“বিশ্বাস” শব্দটিকে আমার কাছে
ঠিক প্রগতিশীল মনে হয় না
জাগতিক গতিশীলতার সাথে তুলনা করলে
শব্দটিকে বেশ বেমানান বলেই ধারণা হয়,
শব্দটা অনেকটা ভেজা বারুদের মতন
যেখানে সম্ভবনাময়ী বারুদকে নিষ্ক্রিয় করা
আর্দ্রতা হল ““বিশ্বাস”” নামক শব্দটি।
“বিশ্বাস” হল সেই কীট যা ফসলকে
মাথা উঁচু করার আগেই গলধঃকরণ করে
“বিশ্বাস” হল সেই ক্লীব, যার
চক্রান্তে আক্রান্ত হয় গোটা সাম্রাজ্য
“বিশ্বাস” হল বেওয়ারিশ মায়ানেকড়ে
যার থাবায় গতিশীল ছায়াপথ
সহসা আক্রান্ত মেঘের মত থমকে দাঁড়ায়।
“বিশ্বাস” স্বপ্নের মত সুন্দর নবজাতকের মধ্যে
সৃষ্টি করে অশ্লীল পারমাণবিক বিকিরণ
“বিশ্বাস” মহান নিয়মহীনতাকে পরিণত করে
গৌণ বিধিবদ্ধতায়, সমস্ত কিছুকে বাধ্য করে
প্রচন্ড একমুখী হতে।
“বিশ্বাস” মাথা উচু করাকে ঘৃণা করে
ঘৃণা করে মানবিক ঐশ্বর্যকে।
“বিশ্বাস” ঘাসফড়িঙের সবুজ রঙে বিশ্বাসী নয়
“বিশ্বাস” স্বপ্নসুন্দর পায়রায় বিশ্বাসী নয়
“বিশ্বাস” মানবতায় বিশ্বাসী নয়
“বিশ্বাস” গতিময়তায় বিশ্বাসী নয়
“বিশ্বাস” চায় স্থবিরতা
“বিশ্বাস” শুধুমাত্র বিশ্বাস করে বিশ্বাসে।
তাই এ সভা দাবী করছে,
কলঙ্কিত এ শব্দকে অভিধান থেকে তুলে নেয়া হোক
বিশ্বাসের স্থান দখল করুক ‘অ’বিশ্বাস
জেগে উঠুক সংশয়
প্রতিষ্ঠিত হোক মানবিক সার্বভৌমত্ব।।
অতীব সুন্দর এক সৃষ্টিকর্ম। কিন্তু সাইফুল ভাই, প্রগতিশীলতার নামে দুনিয়াথেকে যাবতীয় বিশ্বাসই যদি উঠিয়ে দেয়া হয়, সবাইকে পাগল হয়ে আত্মহত্যা করতে হবে। চিন্তা করেন, আপনি আপনার প্রিয় মানুষগুলোকেই বিশ্বাস করতে পারছেন না….
@শ্রাবন মনজুর,
এখানে আসলে শুধু বিশ্বাস বলা হলেও বোঝান হয়েছে অন্ধ বিশ্বাসকে।
পাঠের জন্য অনেক ধন্যবাদ। :rose2:
ভাই, ভালো লাগলো।বিশেষ করেঃ
আর
এই অনুচ্ছদের শেষ লাইনটাতো অসাধারণ।
তবে এগুলো চোখে লাগলোঃ
ধারনা>>ধারণা
আদ্রতা>>আর্দ্রতা
গলধঃকরন>>গলধঃকরণ
পারমানবিক>>পারমাণবিক
কলংকিত>>কলঙ্কিত
@দেবাশিস্ মুখার্জি,
বানানগুলো ঠিক করে দিলাম। কি যে অবস্থা, আমি বানানের যে ব’ও জানি না মুক্ত-মনায় আসার পরে তা বুঝলাম। 😥
আপনার নিবিড় পাঠের জন্য কৃতজ্ঞতা জানাই দাদা।
@সাইফুল ইসলাম, কি যে অবস্থা>>কী যে অবস্থা
আপনার আগের কবিতায় কি/কী নিয়ে একটা নোট লিখেছিলাম।ঐটা একটু দেখেন।
@দেবাশিস্ মুখার্জি,
😥 😥
@সাইফুল ইসলাম,
আমার নিজেরও কান্না পায়, নিজের ‘ন’ এবং ‘ণ’ এর কনফিউসান দেখে। তবে এই লেখা দু’টো আপনার কাজে লাগতে পারে। ণ-ত্ব বিধান গল্পমালা ১ , ণ-ত্ব বিধান গল্পমালা ২। ফরিদ ভাইয়েরও বানান নিয়ে লেখা ছিল, এই মুহুর্তে লিঙ্ক দিতে পারছি না।
কবিতা নিয়ে কিছু বলার মত ক্ষেমতা নেই। কবিতা সব সময় বুঝি কম। তবে এইটা কেন যেন বুঝেছি, বিশ্বাস নিয়ে লেখার জন্য হয়তো। আমাদের মাঝে কয়েকজন কবি আছেন সেটাই বড় পাওয়া। ভাল থাকুন।
@স্বাধীন ভাই,
বানানের কথা আর বলবেন না, ব্যাটা জ্বালাইয়া খাইতাছে। :-X :-Y
লিঙ্ক দুটো কাজে লাগবে, ধন্যবাদ।
ধন্যবাদ পাঠের জন্যে।
শুভ কামনা রইল।
@সাইফুল ইসলাম,
ভাই, কার কথা বললেন??আমাকে ইঙ্গিত করলেন নাকি??
আপনাকে একটু জ্বালাতে স্বার্থক হলে নিজেকে ধন্য মনে করবো। 😀
@দেবাশিস্ মুখার্জি,
আরে ধুর, কি যে বলেন দাদা!!!
আমি বানানের কথাই বলতেছি। ব্যাটা আমারে আসলেই জ্বালাইয়া খাইতাছে। এত ভুল হয় বলার মত না!!! 🙁
পুরাই মেটালিকার কবিতা মনে হচ্ছে!!!
@রামগড়ুড়ের ছানা,
:laugh: :laugh: :laugh: :laugh:
তাও ভালো সুজন ভাই লেড য্যাপালিনের কবিতা কয়নাই, হুদা “দারূন” কইয়াই ক্ষান্ত দিছে। 😀 😀
@সাইফুল ইসলাম,
Nirvana এর লিরিকের সাথে বরং মিল বেশী পাওয়া যায়।
@সংশপ্তক,
ওহ ব্রাদার, বসের কথা মনে করাইয়া দিলেন। কোবিন বস, তুমি কেন আমাগো ছাইড়া গেলা গা? 😥
ব্যতিক্রমী চিন্তাধারার কবিতাটা অন্য দুয়ার খুলে দিল!
লিখতে থাকুন!
@লাইজু নাহার,
ধন্যবাদ পাঠের জন্য।
শক্তিশালী লেখা। শেষ প্যারাটা কেমন খাপছাড়া মনে হল- এটা কি কবিতার-ই অংশ নাকি আলাদা কিছু?
@ফারাবী,
তীরে আইসা তরী ডুবাইলাম নাকি দাদা? 😀
যাই হোক ব্যাপার না, খারাপ ভালো মিলিয়েই সব হয়। 🙂
পড়ার জন্য অনেক অনেক ধন্যবাদ। :rose2:
এটাকে আরও বিস্তৃত করে বলা যায় “প্রতিষ্ঠিত হোক ব্যক্তির সার্বভৌমত্ব”। অন্যের সাহায্য ছাড়াই সুখী এবং দুখী না হতে পারলে মানসিক ও বুদ্ধিবৃত্তিক দেউলিয়াত্ব মনের মধ্যে প্রভাব বিস্তার করে। একমাত্র মানসিকভাবে দেউলিয়াই বলে যে , উমুক তুমুক ছাড়া বাঁচা সম্ভব নয়।
ও হ্যা , কবিতার বই প্রকাশের ব্যপারে কি ভাবছেন ?
@সংশপ্তক,
কি ব্যাপার বলেন তো? আপনাকে আজকাল দেখাই যায় না? :-/
@সাইফুল ইসলাম,
২০০৯-২০১০ অর্থ বছর ও শেষ কোয়ার্টার শেষ হচ্ছে আগামী ৩০শে সেপ্টেম্বর । বছরের এই সময়টা একটু বেশী দৌড়ের ওপর থাকি।
@সংশপ্তক,
আহারে বেচারা। 😀 :laugh:
বেশ ভালোলাগলো। অনেকদিন পরে মনে হচ্ছে সুন্দর আর একটা লেখা পেলাম।
@আফরোজা আলম,
ধন্যবাদ আপা পড়ার জন্য। :rose:
ভাল লাগল শুভকামনা ,,,, ভালবাসা রইল
@mashiur,
ধন্যবাদ ব্রাদার পড়ার জন্য। নিয়মিত হবেন আশা করি।
নাহ, আমার দ্বারা আর কবিতা বুঝা হবে না। :-X
তবে এ দুই লাইন মনে ধরল। :rose2:
@সৈকত চৌধুরী,
এই দুই লাইন বোঝা মানেই তো পুরো কবিতাটা বোঝা। 🙂
ধন্যবাদ পাঠের জন্য।
দারূণ!
@র্সূয,
আরে রাহেন মিয়া আফনের দারুণ। ফালতু মিয়া, আফনেরে দেহা যায় না কাহিনী কি? কই লুকাইছেন??
😀
ভাল লেগেছে! তবে কিছু ভারী শব্দ ব্যবহার না করলে, (আমার মতে) আরও ভাল হত। শুভ কামনা রইল।
@নাসিম মাহ্মুদ,
ধন্যবাদ নাসিম ভাই। ভারী শব্দ কি আসলেই ব্যবহার করেছি? :-/
@সাইফুল ইসলাম,
আহারে, সাইফুল ভাই। সুন্দর কবিতাটার উপর এ কী বানানের অত্যাচার? বানান পুলিশ দফতর সিদ্ধান্ত নিয়েছেন, বানানের ব্যাপারে অন্যান্য সব লেখাকে প্রথম অবস্থায় সাময়িকভাবে ছাড় দেয়া হবে, কবিতাকে মোটেই নয়।
“বিশ্বাস” মাথা উচু (উঁচু) করাকে ঘৃনা (ঘৃণা) করে
ঘৃনা (ঘৃণা) করে মানবিক ঐশ্বর্যকে।
এই লাইনটা বেশী ভাল লেগেছে।
@আকাশ মালিক,
হামারে আর লইজ্জা দিয়েন্নাগো ,মালিক বাই। খাড়োন এহনই ঠিক করতাছি।
আর ফড়ার লিজ্ঞা দইন্যা। :rose2: 😀
@সাইফুল ইসলাম,
বানান ভুল কেউ ধরায়ে দিলে পরে আমার প্রিয় ইমোও হয় এইটা 😀
তবে আমার দলে একজন কবিকে পেয়ে নিজেকে যে কি পরিমাণ ভার মুক্ত মনে হয় তা বলে বুঝাতে পারব না। 😀
@আতিক রাঢ়ী,
বানান ঠিক করতে না পারি, বানান ভুল করে কাউকে ভার মুক্ত তো করতে পারি, সেইবা কম কিসে?? 😀 😀 😀 😀