আক্কাস সাহেব এই করোনা দিনে লাইভ করছেন। তিনি নিজেই হোস্ট। বিসমিল্লাহ ব’লে লাইভ শুরু করলেন আক্কাস সাহেবঃ
আক্কাসঃ এই করোনা দিনে “বিবিধ” লাইভ থেকে আপনাদের স্বাগতম। একদিকে রবীন্দ্রনাথের জন্মদিবস, অন্যদিকে করোনায় ঘরবন্দী মানুষ। কাজ নেই , খাবার নেই ,চাল নেই, ডাল নেই, মানুষ বুভুক্ষু। আমরাও ঘরবন্দি সময়ে প্রকারান্তরে গানের ও কথার বুভুক্ষ । আমরা আজ তাই গান ও কথা দিয়েই আপনাদের তৃষ্ণা মেটাবো।
দেশ-বিদেশের নানান প্রান্ত থেকে আপনার যুক্ত হ’তে পারবেন। যারা যুক্ত হতে পারবেন না, তারা চ্যাট বক্সেও আমাদের সাথে যোগ দিতে পারেন।
এখনো কেউ যুক্ত হননি কিন্তু একজন চ্যাট বক্সে লিখেছেন,” বিবিধ মানে কী” ?

ভাই, আপনাকে বলছি ” বিবিধ” একটি বাংলা শব্দ। ব্যবহার ভেদে এর নানা অর্থ হয়। তবে এখানকার অর্থ রকমারী। আর যারা রকমারী বুঝেন না, তাদের জন্য বলছি অঞ্চলভেদে এর নানান রকম অর্থ হয়, যেমন হগলডি, ব্যাবকটি, হক্কলি, হক্কলের। যারা নানান অঞ্চল থেকে শুনছেন এখন নিশ্চয়ই তাদের বোধগম্য হয়েছে?

হ্যা, এর মধ্যেই দু’জন যুক্ত হয়েছেন। প্রথমেই বাংলাক্ষেত থেকে যুক্ত হয়েছেন চিত্রাল বাতায়ণ। বাহ, নাম শুনেই মনে হচ্ছে আপনি খুব রাবীন্দ্রিক। আর এই করোনা দিনে আপনাকে দিয়ে শুরু করবো। কী আনন্দ! হয়ত আপনার কথা ভেবেই কবিগুরু বলেছিলেন…কী বলেছিলেন? স্বাগতম চিত্রালবাবু, আপনিই বলবেন, আপনাকে নিয়ে কী বলেছিলেন কবিগুরু?

আপনার বলার আগে চ্যাট বক্সে আরেকজন একটি মৌলিক প্রশ্ন করেছেন, “চ্যাট কি বাংলা শব্দ?
ভাই,চ্যাট বাংলা শব্দ নয়। কেন বাংলা শব্দ নয়, এখানে বাংলাক্ষেত বিশ্ববিদ্যালয়ের বাংলার দিগম্বর পন্ডিত আছেন, উনিই উত্তর দেবেন, প্লিজ ,চিত্রালবাবু।

চিত্রালবাবুঃ ধন্যবাদ, আক্কাস সাহেব, আপনাকে একটু সংশোধন করে দিচ্ছি। আপনার ওই দিগম্বর শব্দটিতে আমার মৃদু আপত্তি। মৃদু বল্লুম রাবীন্দ্রিকভাবে। ওই শব্দটি “ দিগম্বর “ হবে না, হবে দিগ্বজ। আমাকে দেখে কি দিগম্বর মনে হয়? আমি আশ্চর্য হলুম, অন্তর্বাস দেখতে হয় তো পান নি আপনি কিন্তু এই যে আবক্ষ উত্তরীয়? কী ভাবে নজর এড়ালো? আমার তো পরিধেয় আছে, তাই আমি দিগম্বর নই, আমি দিগ্বজ।
এবার আসি শ্রোতার প্রশ্নে, “চ্যাট কি বাংলা শব্দ?” না, এটা হতেই পারে না। কেন হ’তে পারে না? কারণ, এখানে পরিমিতিবোধের অভাব আছে। তাছাড়া এ’টির আরেকটি খাঁটি বাংলা সমশব্দ আছে,যার অব্যবহিত পরে চুলের প্রতি শব্দ বসালে অর্থটি হয় ভয়ানক অশ্লীল। তবুও আমি সলজ্জ-সকুন্ঠায় বলছি, “চ্যাটের .বা..ল”। কী বিচ্ছিরি!কী বিচ্ছিরি! কী ভয়াবহতম অশ্লীল। ফলে কী দাঁড়ালো, চ্যাট একটি ভিনদেশী শব্দ।

আক্কাসঃ চিত্রালবাবু, আপনাকে ধন্যবাদ। কিন্ত সময়ের দিকে একটু খেয়াল রাখবেন, প্লিজ। এরই মধ্যে যুক্ত হয়েছেন মিঃ মুক্তবাক। মিঃ মুক্তবাক, আপনাকে স্বাগতম। আপনি বাংলার দিগম্বর, সরি, দিগ্বজ চিত্রালবাবুর সাথে কথা বলুন।
চিত্রালবাবুঃ প্রথমেই এই করোনা দিনে কবিগুরুর কাছ থেকে শিক্ষা নিয়ে আমাদের আলোচনা শুরু করবো…আপনি কি কিছু বলছেন মিঃ মুক্তবাক, বলুন। বলুন। সাদর সম্ভাষণ, আপনাকে।

মুক্তবাকঃ ধন্যবাদ। আমি বলতে চাচ্ছি, আমাদের কথা বার্তায় একটু বস্তুনিষ্ঠ হ’তে হবে। এই যে আপনি বললেন, করোনা দিনে রবীন্দ্রনাথের কাছ থেকে শিক্ষা নেবেন। কী শিক্ষা নেবেন? আপনি কি আমাদের মারতে চান? চিকিৎসায় রবীন্দ্রনাথ থেকে শিক্ষা নেওয়ার কিচ্ছু নাই। ঐ ভদ্রলোক সারাজীবন ভুলভাল কবিরাজী করতেন। আধুনিক বিজ্ঞানে বিশ্বাসই করতেন না। ভুতপ্রেত-প্ল্যানচ্যাটের মতো অপবিজ্ঞানে বিশ্বাস করতেন।

আপনার জানা আছে, শান্তিনিকেতনের কর্তৃপক্ষ এক এমবিবিএস ডাক্তার নিয়োগ করেছিলেন। কিন্তু রবীন্দ্রনাথ ওই ভদ্রলোককে চিকিৎসা করতেই দিতেন না। ডাক্তার ভদ্রলোক নিজের চিকিৎসা পেশা ভুলে যাবার ভয়ে চাকুরী ছেড়ে এসে বেঁচেছিলেন। আর আপনি ওই বাতিকগ্রস্থ লোকের কাছে থেকে উদ্বুদ্ধ হয়ে করোনা থেকে বাঁচতে চাচ্ছেন?

চিত্রালবাবুঃ না, না , আপনি বিষয়টিকে একটু রাবীন্দ্রিক দৃষ্টিকোণ থেকে দেখুন। আলোটা সূর্য থেকে মুক্তোর উপর নিক্ষেপ করুণ। মুক্তোকে আলোর উপর কেনো?
মুক্তবাকঃ আরে রাখুন, আপনার রাবীন্দ্রিক। মশাই, করোনা হলে লাশ রাস্তা ঘাটে পড়ে থাকবে। সেটা বোঝেন? যতোই “লহো লহো তুলি লও “ ব’লে গান করেন, কেউ আগাইয়া আসবো না, মশাই।
চিত্রালবাবুঃ না আসুক, “ডাকবো না, অমনি করে ডাকবো না, অন্তরে তার ডাক পাঠাবো”
মুক্তবাকঃ আক্কাস সাহেব, এই সব আক্কেলবুদ্ধিহীন আঁতেলদের সাথে আমাকে কেন ডাকেন?
চিত্রালবাবুঃ না, মি; মুক্তবাক সাহেব, আপনি এমনি করে বলতে পারেন না? আপনি সহনশীল হোন। দাও ধৈর্য, দাও…
মুক্তবাকঃ আরে রাখুন। এখন আঁতলামির সময় না , মশাই…

আক্কাসঃ আপনারা দু’জনে একটু থামুন, প্লিজ, প্লিজ। এটি একটি লাইভ অনুষ্ঠান। আর যারা চ্যাট বক্সে ইতিমধ্যেই বেমালুম গালাগালি করছেন, তাদের উদ্দেশ্যে বলছি। এই করোনা দিনে ঘরে বসে আমরা একটু আনন্দ উপভোগ করতে এসেছি। তাই একটু সাথে থাকুন। মুক্তবাক সাহেব, আপনি একটু সহনশীল হোন। চিত্রালবাবু, আপনি রবীন্দ্রনাথকে একটু …
আরে করছেন কী? করছেন কী ? আপনারা দু’জনেই চলে গেলেন।
আহা, কী যাত্রাভংগ অবস্থা। তবুও আমাদের চলতেই হবে যে…
এখন মোটামুটি বেশ লোক দেখছেন। আমাকে নিয়ে মোট ৫ জন সরাসরি দেখছেন। চ্যাটেও অনেক প্রশ্ন এসেছে। আমি সেগুলো থেকে আগে পড়ি। তারপর প্রান্তিক কাউকে যদি পাই…যুক করবো।

এই শা…লা, তোদের আর কোনো কাজ নাই,” লিখেছেন একজন। ভাই, আপনি একটু শান্ত হোন।
আমরা দুইমাস ঘরে বসে এমনি ঝগড়ার মধ্যে আছি। তোদের এই লাইভে এসে আবার ঝগড়া ?” ভাই, এই “তোদের” শব্দটির পরিবর্তে “আপনি” ক’রে লিখবেন।
আরেকজন লিখেছেন, “ মমতাজের ফাইট্টা যায় গান শুনতে চাই”– না ভাই, এখন রাস্তায় হাইট্টা যাওয়াই যায় না, তাই ফাইট্টা যায় গান শোনানো যাবে না। তবে আমাদের কুকিলকুন্ঠী গায়ক-গায়িকা আছেন, যুক্ত হবেন। আপনারা নিশ্চয়ই আমাদের সাথে থেকে তাদের গান শুনবেন।
“ভাই, বিদেশ থন কাউকে আনোন যায় না?” ভাই, শব্দটি হবে যুক্ত করা , “আনোন” নয়। আজ রবীন্দ্রনাথের জন্মদিন। ভাষাটার দিকেও একটু খেয়াল রাখবেন, যেন আমরা ঋদ্ধ হই।
আমরা করোনা নগর টরন্টোর ড্যানফোর্থ থেকে আর করোনা নগরী নিউইয়র্কের জ্যাকসন হাইটস থেকে করোনা বিশেষজ্ঞদের যুক্ত করবো। উনারা আপনাদের করোনা চাক্ষুষ করার অভিজ্ঞতা বলবেন।
একজন লিখেছেন, “ ভাই ওটা করোনা চাক্ষুষ নয়, করোনা রোগী চাক্ষুষ হবে” ভাই, টাং অব স্লিপ হয়ে গেছে, দুঃখিত।

যা হোক, আমরা এখন বাংলাদেশের প্রত্যন্ত অঞ্চল থেকে একজনকে যুক্ত করবো। হ্যা ভাই, আপনাকে দেখা যাচ্ছে। কী মনোরম! কী মনোরম! প্রকৃতি। কিন্ত ভাই, আপনার নিম্নাংগ মানে শরীরের নিচের অংশ দেখা যাচ্ছে। আপনি ক্যামেরা একটু উপরে তুলুন। হ্যা, হ্যা , আর একটু, আর একটু, হ্যা হ্যা। আপনার পেশিবহুল শরীর দেখা যাচ্ছে। কিন্তু ভাই ,আপনি তো খালি গায়ে। একটু জামা গায়ে দিয়ে আসুন।
শোনা যাচ্ছে না, বলুন , বলুন .কি বলছেন..জামা কাপড় নেই। গার্মেন্টসের বাংলাদেশে আপনার জামা নেই? ভাই উন্নয়ণের ছোঁয়া আপনার শরীরে এখনো পৌঁছে নি? এ সময়ে নেতানেত্রীরা ঠিক উন্নয়ণ পৌঁছে দেবে।

এবার ঠিক আছে বলুন? আপনাকে যুক্ত করছি, নাম, কোথা থেকে বলছেন, বলুন। ভাই…
শের আলীঃ মুই বরিশ্যালের জামখান বাজারের পাশে হাক্কোর পাড়ের যে বাড়ি, ওইখান থেকে কইতাছি। আপনারা নাহি চাউল দ্যান? মোর নামডা লেইক্ষা লন। শের আলী, পিতা…কি কন দরকার নাই? আরে ভাই, এইহ্যানে শের আলী আছে তিনজন? আমার চাউল কে লয়, বুঝবেন ক্যামডে? হোনা যায় না…কি বলছান?
আক্কাসঃ এটা রিলিফের জন্য নয়। আমরা চাল দিই না। আপনি যদি গান…
শের আলীঃ ধুর এডা কি কন? আপনারা নাহি হগলডি নিয়া কতা কইবেন? আমাগো পোলা দশ ক্যালাশ পড়ে । ও বুলাইলো, বাজান অন-লাইনে চাউল দেবে। আমি খেতে থোণ কাম ফালাইয়া আইলাম। ও কন কি? এহন কন চাউল দিবেন না। আরে ভাই, একি শয়তানে লাড়ায় আপনারে…
পেত্থমে আপনি হইলেন (কইলেন) কাপুড় পিন্ধন লাগবো। মোর শরীলের যে জায়গায় কাপুড় আছিলো ওই সোগা ডারেই তো দেহাইতেছিলাম। আপনি কন, ক্যামেরা উপরে উঠান,উঠাইলাম । অহন কন কাপড় কোনহানে। আরে ভাই, কাপুড় উপরে থাকলে কি রিলিফে নাম লেখাই? এহন কন রিলিফ দিবেন না। আসলে আপনার সমেস্যা কোতায়?
মশাকারী মারো? ওই ব্যাডা, এই চোইত ফাডা গরমে স্যুট টাই পিন্দা আছো ক্যা, আ?
আক্কাসঃ ভাই আপনাকে পেয়ে আমাদের খুব ভালো লাগছে। সমাজের বিভিন্ন শ্রেণীর মানুষের সাথে কথা বলতে পারছি…
শের আলীঃ আরে, হালারপু হালা, মোগো কাজ নাই, কাম নাই। খাইতে পাই না। আর হালার পু হালারা মশকরা চু—দা ও। স্যুট-টাই পইরা লাইভ … মারাও।
আয় ব্যাডা, পারলে দুই কেজি চাউল দিয়া যা। সে মুরুদ নাই, চোদনা আইছে লাইভ লইয়া…পিডাইয়া তক্তা বানাইয়া ফালামু…হালার পো, মোরে চ্যানো.
আক্কাসঃ আপনি মিউট করুন , প্লিজ, না হ’লে আপনাকে কেটে দিতে বাধ্য হবো।
শের আলীঃ দে, পারলে কাইট্যা দে। মোর নামও শের আলী । মোরে কাইট্যা দেলে তোরে যদি আলেকান্দার মোরে পাই ব্যাডা, আতপাও লুলা কইরা দিমু্‌..
….হোন তোগো ওই ধুনফুন কতা আর গান ক্ষিদা প্যাডে ভাল্লাগে না…বুঝলি -হুমুন্দির পো…।

আক্কাসঃ আমি কেটে দিতে বাধ্য হলাম আপনাকে। আমি দুঃখিত ভাইবোনেরা, যারা লাইভ শুনছেন।
একটি আনন্দের সংবাদ ,কী আনন্দ, কী আনন্দ… শ্রোতার সংখ্যা লাফিয়ে কয়েক শ’ হয়ে গেছে। এটিই তো চাইছিলাম। সংগীতশিল্পীদের ডাকার আগে আমি চ্যাটবক্স থেকে আবার কিছু পড়ে শুনাই।

“ শের আলীকে আবার যুক্ত করুন”-— না ভাই আমাদের লাইভের একটা শিষ্টাচার আছে, কথা বলার একটা শুদ্ধাচার আছে। আজ কবিগুরুর জন্মদিবস। মিঃ শের আলী একদিকে প্রমিত বাংলা জানেন না, অন্যদিকে মৃদু গালাগালিও করছেন…
একজন লিখেছেন, ‘গালাগালি শুনতে চাই”– ভাই, আপনাদের সাথে আমি সহমত হতে পারলুম না।
আপনার কেন লাইভ করেন” সুন্দর প্রশ্ন ।আমরা কেনো লাইভ করি?। আপনি নিশ্চয় বুঝেছেন এতোক্ষণে, আমরা কেন মূল্যবান সময় দিই।
তুই অতিরিক্ত কথা বলিস,ব্যাটা। গান চালা”...আর একটু সহনশীল হোন।
একজন লিখেছেন,” তোর ঘরে কি অশান্তি যে লাইভে আইছিস”- ভাই এটি সত্য নয়।।
একজন খুব অশ্লীল একটা প্রশ্ন করেছেন, “ এখন যা দরকার এই ঘরবন্দি সময়ে…লাইভে কি কামসূত্র…” ছিঃ ছিঃ না ভাই,আমাদের লাইভে কামসূত্র দেখানো বা শেখানো হয় না। কিন্ত এই ঘরবন্দি সময় দীর্ঘস্থায়ী হলে আপনার প্রস্তাব ভেবে দেখা যেতে পারে.. আমি এবার আবার লাইভে আসি।
আমরা এবার বিশিষ্ট সংগীত দিগম্বর এবং দিগম্বরীকে, সরি দিগ্বজ ও দিগ্বজীকে যুক্ত করছি…
( অসমাপ্ত)

( মে ৮,২০২০)