IMG_0049ae

মুক্তমনায় আমার প্রথম প্রবন্ধ “বিধ্বংসী ভালোবাসা”- তে আমি মুক্তমনার পাঠকদেরকে প্রতিশ্রুতি দিয়েছিলাম আমার শিল্পকর্ম সম্পর্কে কিছু লিখবো। আমি আজ আমার “মাই বেবি ইজ গ্রোয়িং আউট সাইড অব মাই বডি” এবং “লেটার টু মাই আনবর্ন চাইল্ড” সিরিজ শিল্পকর্মগুলো নিয়ে কিছু লিখবো। আমি মূলত চিত্রশিল্পী এবং চিত্রকলাতে আমার প্রশিক্ষণ থাকলেও আমার আগ্রহ বিস্তৃত, শিল্পের নানান শাখায়। আমি নির্মাণ করতেও খুব পচ্ছন্দ করি। পচ্ছন্দ করি তৈরী করতে।

DSC_3642

আমার মা এর জন্ম যশোর জেলাতে এবং হয়তো কারো অজানা নয় যে যশোরের নকশী কাঁথা বিশ্ববিখ্যাত। এমনকি ইংল্যান্ডের বৃটিশ মিউজিয়ামের সংগ্রহেও, দুশো বছর পুরাতন যশোরের অসাধারণ নকশী কাঁথা রয়েছে। সেই থেকে শুরু, কবে থেকে মায়ের কাছ থেকে সেলাই শিখেছি মনে নেই। মা যেমন ঘরেই সেলাই করতেন ও নকশা তুলতেন তাঁর নিজের শাড়ী ও তাঁর সন্তানদের জন্য জামা কাপড়, তেমনি আমি নিজেরও নিজের তৈরী শাড়ী বা জামা কাপড় পরতেই স্বাছন্দ্য বোধ করি সব সময়। সেই সূত্র ধরেই আমার সেই সব অভিজ্ঞতা গুলোকে সংযোজন করতে থাকি আমার শিল্পকর্মে।

DSC_3655

সব সময় ভিন্ন ভাবে চিন্তা করাবার প্রবণতা আমার আজীবনের। আমার শিল্পে আমি সবর্দা নিজের ব্যক্তিগত অভিজ্ঞতার কথাই তুলে ধরেছি। ২০১২ সালের শুরুর দিকে আমি কিছু কোলাজ করি কাপড় দিয়ে। এবং সেই সময় চিন্তা করি আমি, সুতা ব্যবহার না করে, কেনো আমার চুল ব্যবহার করি না? বলাই বাহুল্য আমার চুল মোটা ও অনেক লম্বা এবং খুব ঘন। সেই থেকে আমি চুল আচড়ানোর পর সেই চুল গুলো না ফেলে সংগ্রহ করা শুরু করি এবং আমার শিল্পকর্মে ব্যবহার করা শুরু করি। আমার চুল আমার শরীরের অংশ। আমার ডি এন এ বহন করছে যা। আমার আত্মপ্রতিকৃতি বললেও ভুল হবে না।

IMG_0039y

চুল সংগ্রহ করার প্রক্রিয়াটি বেশ অবেগঘন। নিজের চুল সাধারণত আচড়ে আমরা ফেলে দেই। তার সাথে আমাদের আর কোনো সম্পর্ক থাকে না; পুরাতন চুলগুলো বা চিরুনীতে লেগে থাকা চুল গুলো কখনই দেখতে কারো ভালো লাগার কথা নয়। সেই চুলগুলোকে আমি যত্ন করে তুলে রাখি। মা যেমন শিশুকে যত্ন করে। যেনো আমি নিজেই নিজের মা। আবার নিজেই নিজের শিশু। এমন একটি দ্বিমুখী সম্পর্ক আমি প্রতিনয়ত গড়ে তুলি নিজের সাথে। যত্ন করে তুলে রাখা চুলগুলো দিয়ে আমি সেলাই করি। নকশা করি । কোনো সময় কন্যা শিশুর জামার আদলে জামা বানাই। ফ্রক বানাই বা, কন্যা বা পুত্র যে কোনো শিশুর জন্য ছোট্টো জামা তৈরী করি, যেটা দেখলে সহজে বোঝার উপায় নেই আসলে কোন লিঙ্গের শিশুর জন্য বানানো জামাটি। বিষয়টি তখন একটি অনিশ্চয়তার সৃষ্টি করে বা রহস্যময়তার সৃষ্টি করে। যদিনা কেউ আমার সম্পর্কে জেনে থাকে তবে হয়তো ভাববে যে আমি আমার নিজের সন্তানদের কথা ভেবে সৃষ্টি করেছি সে সব শিল্পকর্ম গুলো বা সে সব জামা গুলো তৈরী করেছি। কিন্তু শিশুহীন একজন নারী হিসেবে আমি মূলত আমার অদেখা সন্তানদের জন্য জামা সেলাই করি । জানি না সে কন্যা না পুত্র … সে আমার স্বপ্নশিশু… সে মানব শিশু …

DSC_3682

সেই থেকে আমি ক্রমাগতভাবে আমার চুল ব্যবহার করছি আমার শিল্পকর্মে। নিজের আত্মজীবনী মূলক আমার শিল্পকর্মগুলো। আমি সাধারণত, ব্যবহৃত শাড়ী, বা নতুন শাড়ী ব্যবহার করি, বা সুতির কাপড় ব্যবাহার করি এই কাজ গুলোর জন্য। আমি যদিও মোটা দাগের নারীবাদী নই তবু আমি জানি এই শিল্পকর্ম গুলো আমার নারী জীবনের যন্ত্রনার কথা বলে , বলে আমার অভিজ্ঞতার কথা, আমার সংগ্রামের কথা।

1_Asma_Sultana_Letter_to_my_unborn_child_1_2013__Mixed_media_16X20_inch

মা যেমন একটি শিশুকে জন্ম দেবার জন্য নিজের জরায়ুতে তাকে বহন করে সুদীর্ঘ নয়টি মাস ; যেমন করে তার শরীরের ভেতরে বেড়ে উঠতে দেয় আরো একটি স্বত্তা, আরো একটি জীবন, আরো একটি স্বপ্ন। আমি আমার শিল্পকর্মগুলোকে বেড়ে উঠতে দেয় ঠিক তেমন করে আমার শরীরের বাইরে, অদৃশ্য কোনো জরায়ুতে। আমি দেখি তাদের বেড়ে ওঠা আমার চারপাশে।
যে উপাদান বা কাপড় গুলো আমি ব্যবহার করি সেগুলোর মসৃনতা বা অমসৃনতা এবং রং নির্বাচনে আমি অনেক ব্যক্তিগত অনিভূতিকে প্রাধান্য দেই। সেগুলো অনেক গুরুত্বপূর্ণ আমার কাছে। বেশীর ভাগ সময় সাদা কাপড় বা শাড়ী ব্যবহার করি। খুব যুক্তি সংগত কারণে যে যাতে আমার চুল গুলো স্পষ্ট দেখা যায় এবং সাদা রঙ যে অর্থ বহন করে সেগুলোও আমার কাজের জন্য গুরুত্বপূর্ণ। সাদা শান্তির রঙ, কোনো ক্ষেত্রে সাদা হলো বৈধব্যের বা বেদনার রঙ। সাদা হতে পারে মেঘ বা পানি বা প্রকৃতির রঙ। সাদা এবং কালো অনেক ক্ষেত্রে আমার কাছে সাদা কাগজ ও কালো কালির রঙ। যা কিন্তু আমার অভিব্যক্তির কথা বলে … মাঝে মেধ্যে চলতি পথে আমি যদি হঠাৎ করে খুজে পাই কোনো মৃত ঘাস ফড়িং বা প্রজাপতি, সেগুলোকেও স্থান দেই আমার আমার শিল্পকর্মে।

5_Asma_Sultana_Letter_to_my_unborn_child_5_2013_Mixed_media_16X20_in
আমার চুল ও অনেক কাপড় জড়ো করে বা শাড়ীর কাপড় ব্যবহার করে আমি যে কাঁথাটি সেলাই করেছি ২০১২ সালে, সেটি সাথে আমাদের নকশী কাঁথা সাদৃশ্যতা আছে। আমার মনে পড়ে আমি দেখেছি বৃষ্টির দিনে কিভাবে মাটির বারান্দায় গ্রামের বাড়ীতে মা খালারা পা বিছিয়ে নকশী কাঁথা সেলাই করতো। সেই সেলাইয়ের সাথে জড়িয়ে আছে তাদের অনেক মুহুর্ত অনেক সুখ-দু:খের স্মৃতি। তাদের সেলাই করা নকশী কাঁথাগুলো হয়ে উঠতো এক একটি অনবদ্য শিল্পকর্ম ; আমি সেই ঐতিহ্যকে আমি সেই সংস্কৃতিকে আমার মতো করে, নিজের অভিজ্ঞতার আলোয়, নিজের শরীরের অংশ ব্যবহার করে আবো বেশী ব্যক্তিগত করে তোলার চেষ্টা করেছি।

6_Asma_Sultana_Letter_to_my_unborn_child_5_2013_Mixed_media_16X20_in
সৃষ্টির কথায়, শিশু জন্মের কথায়, মনে পড়ে গেলো জরায়ুর পাতলা পর্দার কথা; শিশু মায়ের গর্ভে থাকার সময় যেমন পাতলা চাদরে ঢাকা থাকে; থাকে নিরাপদ; থাকে আদর। তেমনি কাঁথার আদরে আমাদের থাকি নিশ্চিত ভাবে ঘুমে। শিল্পকলার সেই আশ্রয়টা আমার জন্য বড় স্পর্শকাতর, একজন নিঃসঙ্গ মানুষ হিসেবে একজন শিশুহীন নারী হিসেবে।
3_Asma_Sultana_Letter_to_my_unborn_child_2_2013_Mixed_media_16X20_in
এই ধরনের বিভিন্ন বিয়ষ বস্তু নিয়ে আমি কাজ করি আমার নিজস্ব ভঙ্গিতে, যা কিনা প্রত্যেকটা মানুষের জীবনের সুখ-দু:খের কথা বলে। আমার কথাগুলো হয়তো আমার মতো করেই কিছুটা ভিন্ন। আমার একটি কবিতা সবশেষে …

জন্মের আগে সিদ্ধার্থ স্বপ্ন ছিলো

ঘরে ফিরতে দেখলাম
একটা জুতো,
ছোট্ট শিশুর
মা তার অমনোযোগী
ছিলো বুঝি?

ফুল গুলো ছিড়ো না
গাছেই থাক ওরা
অন্ধকার এলে
জেনে যাবে
ও গুলো আসলে
গাছেদের জরায়ু !

7_Asma_Sultana_Yony_2014_Mixedmedia_8X10_in

Sultana_Letter_to_my_unborn_child