২০২০ এর জানুয়ারীর শুরু থেকেই বাংলাদেশে মূলধারার সকল পত্র-পত্রিকায় দেশের আলোচিত ঋণখেলাপী, অর্থপাচারকারীদের বিরুদ্ধে একের পর এক সংবাদ-প্রতিবেদন প্রকাশিত হচ্ছিল। সেখানে বলা হচ্ছিল এসব অর্থপাচারকারীরা আমানতকারীদের টাকা মেরে ব্যাংকগুলোকে পথে বসিয়ে কানাডায় পাড়ি জমিয়েছেন, সেখানে আত্মগোপন করেছেন। কানাডার বেগমপাড়ায় তারা দামী বাড়ী-গাড়ী কিনে আরামে-আয়েশে, নিরাপদে আছেন। বিভিন্ন খাতে চোরাই অর্থ বিনিয়োগ করে ব্যবস্যা-বাণিজ্য করে বহাল তবিয়তে চলছেন। অর্থের বদৌলতে এরা কমিউনিটির হর্তাকর্তা সাজছেন।

 

প্রতিবেদনগুলো দেখে মনে হচ্ছিল যেন কানাডাই একমাত্র দেশ যেটা লুটেরাদের অভয়ারণ্য, নিরাপদ আশ্রয় ও স্বর্গরাজ্য। এ সংবাদ আমাকে, আমাদের প্রচন্ড হতাশ ও ক্ষুব্ধ করে। প্রায় সকল প্রবাসীদের মধ্যে এগুলো ব্যাপক প্রতিক্রিয়া সৃষ্টি করে। এ সব সংবাদের লিংক-তথ্য ফেসবুকে শেয়ার করার মাধ্যমে আমরা আমাদের মতামত-ক্রিয়া-প্রতিক্রিয়া ব্যক্ত করতে থাকি। সেখান থেকেই এই অন্যায়ের প্রকাশ্যে প্রতিবাদের চিন্তা-পরিকল্পনা আসে। প্রবাসী সচেতন নাগরিক, সাংস্কৃতিক কর্মী-সংগঠক, সাংবাদিক, বুদ্ধিজীবীরা এক্ষেত্রে অগ্রনী ভূমিকা পালন করেন।

 

এরমধ্যে ফেসবুকের মাধ্যমে জানতে পারি রাজিবুর রহমান রুপকসহ কিছু উদ্যমী তরুন অরাজনৈতিক ব্যানারে ১৯ জানুয়ারী মানববন্ধনের কর্মসূচী ঘোষণা করেছে। কিন্তু এদের কারো সাথে তখন আমার কোন পরিচয় ও যোগাযোগও ছিল না। তাদের বিষয়ে সাংবাদিক শওগাত আলী সাগরের কাছে একটু খোঁজ-খবর নেই। অতপর সে কর্মসূচীতে অংশ নিতে আমি আমার স্ত্রী সুরভি ও ছেলে সাঁকোকে নিয়ে সেখানে উপস্থিত হই।

যথাসময়ে নির্ধারিত স্থানে যেয়ে দেখি সেখানে কেউ নেই। প্রচন্ড ঠান্ডায় পরিবার নিয়ে সেখানে অপেক্ষা করতে থাকি। কিছুক্ষন পর রাস্তার পাশে কয়েকজন তরুনকে দাড়িয়ে থাকতে দেখে জিজ্ঞেস করলাম, আপনারা কি মানববন্ধন করতে এসেছেন? এ কথা শুনে মনে হলো তাদের জড়তা ভাঙ্গলো, উৎসাহিত হলো। বললো হ্যাঁ আমরা অর্থপাচারকারীদের বিরুদ্ধে মানববন্ধন করতে এসেছি। যাক শুনে স্বস্তি পেলাম। বললাম আপনাদের হাতে কিছু আছে? বললো হাতে লেখা কয়েকটি প্লাকার্ড আছে। বললাম দেখি, সেগুলো হাতে নিয়ে খেয়াল করলাম সবগুলো প্লাকার্ডই বাংলায় লেখা। বললাম বিদেশে এই প্রতিবাদ করছি, বাঙালি ছাড়া অন্যরা এগুলো বুঝবে না। কয়েকটা ইংরেজীতে করতে হবে। এখানকার মিডিয়া ও অন্যান্যদের দৃষ্টি আকর্ষণ করতে সেটা করা দরকার। তখন সেই বাংলা প্লাকার্ডগুলোর কয়েকটার উল্টা দিকে আমরা ইংরেজীতে লেখার কথা বললাম। তাৎক্ষনিক রঙ্গীন মারকার দিয়ে আমি, সুরভি, রাজিবুর লুটেরাদের বিরুদ্ধে স্লোগান-দাবীগুলো লিখে ফেললাম।

 

তারপর প্লাকার্ডগুলো নিয়ে প্রথমে আমরা সবাই টরন্টোর ড্যানফোর্থ মিজান কমপ্লেক্সের সামনের রাস্তায় দাড়িয়ে পরলাম। এর মধ্যে সাংবাদিক শহিদুল ইসলাম মিন্টু এসে বললেন, টরিকভাই আপনারা আরো একটু সামনে (ঘরোয়ার ওখানে) গিয়ে দাড়ান ছবি তুলবো। আমরা মানববন্ধন সেখানে নিয়ে গেলাম।

 

সেখানে গিয়ে দাড়াতেই তাৎক্ষনিক স্বতস্ফুর্তভাবে অনেক প্রবাসী বাঙালি এসে মানববন্ধনে অংশগ্রহন করলো। এক পর্যায়ে স্থানীয় আওয়ামী লীগের কিছু বন্ধু মানববন্ধনের সাথে সংহতি প্রকাশ করে সেখানে দাড়িয়ে যান। সেদিন প্রচন্ড ঠান্ডায় হিমাংশের নীচের তাপমাত্রায় তুষারের উপর দাড়িয়ে ঘন্টাখানেক ইতিহাসের সাক্ষ্য হয়ে থাকলাম। জমাট বরফের উপর দাড়িয়ে থাকা প্রতিবাদী মানুষগুলোকে মনে হয়েছিল একেকটি প্রতিবাদের দেয়াল। যে ছবি-সংবাদ দেশ-বিদেশের মিডিয়া ও সামাজিক মাধ্যমে লুটেরা বিরোধী আন্দোলনের যাত্রায় আলোড়ন তুলেছিল। এবং লুটেরা বিরোধী পরবর্তি কর্মসূচীগুলোতে আমরা তার ব্যাপক প্রভাব দেখতে পাই। আন্দোলনেও প্রবাসীদের ব্যাপক উৎসাহ-উদ্দীপনা তৈরী হয়।

 

সেই গৌরবময় ঐতিহাসিক সন্ধিক্ষনের যারা প্রথম প্রকাশ্যে প্রতিবাদ ও মানববন্ধনে অংশগ্রহন করেছিলেন তাদের কয়েকজনে নাম এখানে উল্লেখ করছি। তারা হচ্ছেন, রাজিবুর রহমান, নারগিছ সুলতানা, সুরভি সাইদ, ইফতেখার আহমেদ, মৌ বেগম, কামরু ভুইয়া, এমরুল ইসলাম (ইমরুল), মোঃ হামিদ, মঞ্জুরে খোদা টরিক, ঝুটন তপাদার, মাহবুব চৌধুরী, ইলিয়াস আলি, আসাদ আহমেদ নিশু, খালেদ সাইফুল্লাহ, আবুল বাসার, ফায়জুল করিম, আসমা আহমেদ মাসুদ, শাহিদা জুলেখা, আশিক রহমান, আবু ওবাইদা, গোলাম রাব্বি, ইলিয়াস খান, মোঃ হামিদ, তৌহিদ সিদ্দিকিসহ আরো অনেকে।

 

[] ১৯ জানুয়ারী ২০২০ সেই লুটেরা বিরোধী মানববন্ধনের কয়েকটি ছবি-লিংক এখানে যুক্ত করলাম।

১। কানাডায় অর্থ পাচারকারীদের বিরুদ্ধে মানববন্ধন, ইত্তেফাক, ২০ জানুয়ারী ২০২০,

https://www.ittefaq.com.bd/abroad/124081/

২। Punish money launderers staying in Canada, The Daily Star, January 20, 2020,

https://www.thedailystar.net/…/money-laundering-from…

৩। দেশ থেকে অর্থপাচারের প্রতিবাদে কানাডায় বাংলাদেশিদের বিক্ষোভ, কালের কণ্ঠ, ১৯ জানুয়ারী ২০২০, https://www.kalerkantho.com/online/nrb/2020/01/19/864453

৪। বাংলাদেশ থেকে অর্থপাচারের প্রতিবাদে কানাডায় মানববন্ধন, বণিকবার্তা, ২০ জানুয়ারী ২০২০, https://bonikbarta.net/home/news_description/218036/

৫। বাংলাদেশ থেকে টাকা পাচারের প্রতিবাদে কানাডায় মানববন্ধন, ২০ জানুয়ারী ২০২০ https://www.channelionline.com/

৬। বাংলাদেশের টাকা পাচারকারীদের বিরুদ্ধে কানাডায় মানববন্ধন, সমকাল, ২০ জানুয়ারী ২০২০, https://samakal.com/probas/article/200110243/%E0%A6%A5%E

৭। বাংলাদেশ থেকে টাকা পাচারের প্রতিবাদে কানাডায় মানববন্ধন, ডেইলি স্টার, ২০ জানুয়ারী ২০২০, https://www.thedailystar.net/bangla/131755

৮। বাংলাদেশ থেকে অর্থ-পাচারের প্রতিবাদে কানাডায় মানববন্ধন, বাংলাদেশ প্রতিদিন, ২০ জানুয়ারী ২০২০, https://www.bd-pratidin.com/probash-potro/2020/01/20/494191

 

কানাডায় লুটেরা বিরোধী আন্দোলনের এটা প্রথম প্রতিবাদ কর্মসূচী হলেও’ সাংস্কৃতিক সংগঠক আহমেদ হোসেন তার ফেসবুক থেকে ২৪ জানুয়ারী ২০২০ “লুটেরা রুখো স্বদেশ বাঁচাও” শিরোনামে প্রতিবাদ সমাবেশ পূর্বেই ঘোষণা করেছিলেন। এখানকার সামাজিক-সাংস্কৃতিক সংগঠন, পেশাজীবী, সাংবাদিক, বুদ্ধিজীবী, রাজনৈতিক কর্মী ও নাগরিকদের উদ্যেগে আলোচিত সেই কর্মসূচী সফল করতে ব্যাপক প্রস্তুতি নিচ্ছিলেন। সে সংগ্রামে পর্যায়ক্রমে শারিরীক ও মানসিকভাবে সম্পৃক্ত হয়েছিলেন কানাডা প্রবাসী দেশপ্রেমিক সকল ভাইবোন। পরের কিস্তিতে থাকবে এই আন্দোলনের প্রেক্ষাপট ও সংগ্রামের নানাদিক।

 

[] লুটেরা বিরোধী আন্দোলনের একবছর পূর্তিতে অংশগ্রহনকারী ভাই-বোনদের আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন।

————————————————————————–

ড. মঞ্জুরে খোদা (টরিক) । ১৯ জানুয়ারী ২০২১। টরন্টো, কানাডা ।