(আগের পর্বের পর…)
…
৪.০ : ভারতীয় দর্শনের সাধারণ বৈশিষ্ট্য
…
ভারতীয় দর্শনের বিভিন্ন সম্প্রদায়গুলির মধ্যে নানান পার্থক্য থাকা সত্ত্বেও এদের মধ্যে কতকগুলি সাধারণ বৈশিষ্ট্য লক্ষ্য করা যায়। এরকম কয়েকটি সাধারণ বৈশিষ্ট্য হচ্ছে-
.
(০১) দৃষ্টিভঙ্গির উদারতা। এটি ভারতীয় দর্শনের অন্যতম প্রধান বৈশিষ্ট্য। ভারতীয় দর্শনের ক্রমবিকাশের ধারাকে অনুসরণ করলে দেখা যায় ভারতীয় দার্শনিকরা পরস্পর পরস্পরের দার্শনিক মতবাদের ব্যাখ্যা ও সমালোচনা করেন এবং একে অপরকে ভালোভাবে জানতে আগ্রহী হন। ফলে প্রতিটি দর্শন সম্প্রদায় নিজের মতকে প্রতিষ্ঠিত করার আগে সর্বপ্রথম বিরোধী পক্ষের মতবাদটি ব্যক্ত ও ব্যাখ্যা করেছেন। একে বলা হয় পূর্বপক্ষ। এরপর যুক্তির সাহায্যে পূর্বপক্ষকে সমালোচনা ও খণ্ডন করা হয়েছে। একে বলা হয় উত্তরপক্ষ বা সিদ্ধান্ত।
এভাবেই পারস্পরিক ব্যাখ্যা ও সমালোচনার মাধ্যমে ভারতবর্ষে একটি পূর্ণাঙ্গ দর্শন-চিন্তার উদ্ভব হয়েছে। আর তাই আমরা ভারতীয় দর্শনের একটি বিশেষ মতবাদ জানতে গিয়ে অন্যান্য মতবাদগুলিরও পরিচয় পেয়ে যাই। যেমন, ন্যায় দর্শনের কোন মূলগ্রন্থ অধ্যয়ন করতে গিয়ে আমাদের চার্বাক, জৈন, বৌদ্ধ, সাংখ্য, মীমাংসা প্রভৃতি দর্শনেরও বক্তব্য জানার সুযোগ হয়।
.
(০২) ভারতীয় মতে দার্শনিক জ্ঞান হলো সনাতন ও সর্বজনীন। তাই চিন্তা বা মননের এমন কোন বিষয় নেই যা ভারতীয় দর্শনে আলোচিত হয়নি। এই জ্ঞান যে কেবলমাত্র বুদ্ধিকেই তৃপ্ত করে তাই নয়, আমাদের সমগ্র সত্তার প্রকৃত তাৎপর্য ও মূল্যবোধকে জাগ্রত করে এক উচ্চতর চেতনায় উন্নীত করে। এই চেতনা হোক মানবিক কিংবা আধ্যাত্মিক, তাতে উদ্বুদ্ধ হয়েই ভারতীয় ঋষি বা দার্শনিকরা দর্শনের তত্ত্বজ্ঞানকে জীবনের উপলব্ধি ও আচরণে পরিণত করার চেষ্টা করেছেন।
.
(০৩) ভারতীয় দর্শনের আরেকটি বৈশিষ্ট্য হলো সংশ্লেষণাত্মক দৃষ্টিভঙ্গি। পাশ্চাত্য দর্শনে যেমন দেখা যায় বিভিন্ন দার্শনিক দর্শনের সমস্যাগুলি পৃথক পৃথকভাবে আলোচনা করেছেন। অর্থাৎ তত্ত্ববিদ্যা, জ্ঞানবিদ্যা, যুক্তিবিদ্যা, নীতিবিদ্যা, সৌন্দর্যবিদ্যা, মনোবিদ্যা প্রভৃতি বিভিন্ন শাখার সমস্যাগুলি স্বতন্ত্রভাবে আলোচিত হয়ে থাকে। কিন্তু ভারতীয় দর্শন এক সর্বব্যাপক শাস্ত্র। এখানে বিভিন্ন শাখার সমস্যাগুলি পৃথকভাবে আলোচনা না হয়ে বরং পরস্পরের সঙ্গে সম্পর্কযুক্ত হয়ে সামগ্রিকভাবে বিকাশ লাভ করেছে।
.
(০৪) ভারতীয় মতে দর্শন কেবলমাত্র তত্ত্বের আলোচনা নয়। দর্শনচর্চার মূল উদ্দেশ্য হলো দূরদৃষ্টি ও অন্তর্দৃষ্টির সাহায্যে কিভাবে জীবনকে পরিচালিত করলে জীবনের পরমার্থ লাভ করা যায়, তা জানা। মোটকথা, মানবজীবনের পরম উদ্দেশ্য বা পুরুষার্থ সিদ্ধির জন্যই ভারতবর্ষে দর্শনচর্চার উদ্ভব। আবার যেহেতু জ্ঞানবিদ্যা, অধিবিদ্যা এবং তর্কশাস্ত্র সম্বন্ধেও তাত্ত্বিক আলোচনার সমৃদ্ধি ভারতীয় দর্শনে কম নয়, তাই বলা যায়, তাত্ত্বিক এবং ব্যবহারিক উভয়দিক থেকেই ভারতীয় দর্শন অতীব বৈচিত্র্যপূর্ণ।
.
(০৫) একমাত্র জড়বাদী চার্বাক ছাড়া অন্যান্য ভারতীয় দর্শনগুলি এক কথায় আধ্যাত্মিক মনোভাবাপন্ন অর্থাৎ জড়বাদের সম্পূর্ণ বিরোধী মতবাদ। এই মতাবলম্বীরা ঈশ্বর, আত্মা, মোক্ষ প্রভৃতি অতীন্দ্রিয় সত্তার অস্তিত্বে বিশ্বাসী। যদিও ওই বিষয়গুলির স্বরূপ সম্পর্কে আধ্যাত্মবাদীদের মধ্যে যথেষ্ট মতভেদ রয়েছে।
.
(০৬) চার্বাক ছাড়া অন্যান্য ভারতীয় দর্শনে চতুর্বিধ পুরুষার্থের উল্লেখ পাওয়া যায়। মানুষের সাধারণ যা কামনা তাকে ভারতীয় দার্শনিকরা চার ভাগে ভাগ করেছেন- ধর্ম, অর্থ, কাম এবং মোক্ষ। চার্বাক ছাড়া বাকি সব দর্শন সম্প্রদায় মোক্ষকে পরম পুরুষার্থ বলে গ্রহণ করেছে। তাদের মতে মোক্ষলাভই জীবনের চূড়ান্ত উদ্দেশ্য। তাই এ সমস্ত দর্শনকে মোক্ষশাস্ত্র বলা হয়ে থাকে। এই মোক্ষকেই মুক্তি, কৈবল্য, অপবর্গ প্রভৃতি নামে অভিহিত করা হয়েছে। মুক্তির অর্থ হলো দুঃখের আত্যন্তিক বা চরম নিবৃত্তি। এই মুক্তিকে দুটি প্রধান ভাগে ভাগ করা হয়েছে- জীবন্মুক্তি এবং বিদেহ মুক্তি।
.
(০৭) চার্বাক ছাড়া আর সব আস্তিক দর্শনে স্বীকার করা হয় যে সমগ্র জগৎ এক নৈতিক নিয়মের দ্বারা পরিচালিত। ঋগ্বেদে এই নিয়মকে বলা হয়েছে ঋত। ঋত বলতে প্রাকৃতিক ও নৈতিক উভয় প্রকার নিয়ম শৃঙ্খলাকে বোঝাতো। এই ঋতের ধারণাই পরবর্তীকালে ভারতীয় দর্শনে বিভিন্ন নামে অভিব্যক্তি লাভ করেছে। মীমাংসা দর্শনে একে বলা হয়েছে অপূর্ব। অপূর্ব হলো এমন এক নৈতিক নিয়ম যার দ্বারা এই আশ্বাস পাওয়া যায় যে, বর্তমানে অনুষ্ঠিত যাগযজ্ঞের ফল আমরা ভবিষ্যতে ভোগ করতে পারবো। আবার ন্যায় বৈশেষিক দর্শনে এই নিয়মকে বলা হয় অদৃষ্ট। এই অদৃষ্ট আত্মাতে অদৃশ্যভাবে থাকে এবং যথাসময়ে জীবের কৃতকর্মের ফলাফল দান করে।
বিভিন্ন দর্শনের এই মতবাদই ভারতীয় দর্শনে সাধারণভাবে কর্মবাদ নামে পরিচিত। কর্মবাদ অনুসারে আমাদের কৃতকর্মের ফল আমাদেরকে ভোগ করতেই হবে। পুণ্য কর্মের ফল সুখভোগ এবং পাপ কর্মের ফল দুঃখভোগ। কর্ম দুই প্রকার- অনারব্ধ কর্ম অর্থাৎ, যা এখনও ফল দিতে আরম্ভ করেনি এবং প্রারব্ধ কর্ম অর্থাৎ, যে কর্ম তার ফল দিতে আরম্ভ করেছে। আর এই কর্মবাদের উপরই প্রতিষ্ঠিত হয়েছে ভারতীয় জন্মান্তরবাদ। কর্ম এবং কর্মফলের ভোগ- এই দুয়ের মধ্যে রয়েছে কার্য-কারণ সম্বন্ধ। কৃতকর্মের ফল যদি এক জীবনে শেষ না হয় তবে জীবকে নতুন জন্ম পরিগ্রহ করে তার কর্মফল ভোগ করার জন্য এই সংসারে আসতে হয়। এই মতবাদকেই বলা হয় জন্মান্তরবাদ। এভাবে এক কাল্পনিক শাশ্বত নৈতিক নিয়মের উপর ভারতীয় কর্মবাদ এবং জন্মান্তরবাদ প্রতিষ্ঠিত হতে দেখা যায়।
.
(০৮) চার্বাক ব্যতীত অন্যান্য ভারতীয় দর্শন সম্প্রদায়ের অন্য আরেকটি বৈশিষ্ট্য হলো, ভোগ এবং ত্যাগের মধ্যে অদ্ভুতভাবে সমন্বয় সাধন করা হয়েছে। প্রাচীন ভারতীয় সমাজে চতুরাশ্রম প্রথা এর উৎকৃষ্ট উদাহরণ। চতুরাশ্রম হলো মানবজীবনের অন্বিষ্ট অনুযায়ী জীবনকালকে চারটি কর্ম-কালে বিভক্ত করে প্রয়োজনীয় সাধনকর্মে নিয়োজিত হবার যথোপযুক্ত নির্দেশনা। এই চারটি আশ্রম হলো- ব্রহ্মচর্য, গার্হস্থ্য, বানপ্রস্থ এবং সন্ন্যাস। ব্রহ্মচর্যের ধর্ম হলো পরবর্তী জীবনের প্রয়োজনীয় প্রস্তুতিপাঠ হিসেবে যথাযথ শিক্ষাগ্রহণ, গার্হস্থ্যের ধর্ম সংসার-কর্মে নিয়োজিত হওয়া, বানপ্রস্থ হলো সমাজসংসার ত্যাগ করে অনাসক্ত জীবনযাপন এবং সন্ন্যাস হলো জীবন ও জগতের প্রতি সম্পূর্ণ মোহমায়া মুক্ত হয়ে মোক্ষলাভের উদ্দেশ্যে একান্ত নির্জনবাসে অতীব কষ্টসহিষ্ণু এক উচ্চতর সাধনচর্চায় নিজেকে বিলিয়ে দেয়া। ভোগ না হলে কখনোই ত্যাগ ধর্মে মানুষ দীক্ষিত হতে পারে না বলে চতুরাশ্রম প্রথায় ভোগবাদী গার্হস্থ্য জীবনের প্রতি সমান গুরুত্ব দেয়ার পরই সমাজসংসার ত্যাগ করে বানপ্রস্থে অনাসক্ত জীবনের কথা বলা হয়েছে। ভোগ ও ত্যাগের প্রতি একইভাবে এই গুরুত্ব প্রদান ভারতীয় দর্শনের এক অভূতপূর্ব বৈশিষ্ট্য।
.
(০৯) কেবল চার্বাক ছাড়া বাদবাকি ভারতীয় দর্শনে মনে করা হয় অবিদ্যা বা অজ্ঞতাই হলো সকল দুঃখের কারণ। তাদের মতে মানুষ দুঃখ পায় কারণ সে তার আত্মার প্রকৃত স্বরূপ জানে না। আত্মার সংকীর্ণ চেতনা থেকে উদ্ভূত হয় মানুষের ঘৃণা ও আসক্তি। প্রিয়বিয়োগ ও অপ্রিয়-সংযোগ দুঃখ যন্ত্রণা সৃষ্টি করে। আত্মার স্বরূপ উপলব্ধি করলে প্রিয় ও অপ্রিয়ের পার্থক্য দূরীভূত হয় এবং সব মানুষই এক পরম সত্তার প্রকাশ বলে মানুষ জানতে পারে। সুতরাং তখন দুঃখও দূরীভুত হয়। অনাত্মবাদী বৌদ্ধদর্শনে এই আত্মার স্থলে প্রতীত্য-সমুৎপাদ নীতিকে প্রযুক্ত করা হয়েছে।
.
(১০) ভারতীয় দর্শনের একটি মজার বৈশিষ্ট্য হলো যুক্তিনিষ্ঠ চার্বাক ছাড়া বাকি দর্শনগুলিতে যুক্তি ও বিশ্বাসের এক অপূর্ব সমন্বয় ঘটেছে। আস্তিক দর্শনগুলোতে তাই বৈদিক প্রাধান্য স্বীকার করেই বেদবাক্যের উপলব্ধির জন্য শ্রবণ, মনন এবং নিদিধ্যাসনের কথা বলা হয়েছে। প্রথমে শোনা (শ্রবণ), তারপর যুক্তির দ্বারা বিচার (মনন) এবং অবশেষে উপলব্ধি বা ধ্যান (নিদিধ্যাসন)- এটিই হলো তত্ত্বসাক্ষাৎকারের ক্রম। ভারতীয় দর্শনের আলোচনা পদ্ধতি মূলত সূক্ষ্ম যুক্তিতর্কের উপর প্রতিষ্ঠিত।
.
বস্তুত ভারতীয় দর্শন এমনই এক সর্বব্যাপক ও বৈচিত্র্যপূর্ণ দর্শন যে, কোন একটি বিশেষ মন্তব্যের দ্বারা এর সবদিক বোঝানো সম্ভব নয়। এর তাত্ত্বিক ও ব্যবহারিক উভয় দিকই রয়েছে। জ্ঞানবিদ্যা, তত্ত্ববিদ্যা, যুক্তিবিদ্যা প্রভৃতির চুলচেরা আলোচনায় যুক্তি-তর্কের উৎকর্ষে খুবই সম্মানজনক উচ্চতায় আসীন হলেও শেষপর্যন্ত ধর্মীয় উদ্দেশ্য সিদ্ধিই ভারতীয় দর্শনের মূল লক্ষ্য হিসেবে চিহ্নিত হয়। কেবল চার্বাক দর্শনই এই ধারাটির তীব্র বিরোধিতাপূর্ণ অবস্থানে নিজেকে সুপ্রতিষ্ঠিত করে একমাত্র ব্যতিক্রমী প্রাচীন জড়বাদী দর্শন হিসেবে গৌরবজনক ভূমিকায় নিজেকে বহমান রেখেছে।
…
(চলবে…)
…
[আগের পর্ব: ভারতীয় দর্শনে বিভিন্ন সম্প্রদায়] [*] [পরের পর্ব: ভারতীয় সাহিত্যে চার্বাক]
…
অবশ্যই ধৈর্য্য থাকবে। ক্ষুদার্থ মানুষের ধৈর্য অনেক।
@সত্যের সাধক, হা হা হা ! ধন্যবাদ !
চার্বাক বিষয়ে জানতে ব্যাপক আগ্রহী কিন্তু আপনি এত অল্প অল্প করে লিখছেন যে তৃষ্ণা মিটছেনা।তবে লেখাটা অনেক শক্তিশালী হচ্ছে। চালিয়ে যান।আমি বৌদ্ধ ধর্ম বিষয়ে জানতে আগ্রহী।এ ব্যাপারে কি কি বই পুস্তক পড়া যায় একটু রেফারেন্স দিলে উপকৃত হতাম।ধন্যবাদ আপনাকে।
@সত্যের সাধক, ধন্যবাদ আপনাকে।
চার্বাক নিয়ে লেখার একটা সমস্যা হলো চার্বাকদের নিজস্ব সাহিত্য বিলুপ্ত। তাই গোটা ভারতীয় দর্শনের বিপুল আয়তন জুড়ে ছড়িয়ে ছিটিয়ে থাকা সূত্র থেকে চার্বাককে ছেঁকে নিতে হয়। তাছাড়া বিভিন্ন আইটেমের আলোচনা ছাড়া চার্বাককে খুঁজে পাওয়া সম্ভব নয়। ফলে একেকটা আইটেমকে সামনে রেখে এক একটা পোস্ট লেখার পরিকল্পনা নিতে হয়। তার উপরই নির্ভর করে পোস্টের দৈর্ঘ্যটা। তাতেও অনেক কিছু গুলিয়ে যায়। আরো সামনে আগালে আশা করি বিষয়টা অনুধাবন করতে পারবেন। আর অসংখ্য আইটেমে তৈরি গুরুপাক খাবারের মতোই প্রতিটা আইটেমকে হজম করে করেই আগাতে হবে বলে মনে হয়েছে আমার। চার্বাককে বুঝতে হলে আগের বিষয়গুলিকে মাথায় জমিয়ে না-রাখলে পরবর্তীতে খেই হারানো খুব স্বাভাবিক ঘটনা হয়ে যাবে। এজন্যেই আসলে এই কার্পণ্যটুকু করছি। (আর কানে কানে এটাও বলতে হয়, ব্লগপোস্ট দীর্ঘ হয়ে গেলে আমি নিজেই সেসব পোস্টের আকর্ষণ ধরে রাখতে পারি না। আমি যা পারি না, অন্যের বেলায় সেটা আশা করা কি সংগত হবে ! হা হা হা !!)
বৌদ্ধ দর্শনের উপর বহু জটিল জটিল বই রয়েছে, যা আমি নিজেই বুঝিনা। তাছাড়া ভারতীয় দর্শনের যেকোন দর্শন বুঝতে হলেই সবগুলো দর্শন সম্পর্কেই ধারণা না থাকলে প্রকৃতপক্ষে সেই দর্শনটাও শেষপর্যন্ত বোঝা যায় না। এ আরেক সমস্যা। ফলে চার্বাকের কারণেই আমাকে সংক্ষিপ্তভাবে অন্য দর্শনগুলো নিয়েও একসময় মাঠে নামতে হবে বৈ কি। সেখানে অনিবার্যভাবে বৌদ্ধ দর্শনও থাকবে। বুঝতেই পারছি, এবারের ভ্রমণটা বেশ দীর্ঘ হয়ে যাবে আমার জন্যে !! সে পর্যন্ত ধৈর্য্য থাকবে তো !!
ভালো থাকবেন।
আপনার সিদ্ধান্তগুলির সাথে মোটামুটি একমত। ভারতীয় দর্শন এত ব্যাপক ও বহুমুখী যে এক কথায় আলোচনা করা কঠিন। বেদকে অপৌরুষেয় বলে মেনে নিয়েও ভারতীয় ঋষিরা যে যুক্তিজ্ঞানের পরিচয় দিয়েছেন তা প্রশংসাযোগ্য। আর একটা ব্যাপার ভালো লাগে যে সবাই নিজ মতের শ্রেষ্ঠত্ব ও পরমতের দুর্বলতাগুলি তুলে ধরলেও কখনই সেমিটিকদের মত “একমাত্র সত্য পথ” পাওয়ার দাবী করেননি বা ভয় দেখাননি যে তার মত না মানলে কোন জ্বলন্ত অগ্নিকুণ্ডে অনন্তকাল পুড়তে হবে।
সামগ্রিকতা ভারতীয় দর্শনের আরেকটি গুরুত্বপূর্ণ বৈশিষ্ট্য। তারা সবকিছুকে আলাদাভাবে ব্যাখ্যা না করে পারস্পরিক সম্পর্ক খুঁজেছেন সবকিছুর মাঝে যাতে বহু বিষয়কে একসাথে প্রকাশ করা যায়। উপনিষদে এ ধরণের উক্তি দেখেছিলাম সম্ভবত “কি সেই জিনিষ যাকে জানতে পারলে আমরা সবকিছু জানতে পারবো?”লেখা ভালো লেগেছে দাদা চালিয়ে যান। (F) (F)
@আলোকের অভিযাত্রী, চমৎকার মন্তব্যের জন্য অনেক ধন্যবাদ আপনাকে।
@আলোকের অভিযাত্রী, ওহ্ হো ! আরেকটা কথা বলতে ভুলে গেছি, উপনিষদের প্রসঙ্গ না এলে তো চার্বাক আলোচনা অসম্পূর্ণই থেকে যাবে ! উপনিষদের প্রাসঙ্গিক বিষয়গুলো তো আলোচনায় আসা উচিতই !!
মাঝে মাঝে মনে হয় ভারতীয় দর্শন খুবই উদার নৈতিক ,কিন্তু আসলে কি উদার ?
অনেক ধন্যবাদ ।
@আস্তরিন, দর্শনে উদার বলে কিছু কি আছে ? হয় পক্ষে, নয় বিপক্ষে দাঁড়াতেই হবে ! প্রয়োজনে নিজস্ব মতামত, সংজ্ঞা, তত্ত্ব নিয়ে আরেকটা দর্শনের উন্মেষ। এই তো !! যুক্তিযুদ্ধে উদারতা বলে কোন প্রপঞ্চ থাকে কি ? হা হা হা !
অনেক ধন্যবাদ আপনাকে।
আমার তো মনে হচ্ছিলো দর্শনেও উদারতা থাকতে পারে, মানে আমি যাকে নীল দেখি আপনি তাকে সবুজ দেখতেও পারেন, অন্ততঃ সেটুকু ছাড় দিতে আর মেনে নিতে রাজী আছি, কিন্তু তাকে লাল বললে মানব না।
এই চিন্তাতে ইন্ধন জুগিয়েছে আপনার লেখার এই প্রাথমিক মন্তব্য :
কিছু ভুল বুঝলাম কি?
@ রণদীপম বসু,
খুব ইন্টারেস্টিং ব্যাপার! ভারতীয় দর্শন নিয়ে এমন লেখা পড়লে আসলে অনেক কিছু জানা যায়। আগে যা যান্তে পারতাম না। লেখা চালিয়ে যান (Y)
@আফরোজা আলম, ধন্যবাদ আপা। ভারতীয় দর্শনকে একটা মহাসাগরের মতো মনে হচ্ছে এখন। শেষমেষ ডুবে মরি কিনা ! হা হা হা !!
আপনার লেখা পড়ে যাচ্ছি, অনেক কিছু বলতে ইচ্ছে করলেও বলা হয়ে উঠেনা। সাধুবাদ প্রাপ্য। খুব ইচ্ছে ছিল, চার্ব্বাক দর্শন নিয়ে কেউ লেখুক। আপনি মেধা ও শ্রম সহযোগে সে কাজটি করে যাচ্ছেন। আপনাকে একটা ই-বার্তা পাঠিয়েছিলাম, পেয়েছেন কি-না, জানি না।
@স্বপন মাঝি, অনেক ধন্যবাদ আপনাকে।
প্রাসঙ্গিক হলে আপনার যে-কোন বক্তব্যই তো আমার কাজের জন্য অনুকূল হয়ে ওঠবে বলে আমার ধারণা। আশা করি মতামত জানাতে কার্পণ্য করবেন না। সবকিছুই যে আমার আয়ত্তে থাকবে তা কখনোই ভাবি না আমি। তবে আপনাদের মন্তব্য থেকে ভাবনার রূপরেখাটা সাজাতে সহায়তা তো পেতে পারি।
আপনার ই-বার্তাটির জবাব দিয়েছি। ভালো থাকবেন।
চার্বাক বাদে অন্য যে ভারতীয় দর্শন তাতে যুক্তি ও বিশ্বাসের যৌথ সমন্বয় ঘটলেও তারা শেষে কট্টর ধর্মবাদী হয়ে গেছে। চার্বাক দর্শন নিরিশ্বরবাদী। তারা ধর্মবাদীদের রোষানলে পড়ে কি একেবারেই শেষ হয়ে গিয়েছিল? তাদের কোন টেক্সট কি এখনও পাওয়া যায়? চার্বাকদের সম্পর্কে বিস্তারিত কবে শুরু করবেন? অপেক্ষায় থাকলাম। ধন্যবাদ।
@শাখা নির্ভানা, ধন্যবাদ আপনাকে। আসলে চার্বাকদের নিজস্ব সাহিত্য বিলুপ্ত বলেই সবাই ধরে নেন। এখন চার্বাক সম্পর্কে যা কিছু পাওয়া যায় তা চার্বাক বিরোধী পক্ষের দার্শনিকদের বক্তব্য থেকে। চার্বাক মত খণ্ডন বা সমালোচনার প্রয়োজনে যেটুকু তাঁরা উদ্ধৃত করেন চার্বাকের নাম দিয়ে সেটুকুই আমাদের সম্বল।
ভারতীয় দর্শনের সামান্য আবহের ধারণা না থাকলে হঠাৎ করে চার্বাকে ঢুকে অভিজ্ঞতাবিহীন যে-কেউ খেই হারিয়ে ফেলাটা খুবই স্বাভাবিক। অন্তত মানসিক প্রস্তুতিরও একটা ব্যাপার থাকে। সেজন্যেই এ ভূমিকার অবতারণা। আগামী পর্ব থেকেই আমরা চার্বাক প্রসঙ্গে মনোনিবেশ করবো এরকম আশা করছি। তবে কোন-না-কোন সময়ে ফের ভারতীয় অন্যান্য দর্শনগুলো নিয়ে আলোচনা করতেই হবে, চার্বাককে আয়ত্তের প্রয়োজনেই।
আবারো ধন্যবাদ।
@রণদীপম বসু, মাধবাচার্যের সর্বদর্শনসমগ্রের কিছু অংশ ব্রিটিশ এক গবেষক উদ্ধার করেছিলেন, ঐখানে একটা চ্যাপ্টার পড়েছিলাম চার্বাক দর্শন নিয়ে, সর্বদর্শনসমগ্রের ঐ অংশটুকু আসলে কোথা থেকে নেয়া হয়েছিল? আমি মূল দেখি নি, শুধু ইংরেজী অনুবাদটা দেখেছি।
@স্বাক্ষর শতাব্দ, ধন্যবাদ আপনাকে।
আসলে ব্রিটিশ গবেষক এফ ডব্লিউ টমাস বার্হস্পত্য-সূত্র নামে একটি গ্রন্থের পাণ্ডলিপি উদ্ধার করেন বলে জানা যায় এবং তার ইংরেজি অনুবাদসহ ১৯২১ সালে প্রকাশিত হয়। কিন্তু মাধবাচার্যের সর্বদর্শনসংগ্রহ গ্রন্থটি ভারতীয় দর্শন জগতে খুবই পরিচিত একটি গ্রন্থ। অদ্বৈত-বেদান্তবাদী দার্শনিক সায়ণমাধবাচার্য এতে পনেরটি দার্শনিক মতবাদকে ভিন্ন ভিন্ন অধ্যায়ে বিশ্লেষণের মাধ্যমে যুক্তি খণ্ডন প্রচেষ্টায় তাঁর স্বমতকে প্রতিষ্ঠা করতে উদ্যোগী হয়েছিলেন। এই গ্রন্থের প্রথম অধ্যায়টিই চার্বাক-দর্শনম। পরবর্তীকালে দক্ষিণারঞ্জন শাস্ত্রী মহাশয়ই মনে হয় প্রথম মূল সংস্কৃতসহ বাংলা অনুবাদে ব্যাখ্যা বিশ্লেষণসহ চার্বাক দর্শন নামে গ্রন্থ প্রকাশ করেন। এরপরে আরো অনেকেই মাধবাচার্যের মূল সংস্কৃতসহ নিজের মত ব্যাখ্যা ও বাংলা তর্জমায় চার্বাক দর্শন নামে বই প্রকাশ করেছেন। এর মধ্যে গুরুত্বপূর্ণ শ্রীপঞ্চানন শাস্ত্রীর বইটি আমার সংগ্রহে আছে। এছাড়াও অমিত ভট্টাচার্য্যের অনুবাদে আরেকটি মূল সর্বদর্শনসংগ্রহ বই আমার সংগ্রহে আছে। অতএব ধারণা করা যায় যে মূল বই অবলম্বনেই যে যার মতো করে অনুবাদ ও নিজস্ব ব্যাখ্যাসহ ভিন্ন ভিন্ন বই লিখেছেন। এবং চার্বাক নিয়ে যাঁরাই গবেষণা করেছেন, মাধবাচার্যের মূল বইয়ের উদ্ধৃতি সবাই-ই কম-বেশি ব্যবহারের চেষ্টা করেছেন।
এখানে উল্লেখ্য, মাধবাচার্যের বইটিতে সবগুলো দর্শন অধ্যায়ক্রমে থাকলেও একালের গ্রন্থকাররা প্রতিটি অধ্যায়কে মূল ও ব্যাখ্যাসহ একেকটা আলাদা বই হিসেবেই প্রকাশ করেছেন হয়তো। যেমন চার্বাক দর্শন, বৌদ্ধ দর্শন এরকম।