৭ লক্ষ ৯০ হাজার বছর আগে হোমো হাইডেলবার্গেনসিসরা আগুন জ্বালানোর জন্য চুলা ব্যবহার করেছিল। আমরা ইস্রায়েলের গেশের বেনোট ইয়া-আকভ নামক স্থানে সেই সময়কার আগুনে বিকৃত টুলস, পোড়া কাঠের অস্তিত্ব খুঁজে পেয়েছি। এই আদিম ওভেনের পাশে তারা সবাই একত্রিত হয়েছিল। সম্ভবত তারা দলবদ্ধ হয়েছিল সামাজিকতা,বিশ্রাম, খাবার, তথ্য আদান-প্রদান করার জন্য এবং শিকারি প্রাণী থেকে নিরাপদ থাকার জন্য। হোমো হাইডেলবার্গেনসিস সম্ভবত ন্যাচারাল শেল্টারেই অবস্থান করেছিল কিন্তু তারাই প্রথম সরল বাড়ি নির্মাণ করেছিল যার প্রমাণ আমরা পেয়েছিলাম টেরা, অ্যামাটা ফ্র্যান্সে। প্রথম ছবিটি লক্ষ্য করুন। ৪০০ হাজার বছর আগের আদি বাড়ির নকশার একটি কাল্পনিক পুনর্গঠন যে নকশা আমরা ফ্র্যান্সে পেয়েছিলাম। আমরা এখনো স্যাপি শিশুদের মধ্যে ঘর তৈরির করার প্রবণতা দেখি। এই প্রবণতা কি তবে আমাদের বিবর্তনীয় অতীতেরই একটি প্রতিফলন?
May be an image of 5 people

হোমো হাইডেলবার্গেনসিসদের তৈরি ঘর। আনুমানিক ৪০০ হাজার বছর পূর্বে তারা প্রথম ঘর তৈরি করেছিল।

যাইহোক, হোমো হাইডেলবার্গেনসিসরাও মানুষই ছিল। আর আমরা হোমো স্যাপিয়েন্স তাদের মস্তিষ্কের অ্যানসেস্ট্রাল সার্কিট বহন করছি কিন্তু তাদের মধ্যে যে জিনিসটা ছিল না তা হলো ধর্ম এবং নারী-পুরুষের বৈষম্য। আপনি ছবিতে সুস্পষ্টভাবে দেখতে পাবেন এদের দেহে কোনো পোশাক নেই। হ্যাঁ… পোশাক এসেছিল নিয়ান্ডারথাল ও ক্রোমোগনদের সময়।
May be an image of 1 person and outdoors

পোশাক এসেছিল নিয়ান্ডারথালদের সময় তবে তারা শর্ট ড্রেস পরতো

কিন্তু ধর্ম-ঈশ্বর ও লিঙ্গ বৈষ্যমের অনুপস্থিতি তাদের জীবনে কোনো প্রভাব ফেলেনি। হোমো বোডোয়েনসিসেরও ধর্ম ছিল না, ছিল না নারীবাদ অথবা পুরুষতন্ত্র। কিন্তু তারা টিকে ছিল।
          সার্ভাইভালের জন্য ঈশ্বর, ধর্ম অথবা কোনো ইজমের প্রয়োজন নেই তার সাপেক্ষে এর চেয়ে বড় প্রমাণ আর কি হতে পারে? ধর্মহীন আর্ডিওপিথিকাস ১২ লাখ বছর টিকে ছিল। ধর্ম ও ঈশ্বরহীন অস্ট্রোলোপিথিকাস ৭-৯ লক্ষ বছর টিকে ছিল। ঈশ্বরহীন হোমো ইরেক্টাস ২০ লক্ষ বছর টিকে ছিল। শুধু তাই নয়, এই সকল ধর্মহীন মানুষের জিনই আমাদের আজকের মানব সভ্যতা বহন করছে, যারা বিবর্তিত হয়েছিল মাত্র এক লাখ বছর আগে এবং তারা আগামী ৫০০ বছরও সার্ভাইভ করতে পারবে কি না তার নিশ্চয়তা দিতে পারছে না কোনো বিশেষজ্ঞ!
          কিন্তু তারা মনে করছে তাদের জন্য ধর্ম খুবই প্রয়োজন, ধর্ম ছাড়া মানুষের অস্তিত্ব হয় না!প্রশ্ন হলো, অস্ট্রোলোপিথিকাস,হোমো হ্যাবিলিস, হোমো ইরেক্টাস, হোমো হাইডেলবার্গেনসিস, হোমো অ্যান্টিসেসর, হোমো বোডোয়েনসিস এরা সবাই কি তবে অমানুষ ছিল? মাত্র ১ লক্ষ বছর হলো আপনি এসেছেন, আপনি উলঙ্গ হোমো ইরেক্টাসদের ২০ লক্ষ বছরের রেকর্ডও এখনো ভাঙতে পারেননি।
          আপনি বুদ্ধিহীন আনস্ম্যার্ট    অস্ট্রোলোপিথিকাসদের ৮ লক্ষ বছরের রেকর্ডও এখনো ভাঙতে পারেননি। আপনার ধর্ম ও ঈশ্বর আপনাকে স্পেশালি কি দিয়েছে আমাকে বুঝিয়ে বলতে পারবেন? আমি বলছি না যে, ঈশ্বর ও ধর্মের বিবর্তনীয় ব্যাখ্যা নেই। আমি আমার নতুন বই “ স্যাপিয়েন্স এখনো আফ্রিকায়” এই ব্যাপারে যথেষ্ট আলোচনা করেছি। আমি খুবই অবাক হই একজন নারী আজকের সমাজে নগ্ন হলে তার ছবি ভাইরাল হয়। কোনো একজন নায়িকার পোশাক একটু তারতম্য হলে তাকে নিয়ে আস্তিক-নাস্তিক নির্বিশেষে সবাই ট্রল করে ও মজা নেয়! মানুষের কাছে আজ নগ্নতার মতো একটি স্বাভাবিক ব্যাপার অনেক বেশি অস্বাভাবিক ও বিকৃত।
          হোমো ইরেক্টাসরা ২০ লাখ বছর নগ্ন ছিল, মানুষের সরাসরি পূর্বসূরি হোমো অ্যান্টিসেসর নগ্ন ছিল , তাদের কাছে এটা কোনো সাবজেক্ট ম্যাটারই ছিল না, এটা অত্যন্ত তুচ্ছ একটি ব্যাপার ছিল। এমন তো নয় যে, তারা নিরবিচ্ছিন্নভাবে শুধু সেক্সই করেছে? যেখানে টিকে থাকাটাই ছিল ব্যাপক সংগ্রামের সেখানে শরীর পর্যবেক্ষন অথবা ইভটিজিং করে সময় নষ্ট করার অবকাশ কোথায়? আজ যদি সমস্ত পৃথিবী একযোগে নগ্ন হয়ে যায় কিছুই হবে না। খোলা মাঠে সবাইকে প্যান্ট-শার্ট খুলে ছেড়ে দিন, দেখবেন সবকিছু আগের মতোই আছে, উল্লেখযোগ্য তেমন কোনো পরিবর্তনই হয়নি।
May be an image of one or more people and outdoors

হোমো হ্যাবিলিসরাও নগ্নই ছিল। তারাই প্রথম শিকার করার জন্য পাথরের ফ্ল্যাক ব্যবহার করতে শুরু করেছিল।

হোমো ইরেক্টাসদের চারপাশে শত শত নারী নগ্ন হয়ে ঘুরে বেড়িয়েছিল , মিলিয়ন মিলিয়ন বছর পর্যন্ত নবী মোহাম্মদের বেহেস্ত এই পৃথিবীতেই ছিল। আর হোমো স্যাপিয়েন্স যারা নিজেদের এতটা উন্নত মনে করছে তারা সামান্য একটা যৌনতার সংস্কার থেকেই ঠিকভাবে বেরিয়ে আসতে পারছে না, এটা খুবই অদ্ভুত একটি বিষয়!