনার সাথে সাথে সারাদেশের মন্দিরের নিরাপত্তাব্যবস্থা জোরদার করত তবে যতবড় শক্তিই হোক সারাদেশে এত বড় সহিংসতা ঘটত না। কিন্তু বাস্তবে হামলে হয়েছে, যা প্রতিরোধ করার সম্ভাবনা ছিল। তাহলে কীসের সুখে জেনেবুঝে এমন সহিংসতা ঘটতে দিলেন? কুমিল্লার আগুন বিনা প্রতিরোধে কিভাবে সারাদেশে ছড়িয়ে পড়ে? প্রধানমন্ত্রী যদি ছাত্রলীগকেও বলতেন, দেশে যেন কোন অপ্রীতিকর ঘটনা না ঘটে। “এই বাংলায় হিন্দু মুসলমান, বাঙালি, অবাঙালি সবাই আমাদের ভাই…… যেন আমাদের বদনাম না হয়” তাহলেও সারাদেশে এমন ঘটনা ঘটত না। এসব প্রশ্নের উত্তর খোঁজার জন্য ধর্মের সাথে পলিটিকলি চিন্তা করার সময় এসেছে। জীবন, জীবিকা এবং নাগরিক অধিকার নিয়ে বাঁচার জন্য জানতে প্রতিনিয়ত আঘাতের কারণ ও খুঁজে বের করতে হবে স্থায়ী সমাধান দরকার। ১৩ অক্টোবর থেকে লাগাতার চলমাল (আজকেও গোপালগঞ্জে একটা কালি মন্দিরে হামলা করে ভাঙচুর করেছে শান্তিবাহিনী এবং মন্দিরে আগুন ধরিয়ে দেয়) একযোগে জ্বালাও পোড়াও নরমেধ যজ্ঞে যত ঘরবাড়ি পুড়ছে তার থেকেও বেশি পুড়ে গেছে হিন্দুদের মন।

বাবরি মসজিদ ভাঙার পরে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী জ্যোতিবসু একটা সমূহ দাঙ্গা থেকে কলকাতাকে রক্ষা করতে পেরেছিলেন। সাংবাদিকরা প্রশ্ন করেছিলেন, “এটা কীভাবে করলেন?” জ্যোতি বসু বলেছিলেন, “প্রশাসন চায় নি, তাই দাঙ্গা হয়নি” (কোটেশন হুবহু মনে নাই)। তারমানে আমাদের প্রশাসন চেয়েছে প্রচারিত হোক বাইবেলের অমিয় শান্তির বাণী, লেট দিয়ার বি লাইট, মানে তাদের ঘরে আগুন জ্বালিয়ে দাও। বাবরি মসজিদ ভাঙার সময়টাতে তখন বেশ ছোট আমি, স্কুলে যাই, কিন্তু তুমুল উৎকণ্ঠা দেখছি! আমাদের একটা বন্ধুর বাড়িতে একদিন দেখি চুলার উপর হাড়ি ভরা ভাত, প্লেটের সামনে মাছের তরকারির বাটি সাজানো কিন্তু মানুষ নাই। ভাত তরকারি সাজিয়ে রেখে নাটক করে তারা বেনাপোল বর্ডার দিয়ে ভারতে চলে গেছে। প্রশাসন না চাইলে এতদিন নির্বিঘ্নে হামলা করা সম্ভব না। তৌহিদি জনতা স্টেইনলেস স্টিলের গেট ভাঙার সাথে করে নিয়ে আসছিল অর্থাৎ তারা পূর্বপরিকল্পিত এবং সংগঠিত।

দেশের রুহানি বিপ্লবের গ্রাউন্ড ওয়ার্ক হয়েছে কয়েকটা যুগপৎ সামাজিক পরিবর্তনের মধ্য দিয়ে। গত কয়েকদশকে বাংলাদেশের মুসলমানরা নতুন করে মুসলমান হয়েছে। হুমায়ুন আজাদ স্যারের একটা প্রবচনের যথার্থ উদাহরণ “এদেশের মুসলমান এক সময় মুসলমান বাঙালি, তারপর বাঙালি মুসলামান, তারপর বাঙালি হয়েছিলো; এখন আবার তারা বাঙালি থেকে বাঙালি মুসলমান, বাঙালি মুসলমান থেকে মুসলমান বাঙালি, এবং মুসলমান বাঙালি থেকে মুসলমান হচ্ছে। পৌত্রের ঔরষে জন্ম নিচ্ছে পিতামহ।” আগে তাদের সার্টিফিকেটে যে নামই থাকুক না কেন একটা বাংলা ডাক নাম ছিল, আশ্চর্যভাবে এখন সেটা অনুপস্থিত। ছোটবেলায় আমরা (মেয়েদের কথা জানি না) মেয়েদের শরীর, প্রেম এবং রহস্যময় যৌনতা নিয়ে গল্প করতাম। আড্ডা দিতাম, গান গাইতাম, সারাদিনের টোটো ব্যস্ততা ছিল, এমনকি কবিতা লিখতাম। এখনের ইয়াং চ্যাপরাও ঠিক এগুলোই করে, আরো আধুনিকভাবেই করে কিন্তু তার সাথে যুক্ত হয়েছে ধর্ম। এরা সব করে, আবার ধর্মও করে, হেব্বি কায়দা করে দাড়ি রাখে (জলদস্যুদের মত স্টাইলে)। এদের প্রাত্যহিক জীবনাচরণে ধর্ম চলে আসছে, এই প্রজন্ম প্রেমিকার সাথেও ধর্মের সহি অসহি নিয়ে প্রেমালাপ, চুমু দিলে গুনাহ হবে কিনা, জেনিটাল অর্গান সাক করা যাবে কিনা হুজুরের কাছে ধর্মীয় ব্যাখ্যা চায়। যেকোন আড্ডায় কিছুক্ষণ পরেই ধর্মের সহি ও অসহি বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা চলে। জানি না বর্তমানের কবিরা মদ খাওয়ার সময়ে কী বলে শুরু করে। তাদের একই মোবাইলে পর্নও আছে, কোরআনও আছে। তারা এখন আর খোদা হাফেজ বলে শান্তি পায় না, আল্লাহ হাফেজ হলো সহি। রমজান আমাদের চোখের সামনে দিয়ে রামাদান হয়ে গেল। এই পরিবর্তন ক্ষতিকর না, যতক্ষণ না পর্যন্ত নিজেকে সর্বশ্রেষ্ঠ এবং একমাত্র হিসেবে ঘোষণা দেয়। সর্বশ্রেষ্ঠ এবং একমাত্র হওয়ার ঝামেলা হলো মনোপলি বাজার ব্যবস্থা কায়েম করা, যেকোন অন্যকোন বিকল্প নাই এবং স্বভাবতই সর্বগ্রাসী। তখন ওয়াজের হুজুর সিদ্ধান্ত দেয়, একজন বিধর্মীর সালামের উত্তরে কী বলতে হবে। সমাজের কোন স্তরে ধর্ম পৌঁছাতে পারে, রাষ্ট্র তা কল্পনাও করতে পারে না।

কিন্তু এমনটা কেন হলো? আমাদের তো সমৃদ্ধ সংস্কৃতি ছিল, সাংস্কৃতিক চর্চা ছিল, প্রায় প্রতিটি থানা পর্যায়ে লাইব্রেরি ছিল। গ্রামের স্কুলেও আমরা নাটক লিখে নিজেরা অভিনয় করেছি। আমাদের বড়ভাইরা প্রভাতফেরি করত। একুশে ফেব্রুয়ারি, ২৬ মার্চ, ১৬ ডিসেম্বর রাতেই তারা লাল, নীল কাগজে প্যাকার্ড লিখত, গান করত, ম্যাগাজিন বের করত, দেয়াল পত্রিকা করত। পয়লা বৈশাখের মেলা, মঙ্গল শোভাযাত্রা হারাম না হালাল তা নিয়ে তখনও কোন তর্ক ছিল না। আচ্ছা, পয়লা বৈশাখ বিতর্কিত হয়ে গেল কীভাবে বলতে পারেন? ২৫ মার্চ রাতে শহীদ মিনার থেকে মোমবাতি জ্বেলে “আগুনের পরশমনি ছোঁয়াও প্রাণে” গাইতে গাইতে আমরা (মিস ইউ ভার্সিটির বড়ভাই, ছোটভাই, সতীর্থ) আলোর মিছিল নিয়ে জগন্নাথ হলের বধ্যভূমিতে আসতাম। সেই আলোর মিছিল কি আর এখন হয়? জানি না হয় কীনা, হয়ত হয়, কিন্তু পিসটিভিতে জাকির নায়েকের বক্তৃতা শুনে, পাবলিক বাসে নিয়মিত আবদুর রাজ্জাক বা গুনভী’র ওয়াজ শুনে, জুম্মাবারে হুজুরের হিন্দু বিদ্বেষী বয়ান শুনে তারপর মোমবাতি জ্বেলে জগন্নাথ হলের বধ্যভূমিতে শ্রদ্ধা জ্ঞাপন করাটা অনেক কঠিন মানসিক দোটানা। কারণ এই প্রজন্ম এতদিনে জেনে গেছে এসব মোমবাতি জ্বালিয়ে বধ্যভূমিতে নিরবে দাঁড়িয়ে থাকা ধর্মের দৃষ্টিতে দৃষ্টিকটু, ঈমানের পরীক্ষায় কতটা বিপদে ফেলে দেয়। সামাজিক পরিবর্তনটা সবচেয়ে বেশি দেখবেন বাংলাদেশের সবচেয়ে বড় শিক্ষাপ্রতিষ্ঠান ঢাকা বিশ্ববিদ্যালয়ে গেলে, কলাভবনের সামনে দাঁড়িয়ে কিছুক্ষণ এখানের ছাত্রছাত্রীদের পর্যবেক্ষন করেন। রাজনীতি ও ধর্মের পাঁচফোড়ন দেখতে চাইলে আপনি শুক্রবার জুম্মার নামাজের পর মধুর ক্যান্টিনে চলে যাবেন। সেন্ট্রাল লাইব্রেরির পাশের মসজিদে সেদিন নামাজ পড়েন ছাত্রলীগের নেতাগণ। উনাদের সাথে দেখা করতে আসেন সব হলের নেতাগণ।

দেশে রুহানি বিপ্লব ঘটনানোর ক্ষেত্রে ক্যাটালিস্ট হিসেবে কাজ করেছে নির্বিশেষে দেশের সব রাজনৈতিক দলের নেতা, বামঘরানার তাত্ত্বিক, বুদ্ধিজীবী, কবি ও কেরানি, যার যেমন সাধ্য। কিন্তু বামসম্প্রদায় এই কাজটা করেছে খুব টেকনিকলি। আপনারা তো জানেই, বামদের এখন আর তেমন প্রোডাক্টিভিটি নেই। বাম এবং ইসলামের মধ্যে আদিতে দা-কুমড়া সম্পর্ক থাকলেও বর্তমানে একটা মাখো মাখো ঝোল ঝোল অবৈধ সম্পর্ক বিরাজ করছে। তাই এই পতিত বামেরা কাকের বাসায় কোকিলের ডিম পাড়ার মত ইসলামের শক্তি নিয়ে সাবওয়ালটন (সাবঅল্টার্ন) বিপ্লবের স্বপ্ন দোষ ঘটাচ্ছে। বাম আর ইসলামের মিশ্রণে জন্ম জন্ম নিয়ে রুহানি সম্প্রদায়। আমাদের বামনেতাগণের শরীরে এবং বাক্যে চতুর শকুনি মামা, শব্দ চয়নে চাণক্য কিন্তু ঘিলুর মধ্যে বয়ে বেড়ায় ঘৃণার অন্ধকার চাষাবাদ। এই ফেম হোরের দল কোন মধুতে এমন বিষাক্ত হয় তা কে জানে! শুনি কেউ কেউ বিদেশী ফান্ড পায় (আমার কাছে প্রমাণ নাই)। এদের পড়াশোনার লেভেল ভাল, হয়ত বুদ্ধিও বেশি তাই চক্ষুলজ্জায় মোলবাদী না হয়ে মৌলিবাদের তাত্ত্বিক গুরু হয় (এক বড় কথা মাইরে দিছি, সে লিস্টে আছে) যাতে অন্তত নরহত্যার দায় বাঁচে। এবারের দুর্গা পুজোর সময়ে লাগাতার কয়েকদিনের হামলা, অগ্নিসংযোগ, হত্যাকেও বুদ্ধিজীবীরদল সাবওয়ালটন বিপ্লব বলে ক্রমাগত উস্কে গেছে। আমার ভার্সিটির এক বড় ভাই (বুদ্ধিজীবি তালিকায় নাম আসছিল) বলছিল এটা হলো শ্রেণি সংগ্রাম। এদের কেউ কেউ ভারতের ইন্টেলিজেন্সের সম্পৃক্ততা খুঁজে পেয়েছে। সত্যিই অবাক লাগে, এরা কোন মাথা দিয়ে চিন্তা করে! অথচ সারাদেশের প্রতিটি হামলার ভিডিওতে দেখা যাচ্ছে খুব অল্পবয়সের কিউট কিউট রুহানি ছেলেরা মূর্তি ভাঙছে। যদি আওয়ামীলীগ সেদিন বঙ্গবন্ধুর ভাস্কর্য ভাঙা থামাতে পারত, হাইকোর্ট থেকে থেমিসের ভাস্কর্য না সরাতো, এয়ারপোর্টের সামনে থেকে লালনের ভাস্কর্য না সরাতো তবে আজকের পরিস্থিতি সৃষ্টি হত না।

এবারের দুর্গাপুজোর সময়ে দেশব্যাপী হামলা কোন বিচ্ছিন্ন ঘটনা নয়, এটাই বাংলাদেশের লিগাসি। এই হামলা আসলে ভবিষ্যতের এসিড টেস্ট, বাংলাদেশে হিন্দুরা কি নিরাপদে থাকতে পারবে না কি যেকোন শুক্রবার যেকোন স্থানে ঘটে যেতে পারে ১৯৪৬ সালের পূনর্মঞ্চায়ন! হিন্দুদেরকে বাম, ডান, অরুন্ধতী, কীনাকি, অতনু সিংহ, পার্থ বন্দ্যোপাধ্যায়, মাজহার, সলিমুল্লাহ, আসিফ নজরুলদেরকে এবং তাদের উৎপাদিত জ্ঞানের আলোয় বিকশিত রুহানি সম্প্রদায়কেও মোকাবেলা করতে হবে।