[সন্মানিত পাঠকদের প্রতি বিনীত অনুরোধঃ এ বেলা ব্যস্ততা থাকলে নিবন্ধটা পড়া শুরু না করার জন্যে বিশেষ অনুরোধ রইলো। নিবন্ধটা অনেক বড়। বিশ্লেষনগুলোও কিছুটা সুক্ষ্ণ। কাজেই হাতে খানিকটা সময় নিয়েই নিবন্ধটা পড়া শুরু করার জন্যে সবিশেষ অনুরোধ রইলো।]

প্রথমেই পাঠকদের কাছে ক্ষমা চেয়ে নিচ্ছি আমার ইচ্ছাকৃত কিঞ্চিত অসততার জন্যে। কেননা, এই নিবন্ধটার আরও যথার্থ শিরোনাম হওয়া উচিত ছিল, ‘মডারেট ধার্মিক’। তবে আজ-কালকের বাজারে প্রচার মাধ্যমগুলোর বানিজ্যিক সফলতায় ‘মুসলিম’ শব্দটার গন্ধ থাকাটা এতটাই জরুরী ও অপরিহার্য হয়ে পড়েছে যে, আমি নিজেও শব্দটার ব্যবহারে লোভ সামলাতে পারলাম না। যাহোক, এবার লেখার মূল বক্তব্যে ফিরে আসি। আমার এক বন্ধু কথা প্রসঙ্গে আমাকে একবার বলেছিল, “মডারেট মুসলিম বলে আসলে কারো অস্তিত্ব নেই। এটা মুসলমানদেরকে ডিভাইড করার জন্যে পশ্চিমা দেশগুলোর এক ধরনের চক্রান্ত। কোর’আন একটাই। মুসলমানও একরকম। কোর’আন যে মানে, সে মুসলমান; আর যে মানেনা সে না। ব্যাপারটা দিনের আলোর মত পরিষ্কার। ‘রেডিক্যাল মুসলিম’, ‘মডারেট মুসলিম’ ইত্যাদি গ্রুপে ভাগ করে ওরা মূলত মুসলিম উম্মাহকে ডিভাইড করতে চায় আমাদেরকে দূর্বল করার জন্যে। বুঝলি দোস্ত, এ সবই ঐ শালা পশ্চিমাদের চক্রান্ত”। খুবই জ্ঞানের কথা। বিষয়টা আমাকে রীতিমত ভাবিয়ে তুললো।

ক’দিন আগে ‘অতিরিক্ত ধর্মীয় জোশ ও গোঁড়ামী চরমপন্থার দিকে নিয়ে যেতে পারে’ (Exessive Religious Zeal and Conservatism May Lead to Extremism) শিরোনামে লিখিত আমার একটা প্রবন্ধ সমসাময়িক বেশ কতগুলো ই-ফোরামে (বাংলা ব্লগে) প্রকাশিত হয়েছিল। এরমধ্যে একটা ছিল ‘মুক্তমনা’, যেখানে বাংলা ভাষাভাষি সনাতনি বা প্রাতিষ্ঠানিক ধর্মে সংশয়বাদী ও অবিশ্বাসী লেখকদের সর্বাধিক সমাগম বলে সর্বজনবিদিত (no offense to the agnostic or the aetheist school of thought, ধর্মে সংশয়বাদী বা অবিশ্বাসীদের প্রতি ব্যক্তিগতভাবে আমার কোনো বিরূপ মনোভাব নেই; ধর্মে বিশ্বাস বা অবিশ্বাস করা একজন মানুষের একেবারেই নিজস্ব অধিকার বলে আমি মনে করি)। লেখাটার মূল বিষয়বস্তু ছিল সমসাময়িক কোনো কোনো ধর্মে রেডিক্যাল তথা প্রতিক্রিয়াশীল মনোভাবের সাম্প্রতিক উত্থান এবং উদাহরন হিসেবে হিন্দু, মুসলমান এবং খ্রীষ্টান ধর্মাবলম্বী কিছু মানুষের কিম্বা গ্রুপের প্রতিক্রিয়াশীল মনোভাবের উত্থানের ওপর আমি আলোকপাত করার চেষ্টা করেছিলাম। লেখার ধারাবাহিকতায় কেবল কথাপ্রসঙ্গেই এটা উঠে এসেছিল যে, আমি একজন ধার্মিক মুসলমান যা খুব স্পষ্টভাবে কিম্বা বড় গলায় দাবী করা হয়নি ঐ লেখায়।

অবাক হওয়ার ব্যাপার ছিল, প্রতিক্রিয়া জানাতে গিয়ে অর্ধেকের বেশী মন্তব্যকারী আমার প্রায় ৩,১০০ শব্দ সম্বলিত (৮”X১১” সাইজের কাগজের প্রায় ছয় পাতা) সুবিশাল নিবন্ধের বিষয়বস্তু বা আমার প্রদত্ত তথ্যের ওপর তেমন কোনো মন্তব্য না করে আমাকে ‘ধরি মাছ না-ছুঁই পানি জাতীয় চালাক’, ‘মুখোষধারী’, ‘সুবিধাবাদী’, ‘দুই নৌকায় পা রাখি’, ‘ভন্ড’, ‘জ্ঞানপাপী’, ‘ফান্ডামেন্টালিষ্ট’, ইত্যাদি সুশ্রাব্য এবং সুমধুর অসংখ্য বিশেষনে অভিহিত করে এমনভাবে ছেঁকে ধরলেন যেন একজন বিশ্বাসী মুসলমান হয়ে ধর্মের রেডিক্যালিজম নিয়ে একটা প্রবন্ধ লেখাই আমার জন্যে গুরুতর অপরাধ হয়ে গেছে। ভাগ্যিস মুক্তমনা এ্যাড্‌মিন সরাসরি এসে হস্তক্ষেপ করেছিল ত্রানকর্তা হিসেবে; নইলে গালাগালির চোটে আমার একেবারে ছ্যাড়াবেড়া অবস্থা হয়ে যেত। আমার ওপর ওনাদের এত রাগের কারন আজো আমার কাছে রহস্যই রয়ে গেছে।

অবশ্য বিশেষনে ভরা মন্তব্যগুলো থেকে ওনাদের সুনির্দিষ্ট একটা argument বা যুক্তি মোটামুটি স্পষ্টভাবেই উঠে এসেছিল যা হলো, ‘মডারেট মুসলিম’ বলে আসলে কোনো মুসলমানের অস্তিত্ব নেই; হয় চরমপন্থী মুসলমান (বাহ্যিকভাবে প্রকাশকারী কিম্বা গোপনকারী) আর নাহয় ধর্মত্যাগী প্রাক্তন মুসলমান। পরিষ্কারভাবে ০ (শূন্য) অথবা ১০০; ৫০-৫০ বলে কিছু থাকার সুযোগ নেই। সে অনুসারে, মুসলমানদের মধ্যে যারাই নিজেদেরকে ‘মডারেট মুসলিম’ ভাবেন, তারাও সবাই প্রকারান্তরে আমার মতই উপরোক্ত সুশ্রাব্য এবং সুমধুর বিশেষনগুলোয় ভূষিত হওয়ার যোগ্য। আমার বুঝায় ভুল হতে পারে; কিন্তু আমার কাছে মনে হয়েছিল, আমার রেডিক্যাল বন্ধুটার অসহনশীল মনোভাবের সাথে আক্রমনাত্মক মন্তব্যকারী ঐ পাঠকদের মনোভাবের কোথায় যেন খুব সুক্ষ্ণ, অচেনা একটা মিল রয়ে গেছে যদিও প্ল্যাটফর্ম দু’টো নিঃসন্দেহেই পরষ্পরবিরোধী!

যাহোক মূল আলোচনায় ফিরে আসি। ‘মডারেট মুসলিম’ বলে সত্যিই কি কারো অস্তিত্ব আছে? শুনে হয়ত আমাদের অনেকের কাছে খারাপ লাগবে, কিন্তু তত্ত্বগতভাবে আসলেই নেই। অন্তত আমার ব্যক্তিগত অভিমত সেটাই। সে অর্থে আমার বন্ধুর দাবী অংশবিশেষে যেমন সত্যি, ঠিক তেমনই সত্যি আক্রমনাত্বক মন্তব্যকারী পাঠকদেরও। তবে কথা একখানা অবশ্য আছে এখানে। আর সে কারনেই আমার আজকের এই লেখার অবতারনা। সত্যি বলতে কি, মুক্তমনায় খানিকটা গালাগালি খেয়েই আমার মাথায় এসেছিল এই সুক্ষ্ণ বিষয়টা নিয়ে নিবন্ধটা লেখার। কাজেই, on a second thought (দ্বিতীয় মতে), গালাগালি সবসময় বোধহয় খারাপ নয়।

কোর’আনে কি বিধর্মীদের হত্যা করার আয়াত আছে? তৎকালীন ধর্মীয় ও রাজনৈতিক প্রেক্ষাপট, অস্তিত্বের লড়াই, ঘটনাচক্রের প্রাসঙ্গিকতা ও প্রয়োজনীয়তা, আগের ও পরের আয়াতসমুহের ব্যাখ্যা, ইত্যাদি যত যুক্তিই আমরা খাঁড়া করিনা কেন, bottom line বা মোদ্দা কথা হলো, ‘আছে’। কেন আছে তা নিয়ে পক্ষে-বিপক্ষে হাজারো মতভেদ এবং লাখো তর্ক-বিতর্ক থাকলেও সেদিকে যাওয়া আমার আজকের লেখার উদ্দেশ্য নয়। তবে একজন ধর্মে অবিশ্বাসী কিম্বা ভিন্ন ধর্মাবলম্বী মানুষের জুতায় পা রেখে যদি আমি কোর’আন কে দেখি, তাহলে এককথায় সহজ ও পরিষ্কার উত্তর হলো, ‘আছে’; তা যেভাবেই থাকনা কেন। অনুরূপভাবে, জিউসদের Old Testament বা পুরনো বাইবেলে এবং এবং খ্রীষ্টানদের New Testament বা নতুন বাইবেলেও এমন অনেক ভার্স (আয়াত) আছে যেখানে একইভাবে বিধর্মীদেরকে প্রত্যক্ষ বা পরোক্ষভাবে হত্যা করতে বলা হয়েছে। এখানে উল্লেখ্য যে, সাম্প্রতিককালের ধর্মীয় সন্ত্রাসের উত্থানের পটভূমিতে কোর’আন কেন আলোচনার কেন্দ্রে এসেছে কিন্তু সেই একই দোষে দূষ্ট হয়েও পুরনো বা নতুন বাইবেল কেন আসেনি, তা অনেক তর্ক-বিতর্কের ব্যাপার এবং সেটাও আমার আজকের লেখার বিষয়বস্তু নয়। সাথে এটাও উল্লেখ্য যে, আব্রাহামিক ধর্মগ্রন্থগুলো ছাড়া সমসাময়িক অন্যান্য ধর্মের (যেমন হিন্দু বা বৌদ্ধ ধর্মের) ধর্মগ্রন্থগুলোর ‘কন্‌টেন্ট’ (অন্তর্ভূক্ত বিষয়) সম্পর্কে আমার জ্ঞান প্রায় শূন্যের কোঠায় হওয়ায় সেগুলোর বিষয়ে স্বভাবতই কিছু উল্লেখ করা এখানে সম্ভব হচ্ছেনা।

ধর্মবিশ্বাসের অবিচ্ছেদ্য একটা অংশ হলো ধর্মগ্রন্থে বিশ্বাস করা এবং সে অর্থে প্রকারান্তরে ধর্মগ্রন্থের সব বিষয়কে মৌলিক অবস্থান থেকে মেনে নেয়া। সে অর্থে শুধু ধর্মে বিশ্বাস করার কারনেই (তা জন্মসুত্রেই হোক কিম্বা স্বেচ্ছায় ধর্মান্তরিত হয়েই হোক) একজন জিউস, খ্রীষ্টান কিম্বা মুসলমান ‘বাই ডিফল্ট্‌’ (by default) বিধর্মীদের হত্যা করার হিংসাত্বক ভার্সগুলোকে মৌলিক অবস্থান থেকে তত্ত্বগতভাবে মেনে নিচ্ছেন। যদিও ‘মেনে নেয়া’ এবং ‘সমর্থন করা’ ব্যাপার দু’টোর মাঝে মৌলিক একটা সুক্ষ্ণ পার্থক্য আছে, কিন্তু তত্ত্বগত দিক দিয়ে কেউ যদি argue (তর্ক) করেন যে, ধর্মে বিশ্বাসীদের সংগা মূলত একটাই যা ‘ধার্মিক’ কেননা by the end of the day (দিনশেষে) মানুষটা কোনো না কোনো ধর্মীয় পরিচয়ে পরিচিত এবং সেখানে রেডিক্যাল বা মডারেট বলে তত্ত্বগত কোনো বিভাজন নেই, তবে যুক্তি দিয়ে তা খন্ডন করা বেশ কঠিন। কেননা নগন্য কিছু সংখ্যক ধর্মীয় সন্ত্রাসী ধর্মগ্রন্থের হিংসাত্বক ভার্সগুলোর চুড়ান্ত অপপ্রয়োগ করলেও দিনশেষে একজন নিরীহ ধর্মপালনকারীর এবং তেমন একজন সন্ত্রাসীর ধর্মীয় পরিচয় কিন্তু একটাই, তা হলো- সে একজন জিউস, খ্রীষ্টান কিম্বা মুসলমান। এটা একটা প্রচলিত ‘স্কুল অব থট্‌’ (school of thought) এবং ধর্মে সংশয়বাদী বা অবিশ্বাসীদের বড় একটা অংশের argument বা যুক্তি সাধারনত এটাই। পৃথিবীতে কোনো argument-ই যেহেতু চুড়ান্ত বা absolute নয় এবং যে কেউই যে কোনো argument-এর ব্যাপারে দ্বিমত পোষন করতে পারেন, সে কারনে আমার ব্যক্তিগত দৃষ্টিভঙ্গী হলো, প্রতিটা ‘স্কুল অব থট্‌’-এর অস্তিত্বকেই স্বীকার করে নেয়ার মানসিকতা থাকা উচিত এবং দ্বিমত পোষন করলেও সেটাকে একটা ‘স্কুল অব থট্‌’ হিসেবেই সন্মান করতে শেখা উচিত।

মজার ব্যাপার হলো, তত্ত্বগতভাবে যাদের অস্তিত্বকে যুক্তি-তর্কে প্রায় ‘নেই’ বলে অস্বীকার করেন একটা ‘স্কুল অব থট্‌’, মডারেট মনোভাবসম্পন্ন তারাই বাস্তবে প্রতিটা ধর্মের সবচেয়ে বড় এবং প্রধানতম অংশ। মডারেট মনোভাবসম্পন্ন এই সুবিশাল দলটা প্রতিটা ধর্মেই সবসময় ছিল, আছে এবং থাকবে যদিও ধর্মচর্চার ক্ষেত্রে এদের রিলেটিভ (আপেক্ষিক) অবস্থান সুদূর পরিব্যাপ্ত যা কোনো একটা ‘শতক অংকিত স্কেল’-এ দেখলে সম্ভবত ০ (শূন্য) থেকে ১০০ পর্যন্ত বিস্তৃত । অর্থাৎ, একদম ধর্মচর্চাহীন থেকে শুরু করে খুব ধর্মপরায়ন- সব ধরনের মানুষই রয়ে গেছেন এই সুবিশাল গ্রুপটাতে। এবং অধিকাংশ ক্ষেত্রে এদের সবচেয়ে বড় অংশটার ধর্মপালন শুধুমাত্র ধর্মীয় ও সামাজিক রীতি-নীতি ও আচার-আচরণ মানার মধ্যেই সীমাবদ্ধ থাকে। ধর্ম এদের প্রাত্যহিক ও দৈনন্দিন জীবন-যাপনে কেবল ছোট-খাট ধর্মীয়, সামাজিক ও পারিবারিক কিছু ব্যাপার-স্যাপার নিয়ন্ত্রন করলেও তাদের চরিত্রগত ও পেশাগত বড় বড় মৌলিক বিষয়গুলোতে অধিকাংশ সময়ই কোনো নিয়ন্ত্রন স্থাপন করতে সমর্থ হয়না। সে কারনে অধিকাংশ ক্ষেত্রে তারা স্বধর্ম বা ভিন্ন ধর্মগুলোর প্রতি তথা সামগ্রিকভাবে পুরো ধর্ম ব্যাপারটার প্রতিই একধরনের মডারেট ও indifferent (নিঃস্পৃহ) মনোভাব পোষন করেন।

ব্যাপারটা আরেকটু ভালভাবে ব্যাখ্যা করার জন্যে উদাহরন হিসেবে বাংলাদেশের কোনো একটা রাজনৈতিক দলের কথাই ধরি। যেমন ধরুন, ‘বাংলাদেশ আওয়ামীলীগ’। বাংলাদেশ আওয়ামীলীগের নিজস্ব একটা লিখিত কন্সটিটিউশন বা নীতিমালা আছে। (তর্কের খাতিরে দলটার নীতিমালাকে ধর্মগ্রন্থের অনুকরনে একটা ‘রাজনৈতিক গ্রন্থ’ হিসেবে ধরে নিই)। এমন অনেক আওয়ামীলীগার আছেন যারা বংশানুক্রমে পারিবারিকভাবে আওয়ামীলীগ করে আসছেন অথচ যাদের অনেকে আওয়ামীলীগের রাজনৈতিক গ্রন্থে কি কি আছে তা হয়ত আদোতেই জানেননা। আবার অনেকে ছাত্রজীবনে সমসাময়িক দলগুলোর ভাসা ভাসা কর্মকান্ড প্রত্যক্ষ করে একটু একটু করে আওয়ামীলীগ সমর্থন করা শুরু করেছেন। এছাড়া আওয়ামীলীগে এমন মানুষ থাকাও অসম্ভব নয় যিনি সথ্যিকার অর্থেই সমসাময়িক দলগুলোর প্রত্যেকটার রাজনৈতিক গ্রন্থ পুংখানুপুংখরূপে যাচাই-বাছাই করে কেবল তারপরেই আওয়ামীলীগ সমর্থন করা শুরু করেছেন। একইভাবে প্রয়োগের ক্ষেত্রেও কেউ হয়ত শুধু ভোট দিয়েই ক্ষ্যান্ত থাকেন, কেউবা মিছিলে খুব পেছনের দিকে চুপচাপ অংশগ্রহন করেন, কেউবা আবার মিছিলের একেবারে সামনে ‘আগুন জ্বালো’ বলে হুংকার দেন, এবং কেউ এমনও আছেন যিনি আওয়ামীলীগ সমর্থন করলেও স্রেফ আলসেমীর কারনে ভোটটা পর্যন্ত দিতে যাননা ভোটকেন্দ্রে। যুক্তিবাদের তত্ত্বে এরা সবাই কিন্তু ‘আওয়ামীলীগার’ তা যে যেভাবেই আওয়ামীলীগে এসে ঢুকে থাকুননা কেন এবং রাজনৈতিক কর্মকান্ডে অংশগ্রহনে (তথা আওয়ামী ধর্মপালনে) একটা ‘শতক অংকিত স্কেল’-এ ০ (শূন্য) থেকে ১০০-এর মধ্যে পরষ্পরের রিলেটিভ অবস্থান যেখানেই হোকনা কেন। আওয়ামী সন্ত্রাসী, জয়নাল হাজারীও একজন আওয়ামীলীগার এবং নিরীহ মৌন সমর্থনকারী আব্দুর রহমান আবিদও একজন আওয়ামীলীগার যার বেশীরভাগ বন্ধু-বান্ধবই একসময়ের ছাত্রদল, জাসদ বা ছাত্র ইউনিয়নের সমর্থক। এখন, বিএনপি’র সা.কা. চৌধুরীর (সালাহউদ্দিন কাদের চৌধুরী) জুতায় পা রেখে আওয়ামীলীগারদের দেখলে জয়নাল হাজারী এবং আব্দুর রহমান আবিদ দু’জনই কিন্তু সমানভাবে আওয়ামীলীগার এবং তত্ত্বগতভাবে দু’জনের মধ্যে কোনো পার্থক্য নেই কেননা দুজনই তার প্রতিপক্ষ। আবার, একজন ইসলাম পালনকারী হওয়া সত্বেও ‘সেক্যুলার’ নীতিমালার আওয়ামীলীগকে মৌলিক অবস্থান থেকে আমি কিভাবে সমর্থন করি তা তত্ত্বগতভাবে ব্যাখ্যা না করতে পারার কারনে কিম্বা পুরোপুরি বোধগম্য না হওয়ার কারনে সা.কা. চৌধুরীর কাছে আব্দুর রহমান আবিদকে হয়ত বিভ্রান্ত বলে মনে হতে পারে। কিম্বা আরও এক ধাপ এগিয়ে মনে হতে পারে ভন্ড, সুবিধাবাদী, মুখোষধারী। আমি আওয়ামীলীগার হওয়া সত্বেও সন্ত্রাসী জয়নাল হাজারীকে সমর্থন করি কি করিনা, তার তোয়াক্কা না করেই সা.কা. চৌধুরী কেবল জয়নাল হাজারীকে মাথায় রেখে আমার প্রসংগে যদি দাবী করেন “হয় তুমি আওয়ামীলীগার, আর না হয় আওয়ামীলীগার না”, তবে তত্ত্বগতভাবে তার দাবীটা হয়ত সত্যি। কিন্তু বাস্তবতা হলো, আওয়ামীলীগের প্ল্যাটফর্মে এসে দাঁড়ালে কিম্বা নিরপেক্ষ মাঝামাঝি একটা অবস্থান থেকে দেখলে, জয়নাল হাজারীর সাথে আব্দুর রহমান আবিদের সুস্পষ্ট পার্থক্যটা সত্যিকারের যুক্তিবাদী ও মুক্তমনের একজন মানুষের চোখে হয়ত সহজেই ধরা পড়বে। আর সবচেয়ে মজার ব্যাপার হলো, আওয়ামীলীগে নিরীহ ‘আওয়ামী ধর্মপালনকারী’ আব্দুর রহমান আবিদের মত কিম্বা তার কাছাকাছি মনোভাবসম্পন্ন মানুষের সংখ্যাই সম্ভবত সবচেয়ে বেশী।

এতক্ষণ যা বললাম তা সবই আসলে তত্ত্বকথা। গাল-কপচানো এসব তত্ত্বকথা অনেক পাঠকই আবার আজকাল খেতে চান না। কাজেই মনে হলো, একটা বাস্তব ঘটনার উদাহরন দিই।

রাজশাহী ক্যাডেট কলেজ থেকে এইচ.এস.সি. পাশ করে এযাবৎকাল বের হওয়া প্রাক্তন ক্যাডেটদের সংখ্যা আনুমানিক ২,০০০ জন এবং এরা সবাই অধিকারসূত্রে ‘অরকা’র (ORCA, Old Rajshahi Cadets Association) সদস্য। সে হিসেবে আমিও অরকা’র একজন আজীবন সদস্য। আমাদের একটা গ্রুপ ইমেইল আছে যেখানে অরকা’র সাংগঠনিক বিষয়সহ বিভিন্ন মানবিক ও সামাজিক প্রকল্পের বিষয়ে সদস্যদের মাঝে তথ্যের আদান-প্রদান হয়। এবং অবধারিতভাবে মাঝে মধ্যেই সেখানে রাজনীতির আলোচনা চলে আসে (যা বাঙ্গালীর মজ্জাগত স্বভাব বোধহয়)। ধর্মের ব্যাপারটা সাধারনত খুব একটা আসে না। তবে একবার এলো এবং তুলকালাম কান্ড বেঁধে গেল। প্রায় ২,০০০ সদস্য সমৃদ্ধ অরকা’তে সংখ্যালঘু সদস্য সংখ্যা হাতে গোনা চার-পাঁচ জন। এক-আধজন বেশীও হতে পারে। বাংলাদেশ সামরিক বাহিনীতে এবং ক্যাডেট কলেজগুলোতে সংখ্যালঘুদের সংখ্যা কেন এত কম তা যেহেতু আজকের আলোচনার বিষয়বস্তু নয়, কাজেই আমি সেদিকে যাচ্ছিনা।

আজ থেকে প্রায় সোয়া তিন, সাড়ে তিন বছর আগের ঘটনা। ২০০৭-এর শুরুর দিকে। আমার চেয়ে বছর কয়েকের সিনিয়র এবং রিটায়ার্ড সামরিক অফিসার এক বড়ভাই সম্ভবত কোনো এক অরকা সদস্যের আকস্মিক অকাল মৃত্যুর পরিপ্রেক্ষিতে সমবেদনা জানানোর পাশাপাশি সবাইকে যার যার নিজের মৃত্যুর ব্যাপারে স্মরন করিয়ে দেয়ার জন্যে কোর’আনের গোটা কয়েক আয়াত সম্বলিত একটা ইমেইলে পাঠিয়েছিলেন অরকা’র গ্রুপ মেইলে। মুসলিম সংখ্যাগরিষ্ট সদস্যদের একটা গ্রুপ মেইলে এহেন শোকাবহ একটা ঘটনার পরিপ্রেক্ষিতে আবেগতাড়িত হয়ে কেউ একজন এরকম একটা ইমেইল পাঠাতেই পারেন যা বোধগম্য না হওয়ার কোনো কারন নেই। কাজেই কেউ আপত্তি তোলেননি। উত্তরে আরেক সিনিয়র ভাইও প্রথমোক্ত ভাইয়ের মেইলের প্রতি সমর্থন জানিয়ে কিছু ওয়াজ-নসিহত করেন সবাইকে। সেটাও অনেকে হজম করে নেন। কিন্তু এরপর অনেকটা “ডমিনো ইফেক্ট’ (domino effect)-এর মত একই বিষয়ের উপর ওনারা দু’জন আরও গোটা তিন-চার মেইল চালাচালি করলে স্বভাবতই আপত্তি ওঠে অরকা’র সেক্যুলার অবস্থানের বিষয়টা বিবেচনা করে এবং আপত্তিকারী উল্লেখযোগ্য সংখ্যক সদস্যদের মাঝে দু’একজন সংখ্যালঘূ সদস্যসহ আমি নিজেও ছিলাম। উল্লেখ্য, আমরা নিজেরা নিজেরা বলেই অরকা’র গ্রুপ মেইলে দু’একজন মডারেটর থাকলেও তথাকথিত কোনো মডারেশন সিস্টেম নেই। আমার লিখিত প্রতিবাদী ইমেইলটা ছিল নিম্নরূপঃ

[ercc] Discussion of religious topic in this forum!
Tuesday, January 30, 2007 1:41 PM
From: “Md. Abdur Rahman”
To: “ORCA”

It often happens to me. I composed a mail on the ongoing issue and before I sent it, Wasi sent a mail to this group that contains part of the things that I was trying to say and it will sound repetitive if I send my mail now. However, on the other hand, it’s hard for me to afford that much time to compose another mail or change the current contents of my mail to avoid the repetitive parts. So, I find it worthwhile to send the mail as is.
——————————————————————————————-
Dear brothers:

Our national policymakers deliberately set laws that prevented the minority from entering Cadet Colleges which brought down the admittance ratio to nearly zero for them if compared with the number of Muslim student’s admittance. Pity for us and we should already be much ashamed of what our national policymakers have set forth.

Lucky us that we still got Manish bhai, Shusim bhai, Otin bhai, Shadhon and Kyalyan among us as our own brothers despite the heinous communal efforts of our national policymakers. And yet, we are now emerging as neo-conservative Muslims in a brotherhood forum like ORCA to overthrow these few non-Muslim brothers by making overzealous religious preaching type of comments.

All these years, we sent greetings for Eid and Ramadan in ORCA forum and these non-Muslim brothers equally shared the greetings with us without ever telling us that they belonged to another faith. At least, I don’t remember if any of us ever sent a message to this forum greeting these brothers on any of their holidays. Yet, they never complained about it knowing that most of the members were Muslims. I wish, at least, I greeted them during their holidays/festivals.

I would only say to Manish bhai, Shusim bhai, Otin bhai, Shadhon and Kyalyan that the broadness of your heart that you already have shown for all these years, please retain to it during this awkward situation and please withdraw your appeals to unsubscribe you from this forum lest the victory will go to the communal ideology.

Despite blaming the so-called ‘conspiracy of the west’ alone, the Muslims have already started learning to respect the people of other faith and show dignity for other’s religion in a hard way these days all over the world. The same way they would learn, in this forum, to write rational mails in future through making public apology for which Asad (23/1263) already called on and I’m in support of Sarwar bhai’s stand that there shouldn’t be any form of censorship, whatsoever, on any mail sent by a member to this forum and let him bear the responsibility alone for what he writes. Besides, it helps us learn too and rectify our mistakes.

LET’S PROSPER TOGETHER as brothers. wassalam.

Abid
17/921

[বঙ্গানুবাদঃ আমার ক্ষেত্রে প্রায় এটা ঘটে। প্রচলিত ইস্যুটার ওপর আমি যখন একটা ইমেইল লিখেছি এবং তা পাঠাতে যাবো, তার ঠিক আগে আগেই দেখি ওয়াসী গ্রুপের সবার কাছে একটা ইমেইল পাঠিয়েছে যেখানে আমি যা যা বলতে চেয়েছি, তার অংশবিশেষ বলা হয়ে গেছে এবং এমতাবস্থায় আমি মেইলটা পাঠালে কিছু কিছু বিষয়কে পুনরাবৃত্তি বলে মনে হতে পারে। আবার অপরপক্ষে আমার পক্ষে সময় বের করা এতটাই কঠিন যে, নতুন করে আরেকটা মেইল লেখা কিম্বা মেইলের পুনরাবৃত্ত অংশগুলোকে পরিবর্তন করা খুব কঠিন। কাজেই হুবহু অবিকৃত অবস্থায় মেইলটা পাঠিয়ে দেয়াই আমার কাছে যথাযথ বলে মনে হলো।
——————————————————————————————–
প্রিয় ভায়েরাঃ

আমাদের জাতীয় নীতিপ্রনেতাগণ স্বেচ্ছাকৃতভাবে এমন সব আইন জারি করে গেছেন যা সংখ্যালঘুদেরকে ক্যাডেট কলেজে ভর্তিতে বাধাগ্রস্থ করেছে যা মুসলমান ছাত্রদের তুলনায় সংখ্যালঘু ছাত্রদের সংখ্যানুপাতকে প্রায় শূন্যের কোঠায় নামিয়ে নিয়ে এসেছে। ব্যাপারটা খুবই দুঃখজনক এবং আমাদের জাতীয় নীতিপ্রনেতাগণ যেসব আইন জারি করে গেছেন তার জন্যে আমাদের ইতিমধ্যেই অত্যন্ত লজ্জিত হওয়া উচিত।

তারপরেও আমরা খুব ভাগ্যবান যে, আমাদের জাতীয় নীতিপ্রনেতাগণের সাম্প্রদায়িক দূরভিসন্ধির প্রচেষ্টা সত্বেও আমরা আমাদের মাঝে মনিশ ভাই, সুসীম ভাই, ওতিন ভাই (উপজাতি ও বৌদ্ধ ধর্মাবলম্বী এই তিনজন আপন সহোদর), স্বাধন এবং কল্যানকে পেয়েছি। অথচ ধর্মীয় জোশের সব বাণী শুনিয়ে আজ আমরা নব্য-গোঁড়া মুসলমান হিসেবে আবির্ভূত হচ্ছি অরকা’র মত ভাতৃত্ববোধের একটা ফোরাম থেকে এই নগন্য সংখ্যক সংখ্যালঘূ ভাইদেরকে উচ্ছেদ করার জন্যে।

এতগুলো বছর ধরে আমরা ঈদ এবং রোজাতে অরকা ফোরামে একে-অন্যকে শুভেচ্ছা পাঠিয়েছি এবং আমাদের সংখ্যালঘূ ভাইয়েরাও আমাদের সাথে তা বিনিময় করেছেন কখনও এটা না বলে যে, তারা অন্য ধর্মে বিশ্বাসী। আমি অন্ততপক্ষে মনে করতে পারিনা যে, আমরা কেউ কখনও এই ফোরামে তাদের কোনো পুজা-পার্বনে তাদেরকে শুভেচ্ছা পাঠিয়েছি কিনা। অথচ তারা এটা নিয়ে কখনও নালিশ করেননি এটা জেনে যে, এই ফোরামটার অধিকাংশ সদস্যই মুসলমান। আমার একান্ত ইচ্ছে হয়, অন্তত আমি যদি তাদের পুজা-পার্বনে তাদেরকে শুভেচ্ছা পাঠাতাম!

মনিশ ভাই, সুসীম ভাই, ওতিন ভাই, স্বাধন এবং কল্যানকে আমি শুধু এটুকুই বলবো যে, হৃদয়ের যে বিশালতা এতগুলো বছর ধরে আপনারা দেখিয়ে এসেছেন, আজকের এই সংকটপূর্ণ পরিস্থিতিতেও সেটাকে আপনারা ধরে রাখুন এবং ফোরাম থেকে আপনাদের সদস্যপদ বাতিলের অনুরোধকে প্রত্যাহার করুন নতুবা আজকের বিজয় চলে যাবে সাম্প্রদায়িক আদর্শের হাতে।

সবকিছুকে এককভাবে ‘পশ্চিমাদের চক্রান্ত’ বলে নালিশ করলেও মুসলমানরা অন্যান্য ধর্ম ও ধর্মাবলম্বীদের প্রতি শ্রদ্ধা ও সন্মান দেখাতে শিখছে বিশ্বব্যাপী এবং তা শিখছে কঠিন পথ ধরেই। সেই একইভাবে এই ফোরামেও তারা জনসমক্ষে ক্ষমার চাওয়ার মাধ্যমে ভবিষ্যতে মননশীল ইমেইল লেখা শিখবে যে দাবী আসাদ (২৩/১২৬৩) ইতিমধ্যেই জানিয়েছে এবং আমিও সরোয়ার ভাইয়ের সাথে একমত পোষন করি যে, সদস্যদের পাঠানো ইমেইলে কোনো সেন্সরশীপ থাকা ঠিক না এবং মেইলদাতা নিজেই বহন করবেন মেইলে লিখিত বক্তব্যের সমস্ত দায়-দায়ীত্ব। কেননা এর মাধ্যমেই আমরা শিখি এবং আমাদের ভুলগুলোকে শোধরাই।

ভাতৃত্ববোধের জয় হোক। সবার ওপর শান্তি বর্ষিত হোক।

আবিদ
১৭/৯২১ (১৭তম ব্যাচ/ক্যাডেট নং-৯২১)]

[নোটঃ ইংরেজীতে কিছু লেখা নিঃসন্দেহে কঠিন। বাংলায় গুছিয়ে কিছু লেখাও খানিকটা কঠিন। আর ইংরেজী থেকে বাংলা করা?- ওয়াও! ধারনার বাইরে কঠিন। অন্তত আমার ব্যক্তিগত অভিজ্ঞতা সেটাই। কাজেই দূর্বল বঙ্গানুবাদের জন্যে পাঠকদের কাছে ক্ষমাপ্রার্থী]

অসংখ্য সদস্যের প্রতিবাদের পরিপ্রেক্ষিতে ধর্মের আলোচনার উত্থাপনকারী ঐ দু’জন বড়ভাই অরকা ফোরামে পাব্‌লিক্‌লি (জনসমক্ষে) সংখ্যালঘূ ভাইদের কাছে ক্ষমা চান এবং বিষয়টার মোটামুটি একটা নিষ্পত্তি ঘটে। যেমনটা আমি আগেই উল্লেখ করেছি, আপত্তিকারী সদস্যদের মধ্যে দু’একজন সংখ্যালঘূ সদস্যও ছিলেন। এরমধ্যে একজন ছিলেন আমেরিকাপ্রবাসী সুসীম ভাই, যিনি আমার চেয়ে অনেক অনেক সিনিয়র। ক্ষমা চাওয়ার মাধ্যমে ধর্মের ইস্যুটা মোটামুটি যখন মিটমাট হয়েই গেছে, তখন আমার চেয়ে বেশ কয়েক বছরের সিনিয়র আরেক বড়ভাই অরকার’র বিবিধ কার্যক্রমে সুসীম ভাইয়ের অনিয়মিত উপস্থিতির অভিযোগ তুলে ফোরামে সুসীম ভাইকে ব্যক্তিগত আক্রমন করেন (বয়সে বড় সুসীম ভাইকে মি. সুসীম বলে সম্বোধন করাসহ) এবং মুসলিম সংখ্যাগরিষ্ট এমন একটা ফোরামে ধর্মের প্রচারধর্মী আলোচনা বন্ধের পক্ষে দাবী ওঠায় এবং অমুসলিম ভাইদের কাছে ঐ দুই মুসলিম সদস্যের ক্ষমা চাওয়ায় প্রকারান্তরে বিস্ময় প্রকাশ করেন। ওনার যুক্তি ছিল, “কেউ এহেন আলোচনা পছন্দ না করলে সেসব ইমেইল মুছে ফেললেই তো হলো, লাইন-বাই-লাইন পড়ার দরকার কি? কেউ তা পড়লে বুঝতে হবে তার মনে উল্টোপাল্টা (আরেক কথায় অসৎ) কোনো উদ্দেশ্য আছে নিশ্চয়”। বলাবাহুল্য, মৌমাছির চাকের মত অসংখ্য প্রতিবাদী কন্ঠ ওনাকে ছেঁকে ধরলে ভদ্রলোক স্বভাবতই পিছু হঠেন। তবে উনি পাব্‌লিক্‌লি সুসীম ভাইয়ের কাছে ক্ষমা চেয়েছিলেন কিনা তা অবশ্য এতদিন পরে এসে আমার মনে নেই। অসংখ্য প্রতিবাদকারীর মধ্যে আমিও ছিলাম একজন এবং এ দফায় আমার লিখিত প্রতিবাদী ইমেইলটা ছিল নিম্নরূপঃ

Re: [ercc] Religious discussion
Thursday, February 1, 2007 11:08 AM
From: “Md. Abdur Rahman”
To: [email protected]

I don’t know if we are going in circles. I thought it was over after ***** bhai and ***** bhai (names deleted) clarified the things, asked for apology to the non-Muslim brothers and Dipok bhai concluded the entire thing with a mail from the desk of the moderator.

ORCA is like a family and we are like ‘mirrors’ to each other. We learn from each other’s mistakes and there is nothing to be ashamed of making mistakes. Making public apology to the non-Muslim brothers rather dignified the morality of ***** bhai and ***** bhai (names deleted) and it even made them more respected and beloved to us including our non-Muslim brothers, I believe.

Having said that let me take the opportunity to ask the respected forum members to imagine a situation in this forum. Let’s say, Shadhon wrote a mail to ORCA forum that unless every soul believes in ‘Krishna’, takes ‘Ganga Snan’, visits the birthplace of ‘Ram’, etc., that soul will only enter the Hell (Norok) and as a true believer in Hinduism it’s his holy and noble responsibility to convey this preaching message to the non-believers (which would be the Muslims in that case) in ORCA forum. Then Kalyan was overwhelmed with this message and he wrote similar mails in support of Shadhon (I apologize to Shadhon and Kalyan if these are not some of the important rituals in your religion about which my knowledge is nearly zero. I wish I knew more about other religions).

Now, if Shusim bhai says that I should ignore what Shadhon or Kalyan wrote in their mails or simply delete those mails lest I must have an interest or motif otherwise, I don’t think I will let Shusim bhai go so easily with this sort of logic or let Shadhon or Kalyan continue writing these kinds of insensitive and uncourteous mails in this forum.

Apart from Hamid bhai and Dipok bhai, I believe Wasi and Asad are the two folks who hardly miss any of the ORCA-USA programs held in the U.S. On the other hand, I’m one of the most unfortunate persons who hardly can attend the ORCA-USA programs. Now, I said something or wrote something in ORCA forum which Wasi liked and he supported ‘Abid bhai’ for his writing whereas the same message wasn’t liked by Asad. Now Asad started addressing me as ‘Mr. Abid’ instead of ‘Abid bhai’ (how preposterous!) in his mails and rejected my opinion publicly telling that I deserve such rejection since I do not participate or show-up in ORCA-USA programs like many other ORCA-USA members.

I only wish we could see things by putting our feet into other’s shoes.

This is for my self-teaching and I would sincerely apologize if my mail has hurt the feelings of any of my respected and beloved senior or junior brothers. wassalam.

Abid
17/921

[বঙ্গানুবাদঃ আমি জানিনা আমরা গোলক ধাঁধাঁর ভেতর ঘুরছি কিনা। আমার ধারনা হয়েছিল বিষয়টার পরিসমাপ্তি ঘটেছে যখন ***** ভাই এবং ***** ভাই (নাম দুটো মুছে দেয়া হয়েছে) ব্যাপারগুলো ব্যাখ্যা করলেন, অমুসলিম ভাইদের কাছে ক্ষমা চাইলেন এবং দীপক ভাই মডারেটরের ডেস্ক থেকে একটা ইমেইল পাঠিয়ে পুরো বিষয়টার পরিসমাপ্তি টানলেন।

অরকা একটা পরিবারের মত যেখানে আমরা একজন আরেকজনের জন্যে অনেকটা আয়নার মত। আমরা একে অন্যের ভুল করা থেকে শিখি এবং ভুল করায় লজ্জিত হওয়ার কোনো কারন নেই। আমি বিশ্বাস করি, জনসমক্ষে অমুসলিম ভাইদের কাছে ক্ষমা চাওয়ায় ***** ভাই এবং ***** ভাইয়ের (নাম দুটো মুছে দেয়া হয়েছে) আত্মমর্যাদা বরং বেড়েছে এবং আমাদের অমুসলিম ভাইদেরসহ আমাদের সবার কাছে ওনাদের মর্যাদাবোধ ও ওনাদের প্রতি আমাদের ভালবাসাকে আরও বহুগুনে বাড়িয়ে দিয়েছে।

এটা বলে ফোরামের সন্মানিত সদস্যদেরকে আমি অনুরোধ করবো আমাদের ফোরামে কল্পিত একটা পরিস্থিতিকে মনে মনে কল্পনা করার জন্যে। ধরে নিই, স্বাধন অরকা ফোরামে একটা মেইল পাঠালো যে, যতক্ষণ পর্যন্ত না প্রতিটা মানবাত্মা ভগবান কৃষ্ণকে বিশ্বাস করবে, গঙ্গা স্নান করবে এবং রামের জন্মস্থান দর্শন করবে, ততক্ষণ পর্যন্ত ঐ সকল মানবাত্মা সোজা নরকে প্রবেশ করবে এবং হিন্দুধর্মের একজন একান্ত বিশ্বাসী হিসেবে এটা তার পবিত্র ও নৈতিক দায়ীত্ব অরকা ফোরামের প্রতিটা অবিশ্বাসী সদস্যের কাছে (এক্ষেত্রে মুসলিমরা হবে অবিশ্বাসী) হিন্দু ধর্মের এই মহান বাণীকে পৌঁছে দেয়া। কল্যান এই মেসেজ পড়ে এতটাই অভিভূত ও আবেগতাড়িত হলো যে, সেও স্বাধনের সমর্থনে ফোরামে অনুরূপ ইমেইল পাঠানো শুরু করলো (আমি স্বাধন এবং কল্যানের কাছে ক্ষমা চেয়ে নিচ্ছি যদি এগুলো তোমাদের ধর্মের গুরুত্বপূর্ণ রিচুয়াল বা আচার-আচরন না হয়ে থাকে, যে বিষয়ে আমার জ্ঞান প্রায় শূন্যের কোঠায়। আমার ইচ্ছে হয়, আমি যদি অন্যান্য ধর্মগুলোর বিষয়ে আরও বেশী জানতাম!)।

এখন যদি সুসীম ভাই আমাকে বলেন যে, স্বাধন বা কল্যান তাদের ইমেইলে কি লিখলো তা আমার উপেক্ষা করা উচিত অথবা মেইলগুলো আমার স্রেফ মুছে ফেলা উচিত; নতুবা বুঝতে হবে আমার মনে কোনো অসৎ উদ্দেশ্য বা কু-মতলব আছে। আমার মনে হয়না সুসীম ভাইকে আমি অত সহজে এমন খোঁড়া যুক্তির বদৌলতে পার পেতে দেবো কিম্বা স্বাধন বা কল্যানকে এ ধরনের অসাড় ও অসৌজন্যমূলক ইমেইল ফোরামে পাঠানো চালিয়ে যেতে দেবো।

হামিদ ভাই এবং দীপক ভাই ছাড়া আমার ধারনা ওয়াসী এবং আসাদ আর দুইজন মানুষ যারা খুব কমই আমেরিকায় অনুষ্ঠিত অরকা-ইউএসএ-এর কোনো প্রোগ্রাম বাদ দেয়। অপরপক্ষে, আমি বোধহয় সেই হতভাগ্যদের একজন যারা খুব কমই অরকা-ইউএসএ-এর প্রোগ্রামগুলোতে অংশগ্রহন করতে পারে। এখন ধরে নিই, আমি অরকা ফোরামে কিছু লিখলাম যা ওয়াসীর মনঃপূত হলো এবং সে ‘আবিদ ভাই’কে তার বক্তব্যের জন্যে সমর্থন করলো, যদিও সেই একই বক্তব্য আসাদের মনঃপূত হলোনা। এখন আসাদ তার লিখিত ইমেইলে আমাকে ‘আবিদ ভাই’ বলে সম্বোধন করার পরিবর্তে ‘মি. আবিদ’ বলে সম্বোধন করা শুরু করলো (কি অবিশ্বাস্য!) এবং জনসমক্ষে আমার অভিমতকে এই বলে প্রত্যাখ্যান করলো যে, আমার বক্তব্য প্রত্যাখ্যাত হওয়ারই যোগ্য যেহেতু আমি অন্যান্য অনেক অরকা সদস্যের মত অরকা-ইউএসএ-এর প্রোগ্রামগুলোতে তেমন অংশগ্রহন করিনা।

আমার শুধু এটুকুই ইচ্ছে হয়, আমরা যদি অন্যের জুতায় পা ঢুকিয়ে বিষয়গুলোকে দেখতে পারতাম!

যা বললাম তা নিতান্তই আমার নিজের শিক্ষার জন্যে এবং আমি অন্তঃপ্রাণে ক্ষমা চাচ্ছি যদি আমার ইমেইল আমার শ্রদ্ধেয় ও স্নেহের বড়ভাই বা ছোটভাইদের কারো মনে সামান্যও আঘাত দিয়ে থাকে। সবার ওপর শান্তি বর্ষিত হোক।

আবিদ
১৭/৯২১]

আমি মডারেট মুসলিম কিনা জানিনা তবে এটুকু অন্তত জানি যে, আমি একজন মডারেট মানুষ। ইমেইলে ভাষা ব্যবহারেও আমি সাধারনত মধ্যপন্থা অবলম্বন করি যেন প্রতিপক্ষের মানুষটাকে যতদূর সম্ভব অসন্মান না করা হয় বা তিনি যেন মনে কষ্ট না পান। এতবড় একটা ফোরামে রক্ত-গরম সদস্যের সংখ্যা যে নেহায়েত কম থাকার নয়, তা যে কেউই বুঝতে পারবেন। কাজেই পাঠকরা এ থেকেই বুঝে নিতে পারবেন যে, ফোরামে ধর্মের আলোচনার উদ্যোক্তা ও সমর্থনকারী ঐ তিনজন বড়ভাইয়ের ওপর দিয়ে কেমন ঝড় বয়ে গিয়েছিল সমালোচনার।

প্রতিবাদী অরকা সদস্যদের অনেককেই আমি ব্যক্তিগতভাবে চিনি। ধর্মপালনের স্কেলে ওনাদের পারষ্পরিক রিলেটিভ অবস্থান একেকজনের একেকরকম হলেও আমার জানামতে ওনারা কেউই ধর্মে অবিশ্বাসী নন। রহস্যটা সেখানেই। বিশ্বাসী মুসলমান অধ্যুষিত একটা ফোরামে সাম্প্রদায়িকতা ও রেডিক্যালিজম-এর উত্থানকে শক্ত হাতে প্রতিহত ও নিদারুন পরাজিত করলেন যারা তারা নিজেরাও একদল বিশ্বাসী মুসলমান। পৃথিবীর আর কেউ জানলো না, কোনো মিডিয়াতে এর প্রচার হলোনা, কেউ এদেরকে বাহবাও দিলনা। অথচ, সবার চোখের আড়ালে, সবার জানার বাইরে একদল বিশ্বাসী মানুষ কিভাবে আন্দোলন গড়ে তুললেন মানবতার পক্ষে, অসাম্প্রদায়িকতার পক্ষে, ধর্মের উপরে উঠে ভাতৃত্বের পক্ষে এবং প্রতিরোধ গড়ে তুলে কিভাবে পরাভূত করলেন মাথা চাড়া দিয়ে ওঠা ধর্মীয় সাম্প্রদায়িকতা ও রেডিক্যালিজম কে! This is a power which is out there among the Muslim believers and all the believers in general, whether or not we are aware of it! (এটা একটা শক্তি যা আমাদের জ্ঞাত বা অজ্ঞাতসারে মুসলিম বিশ্বাসীরাসহ সাধারনভাবে সকল বিশ্বাসীদের মধ্যেই রয়ে গেছে)!

‘অর্থই সকল অনর্থের মূল’-এর মতই ‘ধর্মই সকল অধর্মের মূল’ও একটা প্রচলিত থিওরী বা তত্ত্ব। পৃথিবীতে কিছু মানুষ আছেন যারা এই তত্ত্বে বিশ্বাসী এবং স্বভাবতই সনাতনি বা প্রাতিষ্ঠানিক সকল ধর্মের বিরুদ্ধাচারণ করেন তারা। সে সুত্র ধরে তাদের অবস্থান সাধারনভাবে যে কোনো ধর্মবিশ্বাসেরই বিরুদ্ধে। তারা কম-বেশী প্রতিটা ধর্মের বিরুদ্ধেই লেখেন এবং ‘পলিটিকালি কারেক্ট’ (রাজনৈতিকভাবে শুদ্ধ) হওয়ার তোয়াক্কা করেননা। তুলনামূলক সংখ্যানুপাতে তাদের সংখ্যা কম বা বেশী যাই হোকনা কেন বাস্তবতা হলো, এটা একটা ‘স্কুল অব থট্‌’ যা আধূনিক সভ্যতার প্রায় শুরু থেকেই ছিল, আছে এবং থাকবে। আমি ব্যক্তিগতভাবে তাদের মতাদর্শের সাথে সহমত নাকি দ্বিমত পোষন করি সেটা বড় কথা নয়, তবে আমার আজকের এই লেখা তাদেরকে উদ্দেশ্য করে নয়।

আরেকটা ‘স্কুল অব থট্‌’ আছে যারা নিজেরা ধর্মে সংশয়বাদী বা অবিশ্বাসী হলেও ধর্মের আবির্ভাবকে মানব সভ্যতার অবিচ্ছেদ্য অংশ হিসেবে দেখেন এবং মানুষের ধর্মবিশ্বাসকে বিশ্বাস হিসেবেই সন্মান করেন। তারা ধর্মের রাজনীতিকরন ও রাজনৈতিক ব্যবহারের বিরুদ্ধে অবস্থান নেন (যা ধর্মীয় মৌলবাদের উত্থান ও বৃদ্ধির অন্যতম মূখ্য প্রভাবক) এবং একইসাথে সামাজিক ও রাজনৈতিক আন্দোলন গড়ে তুলে ধর্মীয় সাম্প্রদায়িকতা ও রেডিক্যালিজম কে প্রতিহত ও পরাভূত করতে চান। আমার আজকের লেখা মূলত তাদেরকে উদ্দেশ্য করেই। পৃথিবীর কোনো কিছুই সমালোচনার উর্ধ্বে নয়। সে অর্থে সমসাময়িক ধর্মগুলোও নয়। ধর্মে সমালোচনার সুযোগ আছে বলেই হিন্দু ধর্ম থেকে সতীদাহ প্রথার মত অমানবিক একটা প্রথাকে একসময় তুলে দেয়া সম্ভব হয়েছে। ধর্মে সমালোচনার সুযোগ আছে বলেই ইসলাম ধর্মের ‘মুতা বিয়ে’, ‘হিলা বিয়ে’র মত অযৌক্তিক বা অপপ্রয়োগের বিষয়গুলোর ক্রমে বিলুপ্তি সাধন ঘটছে। তবে কোনো বিষয়ের গঠনমূলক সমালোচনা এক জিনিষ আর সমালোচনার নামে কোনো ধর্মের বা ধর্মাবলম্বীদের বিরুদ্ধে বিদ্বেষ ছড়ানো আরেক জিনিষ। ধর্মীয় সাম্প্রদায়িকতা ও রেডিক্যালিজম-এর বিরুদ্ধে সোচ্চার ও দৃঢ়পদ মানুষদের মাঝে ধর্মে বিশ্বাসীদের কত সুবিশাল একটা দল রয়েছে, তার প্রমান আমি উপরেই দেখিয়েছি। ধর্মের সমালোচনা করতে গিয়ে ধর্মের, ধর্মগ্রন্থগুলোর, এবং ধর্মীয় মহাপুরুষদের বিরুদ্ধে সীমারেখার বাইরে কটূক্তি করলে তাদেরকে কতখানি শত্রু বানাবেন জানিনা, তবে মিত্র যে বানাতে পারবেন না তা বোধহয় অনেকটা নিশ্চিতভাবেই বলা যায়। অথচ ধর্মীয় সাম্প্রদায়িকতা ও রেডিক্যালিজম-এর বিরুদ্ধে আপনার প্রতিনিয়ত যুদ্ধে এই মানুষগুলোও হয়ত হতে পারতো আপনার সহযোদ্ধা।

আবার গোড়াতে ফিরে আসি মূলত যা নিয়ে আজকের লেখা শুরু করেছিলাম। ‘মডারেট ধার্মিক’ বলে পৃথিবীতে কি কারো অস্তিত্ব আছে? Well, to me, it really depends on what ‘school of thought’ you belong to and/or from where you are looking at (আমার ব্যক্তিগত অভিমত অনুযায়ী, তা অনেকখানিই নির্ভর করে আপনি আসলে কোন ‘স্কুল অব থট্‌’-এর অন্তর্ভূক্ত কিম্বা ঠিক কোথায় দাঁড়িয়ে বিষয়টা দেখছেন)।

এতক্ষণ ধরে অনেক ভারী ভারী কথা বললাম। আবহাওয়া কিছুটা হালকা করার জন্যে পাঠকদেরকে এবার একটু হাসানোর চেষ্টা করা যাক। নীচে একটা সত্যি গল্প বলবো। তবে গল্পটা থেকে ‘নেগেটিভ’ কিছু conclude না করার জন্যে (নেগেটিভ কোনো সিদ্ধান্তে উপনীত না হওয়ার জন্যে) পাঠকদের প্রতি বিনীত অনুরোধ রইলো। কেননা পাঠকদেরকে স্রেফ হাসানোর উদ্দেশ্যেই গল্পটা এখানে বলা।

স্থানীয় গ্রোসারী স্টোর, সুপার ওয়াল-মার্টে (Super Wal-mart) গেছি স্বপরিবারে টুকটাক বাজার করার জন্যে। আমার শালীও রয়েছে আমাদের সাথে। ওর দুইটা বাচ্চা। আমার ভায়রা (ও-ও বুয়েটের এবং সিভিল ইঞ্জিনিয়ার) ওদের ছোট বাচ্চাটাকে দোকানের বাইরে নিয়ে গেছে কান্না থামানোর জন্যে। আমি ক্যাশিয়ারে দাম দেয়ার জন্যে দাঁড়িয়েছি এবং আমার স্ত্রী আর শালী বাচ্চাগুলোকে নিয়ে একটু দূরে আমার জন্যে অপেক্ষা করছে। দুজনই বোরকা পরা (ওদের পারিবারিক প্রথাগত ও ধর্মীয় রক্ষনশীলতার কারনে)। ক্যাশিয়ারে মাঝবয়েসী এক সাদা ভদ্রমহিলা দাঁড়ানো। আমাকে দেখে চোখেমুখে একধরনের সুস্পষ্ট তাচ্ছিল্যভাব ফূঁটিয়ে তুলে জিজ্ঞেস করলেন,

ভদ্রমহিলাঃ Are you a Muslim (তুমি কি মুসলমান)?
আমিঃ (খুব বিনীতভাবে) Yes (জ্বি)।
ভদ্রমহিলাঃ (আমার স্ত্রী আর শালীর দিকে ঈশারায় ইঙ্গিত করে, সাথে গলা কিঞ্চিত খাটো করে এবং চোখেমুখে ততোধিক তাচ্ছিল্যভাব ফূঁটিয়ে তুলে সবজান্তার ভঙ্গীতে) Are both of them your wives (ওরা দুজনই কি তোমার বউ)?
আমিঃ (যথেষ্ট গাত্রদাহ হলেও চোখেমুখে অর্থপূর্ণ একধরনের হাসি হাসি ভাব ফুঁটিয়ে তুলে) Not really, it’s more like “buy one, get one free” (ঠিক তা না, এটা অনেকটা “একটা কিনলে আরেকটা ফ্রি পাওয়ার মত”)।

ভদ্রমহিলার হতভম্ব চেহারা আর ছানাবড়া চোখের সামনে তার হাত থেকে রিসিট্‌টা নিয়ে ওয়ালেট্‌টা পকেটে ঢুকোতে ঢুকোতে মুচকি হাসি দিয়ে অপেক্ষমান স্ত্রী-পরিবারের দিকে হাঁটা শুরু করলাম আমি।

সবাই ভাল থাকুন।

আব্দুর রহমান আবিদ
রচনাকালঃ মে, ২০১০