সন্ত্রাসের রকমফেরের মধ্যে সাম্প্রতিক সময়ে অনলাইনের রাষ্ট্রীয় সন্ত্রাসের অপর নাম আইসিটি আইনের ধারা নম্বর ৫৭। আইনের ভাষায় যার নাম দেওয়া হয়েছে- তথ্য ও যোগাযোগ প্রযুক্তি আইন ২০০৬ এর ৫৭ (১) ধারা [তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (সংশোধন) অধ্যাদেশ, ২০১৩] । এই আইনের কারণে শুধু ধর্মকে অবমাননা করা হয়েছে এই অভিযোগে যে কাউকে কোনরূপ গ্রেফতারি পরোয়ানা ছাড়া পুলিস গ্রেফতার করতে পারে এবং গ্রেফতার পরবর্তি সময়ে জামিনের বিধানও সীমিত রাখা হয়েছে। ফলে এই আইনের অপপ্রয়োগের শতভাগ সম্ভাবনা রয়েছে। এই আইনে মানুষজন অভিযোগ দিতে পারে, পুলিস অভিযোগ নিতে পারে এবং গ্রেফতারের ক্ষমতাও পুলিশের হাতে। অভিযোগের সঙ্গে সঙ্গে গ্রেফতার এবং এরপর কোন ধরণের শুনানি ছাড়াই জেলে পুরে রাখার সম্ভাবনার বিপরিতে মানবাধিকার কিংবা আইনের দৃষ্টিতে সবাই সমান এই অধিকারটুকু কেড়ে নেওয়ার ক্ষেত্র তৈরি হয়ে গেছে।
আইসিটি আইনের ৫৭ ধারায় বলা হয়েছে- ‘কোন ব্যক্তি যদি ইচ্ছাকৃতভাবে ওয়েব সাইটে বা অন্য কোন ইলেক্ট্রনিক বিন্যাসে এমন কিছু প্রকাশ বা সম্প্রচার করেন, যাহা মিথ্যা ও অশ্লীল বা সংশ্লিষ্ট অবস্থা বিবেচনায় কেহ পড়িলে, দেখিলে বা শুনিলে নীতিভ্রষ্ট বা অসৎ হইতে উদ্বুদ্ধ হইতে পারেন অথবা যাহার দ্বারা মানহানি ঘটে, আইন শৃঙ্খলার অবনতি ঘটে বা ঘটার সম্ভাবনা সৃষ্টি হয়, রাষ্ট্র ও ব্যক্তির ভাবমূর্তি ক্ষুণ্ন হয় বা ধর্মীয় অনুভূতিতে আঘাত করে বা করিতে পারে বা এ ধরনের তথ্যাদির মাধ্যমে কোন ব্যক্তি বা সংগঠনের বিরুদ্ধে উস্কানী প্রদান করা হয়, তাহা ইহলে তাহার এই কার্য হইবে একটি অপরাধ’। আইনের এই ধারায় যে কোন ধরণের অপপ্রচারের ইঙ্গিত দেওয়া হলেও মুল আইনে কোথাও এর ব্যাখ্যা দেওয়া হয়নি। ফলে পুরো ধারাতে ধর্ম সম্পর্কিত বিষয়ের ধারণা দেওয়া হয়েছে বলে প্রকাশ। এবং আমরা ঘৃণাভরে লক্ষ্য করছি যে এ পর্যন্ত যতবার এই ধারা প্রয়োগ করা হয়েছে তা ধর্ম সম্পর্কে কাল্পনিক ধারণাপ্রসূত। আশঙ্কা করা হচ্ছে, দিন দিন এই মাত্রা বাড়বে বৈ কমবে না!
ব্লাসফেমি মানে হচ্ছে ধর্ম অবমাননা, ধর্ম নিন্দা কিংবা ঈশ্বরের অবমাননা। সাধারণ অর্থে ব্লাসফেমি বলতে ধর্মীয় বিশ্বাসের প্রতি অসম্মান প্রদর্শনকে বুঝানো হয়ে থাকে। বর্তমান সময়ে এই আইনটি পৃথিবীর কয়েকটি মুসলিম দেশ যেমন- আফগানিস্তান, পাকিস্তান, সোমালিয়া, মালয়েশিয়াতে প্রচলিত থাকলেও এই আইনের গোড়াপত্তন হয়েছিল প্রাচীন ও মধ্যযুগে যখন প্রাচীন রাজা বাদশাদের বলা হতো ঈশ্বরের একমাত্র প্রতিনিধি। তাদের বিরুদ্ধে কিছু বলা মানে ছিল ঈশ্বরের বিরোধিতা। তাই ঈশ্বরবিরোধী তথা রাজা-বাদশাহ বিরোধী কোন জনমত যাতে মাথাচাড়া না দিয়ে ওঠে সে জন্যে এই কালাকানুনের প্রবর্তন হয়।
বাংলাদেশে কী এই আইন আছে? খুব সাটামাটাভাবে যদি উত্তর দেওয়া হয় তবে উত্তর হবে- বাংলাদেশে ব্লাসফেমি আইন নেই। কিন্তু খেয়াল করলে দেখা যাবে এই আইন আছে অন্য মোড়কে। যার নাম- তথ্য ও যোগাযোগ প্রযুক্তি আইন ২০০৬। সর্বশেষ সংশোধন হয় ২০১৩ সালে। আইসিটি আইনটি প্রথম প্রচলন করা হয় ২০০৬ সালের ৮ অক্টোবর। তারপর ২০০৯ সালে আইনের ১৮ ধারায় সংশোধনী আনা হয়। ২০১৩ সালের ২০ আগস্ট অধ্যাদেশের মাধ্যমে এই আইনের বেশ কিছু ধারায় সংশোধনী আনা হয়। শুরু থেকেই এই আইনের ৫৭ ধারা বাক স্বাধীনতার প্রতি হুমকি হয়ে আছে। অনেকের আশঙ্কা আইসিটি আইনের ৫৭ ধারা ‘ব্লাসফেমি’ আইনের বাংলাদেশি সংস্করণ। আইসিটি আইনের সর্বশেষ সংশোধনের জন্যে সংসদের কাছে যায় নি সরকার, রাষ্ট্রপতির অধ্যাদেশের মাধ্যমে এই আইনের সংশোধনী গৃহিত হয়েছে। যা সংসদকে পাশ কাটিয়ে যাওয়ার একটা খারাপ উদাহরণ।
হ্যাঁ, বাংলাদেশের রাষ্ট্রপতির ক্ষমতা রয়েছে অধ্যাদেশ প্রণয়ন ও জারী করার যদি একই সময়ে সংসদ অধিবেশনের কোন ধরণের সুযোগ না থাকে। রাষ্ট্রপতিকে এই ক্ষমা দিয়েছে বাংলাদেশের সংবিধানের ৯৩(১) ধারা। যেখানে বলা হয়েছে- ‘সংসদ ভাঙ্গিয়া যাওয়া অবস্থায় অথবা উহার অধিবেশনকাল ব্যতীত কোন সময়ে রাষ্ট্রপতির নিকট আশু ব্যবস্থা গ্রহণের জন্য প্রয়োজনীয় পরিস্থিতি বিদ্যমান রহিয়াছে বলিয়া সন্তোষজনকভাবে প্রতীয়মান হইলে তিনি উক্ত পরিস্থিতিতে যেরূপ প্রয়োজনীয় বলিয়া মনে করিবেন, সেইরূপ অধ্যাদেশ প্রণয়ন ও জারী করিতে পারিবেন এবং জারী হইবার সময় হইতে অনুরূপভাবে প্রণীত অধ্যাদেশ সংসদের আইনের ন্যায় ক্ষমতাসম্পন্ন হইবে।’ রাষ্ট্রপতি যখন এই অধ্যাদেশ জারি করলেন তার ঠিক একদিন আগে ১৯ আগস্ট ২০১৩ তার সাংবিধানিক ক্ষমতাবলে পরবর্তি সংসদ অধিবেশ আহ্বান করলেন। এই আইন সংশোধনে সরকার ইচ্ছেকৃতভাবে অনেক লুকোছাপা করেছে এবং সেটা যে উদ্দেশ্যপ্রণোদিত সে বিষয়ে সন্দেহের অবকাশ নাই। এই অন্যায় আইন জারির বিষয়টিকে কেউ হয়তো অবৈধ বলতে পারবে না তবে প্রণয়নের সময় তাড়াহুড়ো প্রবণতাকে গুরুত্ব দিয়ে দেখলে নীতি-নৈতিকতা প্রশ্নে কেউ যদি ন্যায্যতা নিয়ে কথা বলে তাহলে নিশ্চয়ই অত্যুক্তি হবে না।
আইসিটি আইনের ৫৭ ধারা বলে ধর্মকে সুরক্ষিত করা হয়েছে বলে অনেকেই যৌক্তিকতার পরাকাষ্ঠা দেখিয়ে থাকে। তাদের মতে, অনলাইনে ক্রমবর্ধমান ধর্মবিরোধী প্রচারের বিপরিতে এটা কার্যকর পদক্ষেপ। ধর্মকে সুরক্ষা করতে হবে আইন দিয়ে এটা ধর্মের সবচেয়ে বড় অবমাননা যেহেতু পৃথিবীতে কেউ বর্তমান নেই যিনি ধর্মের একচেটিয়া ঠিকাদার হিসেবে আবির্ভূত হয়েছেন এবং অথবা স্বীকৃতি পেয়েছেন। একটা রাষ্ট্র যখন ধর্মকে সুরক্ষা করতে আইন প্রণয়নের মত বালখিল্য সিদ্ধান্ত গ্রহণ করে তখন তখন সে রাষ্ট্রের নীতিনির্ধারকদের মধ্যে না থাকে দূরদৃষ্টিসম্পন্ন কেউ, না থাকে ধর্মের প্রতি সত্যিকার অর্থে বিশ্বাসী কেউ। আমাদের অশেষ লজ্জা যে একবিংশ শতকের বিশ্বের কিছু দেশ নিজস্ব রাজনৈতিক স্বার্থসিদ্ধির জন্যে প্রাচীন এবং মধ্যযুগীয় অবস্থায় ফিরে যেতে চায় যেখানে ছিল রাজা-বাদশাহ মানে ঈশ্বর কিংবা স্রষ্টার প্রতিনিধি। এটা যে আদতে মানুষের চিন্তার সীমাবদ্ধতা এবং বিশ্বাসের দীনতা তা বলার অপেক্ষা রাখে না।বাংলাদেশে ব্লাসফেমি আইন নেই কিন্তু তদ্রূপ অনলাইনের আইন যার ৫৭ ধারা একই অর্থে ব্লাসফেমিকে নির্দেশ করে।
আইসিটি আইনের ৫৭ ধারা আমাদের সংবিধানের সাথে সাংঘর্ষিক তা বলার অপেক্ষা রাখে না। সংবিধানের ৩৯(২) অনুচ্ছেদে আছে-“Subject to any reasonable restrictions imposed by law in the interests of the security of the State, friendly relations with foreign relations with foreign states, public order, decency or morality, or in relation to contempt of court, defamation or incitement to an offence-
(a) the right of every citizen to freedom of speech and expression যার অর্থ দাঁড়ায়-“রাষ্ট্রের নিরাপত্তা, বিদেশী রাষ্ট্রসমূহের সহিত বন্ধুত্বপূর্ণ সম্পর্ক, জনশৃঙ্খলা, শালীনতা বা নৈতিকতার স্বার্থে কিংবা আদালত-অবমাননা, মানহানী বা অপরাধ, সংগঠনে প্ররোচনা সম্পর্কে আইনের দ্বারা আরোপিত যুক্তিসঙ্গত বাধানিষেধ সাপেক্ষে-(ক) প্রত্যেক নাগরিকের বাক ও ভাব প্রকাশের স্বাধীনতার অধিকার’। এই আইন সংবিধানের উল্লেখিত ধারাকে লঙ্ঘন করেছে। ফলে আইনশৃঙ্খলা বাহিনী কিংবা সংক্ষুব্ধ পক্ষ দাবিদার কেউ যে কারো বিপক্ষে এই আইনের অধীনে মামলা করতে পারে এবং এই ধারা জামিনঅযোগ্য। ফলে বিচারের আগে অভিযুক্ত ব্যক্তি/গোষ্ঠী নিগৃহিত হবেন আইন-আদালতের মাধ্যমে। আইসিটি আইনের ৫৭(১) লঙ্ঘনকারীদের বিরুদ্ধে অনধিক দশ বৎসর কারাদণ্ডে এবং অনধিক এক কোটি টাকা অর্থদণ্ডে দণ্ডিত করার বিধান রাখা হয়েছে। এই সাজা ততখানি কঠোর ততখানি হালকা তার অভিযোগ।
১৯৪৮ সালে গৃহীত Universal Declaration of Human Rights এর আর্টিকেল ১৯ এ রয়েছে-Everyone has the right to freedom of opinion and expression; this right includes freedom to hold opinions without interference and to seek, receive and impart information and ideas through any media and regardless of frontiers. এই ঘোষণাপত্রে স্বাক্ষরকারী দেশ হিসেবে বাংলাদেশকেও বাক এবং ব্যক্তির স্বাধীনতার নিশ্চয়তা দিতে হবে। অনুরূপভাবে International Covenant on Civil and Political Rights (ICCPR) এর আর্টিকেল ১৯ ও কথাবলার অধিকারকে স্বীকৃতি দিয়েছে। “the right to hold opinions without interference. Everyone shall have the right to freedom of expression”. কিন্তু তথ্য ও যোগাযোগ প্রযুক্তি আইন ২০০৬ এর মাধ্যমে বাংলাদেশ আমাদের মহান সংবিধানকে অমান্য করার পাশাপাশি আন্তর্জাতিক ঘোষণাপত্রকেও লঙ্ঘন করছে।
প্রশ্ন জাগে, অনলাইনে ধর্মের সুরক্ষা নামে কালো আইন করে আমরা কী ব্লাসফেমির মতো মধ্যযুগীয় আইনের ধারায় নিপতিত হচ্ছি? যদি তাই হয়ে থাকে তবে সেটা আমাদের জন্যে চরমভাবে হতাশার। আমরা ঘৃণাভরে এই কৌশলকে প্রত্যাখ্যান করি এবং একই সাথে বিতর্কিত ৫৭ ধারার আদলে করা অনলাইন ব্লাসফেমি আইনের বাতিলের দাবি জানাই।
তথ্য সন্ত্রাস এবং কালো আইনের মাধ্যমে রাষ্ট্রীয় সন্ত্রাসের মাধ্যমে রাষ্ট্র তার নাগরিকদের বাক স্বাধীনতা কেড়ে নিতে চায়। এটা সচরাচর ব্যর্থ রাষ্ট্রগুলোর ক্ষেত্রে হয়ে থাকে নাগরিক অধিকার কেড়ে নেওয়ার এই অপচেষ্টা তারা করে থাকে যখন শাসক চরমভাবে নিজেদের ব্যর্থ মনে করে। এখানে মনে রাখা দরকার, কোন রাষ্ট্র তার জন্মাবস্থা থেকে ব্যর্থ থাকে না; সরকারের ব্যর্থতায় এক সময় রাষ্ট্রও ব্যর্থ হয়ে যায়। প্রাচীন ও মধ্যযুগে ব্যর্থ রাজা-বাদশাহরা তাদের ব্যর্থতাগুলো ঢাকতে ব্লাসফেমির মতো কালাকানুন করেছে, বর্তমান বিশ্বে পাকিস্তানের মতো ব্যর্থ রাষ্ট্রে এই আইন আছে এবং অন্য মোড়কে কিছু রাষ্ট্র সেগুলো তার নাগরিকদের ওপর চাপিয়ে দিয়ে বাক স্বাধীনতা কেড়ে নেওয়ার অপচেষ্টার মাধ্যমে ভিন্ন ভিন্ন আইন করে যাচ্ছে। আমরা মনে করছি, আইসিটি আইনের ৫৭ ধারা তেমনই এক আইন; যা সরাসরিভাবে বাংলাদেশের সংবিধানের সাথে সাংঘর্ষিক!
তথ্য সন্ত্রাস এবং বাক স্বাধীনতাহীনতা একটা সমাজ, একটা রাষ্ট্রকে ক্রমে ধ্বংসের অতলে নিপতিত করে। আমাদের দেশে ব্লাসফেমির মত কালাকানুন না থাকলেও ধর্মকে উপজীব্য করে আইসিটি আইনের ৫৭ ধারা ব্লাসফেমির মতো আইনকে আবারও সামনে নিয়ে আসে। তাই সংবিধানের প্রতি সম্মান রেখে অবিলম্বে ৫৭ ধারা বাতিল করা উচিত। মনে রাখতে হবে, বাংলাদেশ কোন ধর্মরাষ্ট্র নয়, ধর্মকে ভিত্তি করে বাংলাদেশের জন্ম হয়নি।
অনলাইনের রাষ্ট্রীয় সন্ত্রাস আইসিটি আইনের ৫৭ ধারার কারণে সাম্প্রতিক সময়ে দুই ব্লগার-ফেসবুকারের গ্রেফতারের ঘটনা ঘটেছে। এইচএসসি পরীক্ষার্থি রাহী এবং উল্লাসকে গ্রেফতার করে জেলহাজতে পাঠিয়ে দিয়েছে আদালত। তাদের বিরুদ্ধে অভিযোগ তারা ধর্মের বিরুদ্ধে অনলাইনে কথা বলেছে। এইচএসসি পরীক্ষা দিতে হচ্ছে বিশেষ ব্যবস্থাপনায় জেলখানায়। যাদের বিরুদ্ধে এই অভিযোগ তাদের সোশ্যাল মিডিয়ার একাউন্টগুলোতে তেমন কিছু লক্ষ্য করা যায় নি। তবু তারা গ্রেফতার এবং যে ৫৭ ধারায় গ্রেফতার দেখানো হয়েছে সেটা জামিন অযোগ্য ধারা। বিচারের আগে তাদেরকে হয়রানির শিকার হতে হচ্ছে, এমন স্বাভাবিক পরিবেশে পরীক্ষা দেওয়ারও সুযোগ থেকে বঞ্চিত। যা সংবিধানে বর্ণিত নাগরিকের বাক স্বাধীনতায় হস্তক্ষপের সঙ্গে সঙ্গে বিলম্বিত বিচারের কারণে মানবাধিকার লঙ্ঘনের শামিল, সন্দেহ নেই।
নাগরিক স্বাধীনতা সুরক্ষার জন্যে রাষ্ট্র। বাক স্বাধীনতা নাগরিকের প্রধানতম স্বাধীনতা। স্বাধীনতা মানে স্বেচ্ছাচারিতা যেমন না ঠিক তেমনিভাবে না কণ্ঠরোধের অপচেষ্টা। কারো কোন কথায় কোথাও, কোনোদিন কারো ধর্ম ধ্বংস হয়ে যায়নি, যাচ্ছে না এবং যাবেও না। কিন্তু একে উপলক্ষ করে উগ্র ধর্মান্ধরা চিরদিন ঘোলা জলে মাছ শিকার করেছে। কিছু রাষ্ট্র তাদেরকে সহযোগিতা করেছে। ধর্মরাষ্ট্র এবং ব্যর্থ রাষ্ট্র যদি করে করুক তবে গণতান্ত্রিক রাষ্ট্র হিসেবে বাংলাদেশ কেন করবে?
বাংলাদেশের জন্মের ইতিহাস এবং নাগরিকের বাক স্বাধীনতার মতো সাংবিধানিক অধিকারকে রক্ষা করতে অবিলম্বে কালাকানুন ৫৭ ধারার মতো অনলাইনের রাষ্ট্রীয় সন্ত্রাসের এই ধারাটি বাতিল করতে হবে; এ ছাড়া বিকল্প কিছু নাই।
এই ৫৭ ধারাই হল বাংলাদেশের ব্লাসফেমি আইন।কারণ ব্যাক্তি বিশেষের বিরুদ্ধে অপপ্রচারের কারণে এই আইনের প্রয়োগ হয়েছে বলে জানা নেই।যারা মনে করে ধর্মকে রক্ষার জন্য আইনের প্রয়োজন আছে তারা আসলে ভিন্ন মতকে ভয় পায়।
ভালো লিখেছেন।
দিন শেষে একটাই প্রশ্ন মাথায় আসে ঘুরে ফিরে; “ধর্মানুভূতি তুমি কার??? তাদের না সবার???“।
কবির য়াহমদ, মুক্তমনায় স্বাগতম।
আর গুরুত্বপূর্ণ লেখাটির জন্য অভিবাদন জানাচ্ছি।
অনেক ধন্যবাদ আপনাকে